What-is-the-meaning-of-No-Change-Revised-statuses-of-PPR-or-PPS-of-Higher-Secondary-examination

কিছুদিন পূর্বেই পশ্চিমবঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিলো। পরীক্ষার ফল পছন্দসই না হওয়ায় বহু সংখ্যক ছাত্রছাত্রী আবেদন করেছিলেন পরীক্ষার খাতা রিভিউ এবং স্ক্রুটিনি করার জন্য। বিগত ২৬ শে জুলাই, মঙ্গলবার দুপুর তিনটের সময়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল চেক করার সময় অধিকাংশ ছাত্র-ছাত্রীকেই বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। অনেকের ক্ষেত্রেই সমস্ত সঠিক তথ্য প্রদানের পরেও রেজাল্ট চেক করা যাচ্ছে না, অনেকেই আবার নতুন রেজাল্টের স্ট্যাটাসে থাকা লেখাগুলির মানে বুঝতে পারছেন না। আর তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি, এই সকল সমস্যার সমাধান। আজ আমরা আলোচনা করতে চলেছি, রেজাল্ট চেক করার সময় সমস্যার সম্মুখীন হলে কিভাবে অন্য পদ্ধতিতে রেজাল্ট চেক করবেন, আপনার রেজাল্টের স্ট্যাটাসগুলির অর্থ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য (HS Result Revised Meaning)।

• চলুন তবে দেখে নেওয়া যাক, রেজাল্ট চেক করার সময়ে ওয়েবসাইটে সমস্যার সম্মুখীন হলে কিভাবে রেজাল্ট চেক করবেন:-
যে সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী রিভিউ কিংবা স্ক্রুটিনির জন্য আবেদন করেছিলেন, অধিকাংশ ক্ষেত্রেই তারা wbchse board এর অফিশিয়াল ওয়েবসাইট https://wbchse.nic.in এ প্রবেশ করতে পারছেন না। এক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করা মাত্রই আপনাকেও যদি Secuurity Error নামক অপশনটি দেখায়, তবে খানিকটা স্ক্রল করলেই Proceed Anyway নামক একটি অপশন দেখতে পাবেন তাতে ক্লিক করলেই আপনি wbchse board এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এরপর হোম পেইজে থাকা Online PPRPPS 2022 অপশনে ক্লিক করলেই আপনি আপনার রেজাল্ট চেক করতে পারবেন।

আনন্দধারা প্রকল্পে কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

• সঠিক রোল এবং নম্বর প্রদানের পরেও রেজাল্ট না দেখতে পেলে কি করবেন:-
অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে শিক্ষার্থীরা সঠিক রোল এবং নম্বর, মার্কশিট নম্বর প্রদানের পরেও তারা রিভিউ কিংবা স্ক্রুটিনির রেজাল্ট চেক করতে পারছেন না। অধিকাংশ ক্ষেত্রেই সার্ভারে সমস্যার কারণে শিক্ষার্থীদের এরূপ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে। এমতাবস্থায় শিক্ষার্থীরা কিছু সময় পরে চেষ্টা করলে রেজাল্ট দেখতে পারবেন। এর পাশাপাশি শিক্ষার্থীরা অবশ্যই একবার চেক করে নিতে পারেন যে তাদের রিভিউ কিংবা স্ক্রুটিনির আবেদন সম্পূর্ণভাবে সম্পন্ন করা হয়েছে নাকি। কিছু ক্ষেত্রে দেখা গেছে, শিক্ষার্থীদের রিভিউ কিংবা স্ক্রুটিনির আবেদন সঠিকভাবে সম্পন্ন করা হয়নি কিংবা পেমেন্ট করা সম্পূর্ণ হয়নি, ফলত সে সকল শিক্ষার্থীরা রেজাল্ট চেক করতে চাইলে তারা রেজাল্ট দেখতে পাচ্ছেন না।

অন্যদিকে তথ্যসূত্রে জানা গেছে যে, এখনও ১৫০০ জন শিক্ষার্থীর রিভিউ এবং স্ক্রুটিনির রেজাল্ট দেওয়া হয়নি। তাই আপনারা আশাহত না হয়ে দু-একদিন পর অবশ্যই চেক করবেন যে আপনাদের রেজাল্ট দেওয়া হয়েছে কিনা। এরপরেও যদি রেজাল্ট দেখতে না পান তবে অবশ্যই বিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

প্রকাশ পেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনির ফলাফল, এভাবে চেক করুন

• আপনার রেজাল্টের স্ট্যাটাসগুলির অর্থ কি:-
১. আপনি যে বিষয়ে স্ক্রুটিনি কিংবা রিভিউর জন্য আবেদন করেছিলেন তার রেজাল্টের স্ট্যাটাস যদি Pending দেখায় তবে আপনার রেজাল্ট এখনও তৈরি করা হয়নি। যতো দ্রুত সম্ভব কর্তৃপক্ষের তরফে রেজাল্ট আপলোড করা হবে এবং আপনিও খুব শীঘ্রই তা দেখতে পাবেন।
২. আপনার রেজাল্টের কোন বিষয়ের রিভিউ কিংবা স্ক্রুটিনির স্ট্যাটাস যদি No Change দেখায় তবে আপনার রেজাল্টে কোনরূপ পরিবর্তন হয়নি।
৩. আপনার রেজাল্টের কোন বিষয়ের রিভিউ কিংবা স্ক্রুটিনির স্ট্যাটাস যদি Revised দেখায় তবে আপনার রেজাল্ট অবশ্যই পরিবর্তন হয়েছে। তবে ওয়েবসাইট থেকে কোনভাবেই বোঝা সম্ভব নয় যে কতো নম্বর বেড়েছে বা কমেছে। আপনাদের বিদ্যালয় মার্কশিট আসলে সেই মার্কশিট দেখে আপনি বুঝতে পারবেন আপনার কত নম্বর বেড়েছে, আদেও নম্বর বেড়েছে কিনা। বিশেষত যারা পরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন তারা উত্তীর্ণ হয়েছেন কিনা তা বোঝা সম্ভব নয়।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে