West-Bengal-Government-gives-5000-rupees-monthly-to-poor-boys-and-girls

নমস্কার বন্ধুরা, আজ আমরা আবারও চলে এসেছি আপনাদের কাছে একটি নতুন সরকারি প্রকল্পের আপডেট নিয়ে (West Bengal New Scheme)। কি এই প্রকল্প? কোথায় আবেদন করবেন? কীভাবে করবেন? সমস্ত কিছু নিয়ে রইল আজকের প্রতিবেদন।

দরিদ্র পরিবার থেকে উঠে আসা প্রচুর ছেলে মেয়ে অর্থাভাবের জন্য তারা তাদের পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতে পারে না। এজন্য অবশ্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার বহু স্কলারশিপ প্রদান করে থাকেন। আর এই অর্থাভাবের কারনে অনেকেই জীবনে প্রতিষ্ঠিত হতে অসফল হন।

পশ্চিমবঙ্গ সরকার এমন একটি নতুন প্রকল্প চালু করতে চলেছে (West Bengal New Scheme), যার মাধ্যমে পড়ুয়ারা প্রতি মাসে ৫ হাজার টাকা অনুদান পাবেন। বিদেশি ছেলে মেয়েরা আর্নিং উইথ লার্নিং ব্যাবস্থার মাধ্যমে তারা নিজেদের পরাশোনার খরচ জুগিয়ে নেয়, এবারে আমাদের রাজ্য সেই একই পথে হাঁটতে চলেছে, এবিষয়ে ইতিমধ্যেই গত সোমবার আলোচনা হয়েছে রাজ্যের মন্ত্রী মহলে। এর ফলে প্রচুর ছেলে মেয়ে জীবনে প্রতিষ্ঠিত হতে পারবে এবং অনেকেই চাইলে এই কাজের পাশাপাশি নিজেদের পড়াশোনাকেও চালাতে পারবে। এই ব্যাবস্থাটি মূলত রাজ্যের পিছিয়ে পড়া ছাত্র/ ছাত্রীদের জন্য।

রাজ্যে ফের বন্ধ হবে স্কুল-কলেজ? তীব্র জল্পনা শিক্ষামহলে

• আবেদনের যোগ্যতা:- এই প্রকল্পে আবেদন করতে গেলে আবেদন প্রার্থীকে স্নাতক বা স্নাতকত্তোর ডিগ্রি অর্জন করতে হবে ৬০% নম্বর নিয়ে। তবেই সে আবেদন করতে সক্ষম। ছেলে ও মেয়ে উভয়েই আবেদন করতে পারেন এই প্রকল্পে।

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এই ইন্টার্নশিপে নিয়োগ করা হবে, এটি রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর খতিয়ে দেখবে।এই প্রকল্পে ৬ হাজার পড়ুয়াকে নিয়োগ করা হবে, তাদের যোগ্যতা অনুযায়ী। বাড়ির আশেপাশে বিভিন্ন দপ্তরে এদের নিয়োগ করা হবে, এদের কাজ হবে মূলত বিভিন্ন সরকারি প্রকল্প নিয়ে। রাজ্যের বিভিন্ন দপ্তরে যেমন ব্লক , পঞ্চায়েতে এদের কাজ করতে হবে।

প্রতি বছর প্রায় ৬ হাজার করে ইন্টার্নশিপ নেবে রাজ্য সরকার, এর জন্য মুখ্যসচিব একটি বোর্ড গঠন করবে, সেই বোর্ডের নির্দেশানুসারেই ইন্টার্নশিপদের নির্বাচন করা‌ হবে। খুব শীঘ্রই এই নিয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার। দুই বছরের জন্য নিয়োগ করা হবে এই ইন্টার্নশিপেদের যদি তাদের কাজ ভালো হয় এবং সব কিছু ঠিকঠাক থাকে তবে কাজের মেয়াদ আরও বারবে। এই কাজের উপর তাদের একটি সার্টিফিকেটও প্রদান করা হবে, এই সার্টিফিকেটের উপর ভিত্তি‌ করে তাদের স্থায়ী করে রাখতে পারে রাজ্য সরকার।

অল্প বিনিয়োগেই BATA কোম্পানির পার্টনার হিসেবে শুরু করুন ব্যবসা, প্রতিমাসেই বিশাল আয়

নবান্নের সূত্রানুসারে জানা যাচ্ছে যে, যদি সমস্ত কিছু ঠিক থাকে তবে আগামী ৭ই জুলাই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নতুন পোর্টালের উদ্বোধন করবেন। আগ্রহী পড়ুয়ারা ওই পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন, এই আবেদনের উপর ভিত্তি করেই তাদের বিভিন্ন দপ্তরে নিয়োগ করা হতে পারে।

সরকারি প্রকল্প সম্পর্কিত এমন সব আপডেট পেতে জুড়ে থাকুন ফিনিক্স বাংলা পরিবারের সাথে। আর নীচে দেওয়া লিংকে ক্লিক করে যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে