1-lakh-workers-at-Post-Office-recruitment-Know-the-details-and-apply

করোনার একের পর এক ঢেউয়ের জেরে দু’বছর ধরে ভারতজুড়ে লকডাউন ছিল। আর তার ঠিক পরেই অর্থনৈতিক মন্দার কারণে প্রভাবিত হচ্ছে ভারত তথা পশ্চিমবঙ্গে সরকারি এবং বেসরকারি বিভিন্ন ক্ষেত্রে চাকরির নিয়োগ। ফলত ভারত তথা পশ্চিমবঙ্গজুড়ে চাকরিপ্রার্থীদের অবস্থা রীতিমত সংকটজনক। আর যেসকল চাকরিপ্রার্থীরা বিভিন্ন কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেননি তাদের অবস্থা আরও সঙ্গীন। এমতাবস্থায় ভারতজুড়ে চাকরিপ্রার্থীদের জন্য খানিকটা হলেও আশার আলো নিয়ে উপস্থিত ভারতের ডাক বিভাগ (Indian Post)। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে, ভারতীয় ডাক বিভাগে প্রায় ১ লক্ষ শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। আর এই খবর শোনার পরই ভারতের চাকরিপ্রার্থীদের মধ্যে এই চাকরি সংক্রান্ত নানা ধরনের গুঞ্জন শুরু হয়েছে। আর আজ আমরা চাকরিপ্রার্থীদের সুবিধার্থে এই সমস্ত সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি। আজ আমরা এই পোস্টে ভারতের ডাক বিভাগের চাকরিগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি (Post Office recruitment)।

• চলুন তবে জেনে নেওয়া যাক, ভারতীয় ডাক বিভাগে ঠিক কোন কোন পদে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে:-
১. মেইল মোটর সার্ভিস গ্রুপ A
২. পোস্টাল সার্ভিসেস গ্রুপ B
৩. অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অফ পোস্ট
৪. মেইল মোটর সার্ভিস (other than group A)
৫. ইন্সপেক্টর পোস্টস
৬. পোস্টাল অপারেটিভ সাইড
এছাড়াও পোস্ট ম্যান, মাল্টি টাস্কিং স্টাফ, মেইলগার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহ বিভিন্ন পদে প্রায় এক লক্ষ কর্মী নিয়োগ করা হবে ভারতীয় ডাক বিভাগে।

নিজের আধার সেবা কেন্দ্র কীভাবে খুলবেন জেনে নিন, প্রতি মাসে ইনকাম করতে পারবেন ভালো পরিমাণ টাকা

• কতো শূন্য পদে নিয়োগ করা হবে চাকরিপ্রার্থীদের:-
১. ডাক বিভাগ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে গ্রুপ-A পদে ১৩ জন কর্মী নিয়োগ করা হবে সমগ্র ভারতজুড়ে।
২. গ্রুপ-B পদে সমগ্র ভারত জুড়ে প্রায় ৮২৬ টি পদে নিয়োগ করা হবে, যার মধ্যে পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা মাত্র ৭২ টি পদের জন্য আবেদন করতে পারবেন।
৩. পোস্টম্যান পদে সমগ্র ভারত জুড়ে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। পোস্টম্যান পদে প্রায় ৫৯ হাজার শূন্য পদে নিয়োগ করা হবে যার মধ্যে পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা ৫২৩১ টি পদে আবেদন করতে পারবেন।
৪. মেইল গার্ড পদে ১৪৪৫ টি পদে সমগ্র ভারতজুড়ে নিয়োগ করা হবে যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ১৫৫ টি শূন্যপদ।
৫. মাল্টি টাস্কিং স্টাফ পদে ৩৭৫৩৯ টি পদে নিয়োগ করা হবে যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৩৭৪৪ টি পদে নিয়োগ করা হবে।
৬. রেলওয়ে মেল সার্ভিসে ২১১৯ টি পদে আবেদন করতে পারবেন পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা।

এছাড়াও এই বিজ্ঞপ্তি অনুসারে আরও বিভিন্ন পদে অসংখ্য কর্মী নিয়োগ করা হবে। যদিও এর আগে শোনা গিয়েছিলো, ২০২১ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ডাক বিভাগে প্রায় ৮৭ হাজার ৪৫৭ টি শূন্যপদ ছিলো। কিন্তু বর্তমান বছর অর্থাৎ ২০২২ এবং ২০২৩ সালে পোস্ট অফিসের কর্মীদের পদোন্নতি এবং অবসরের কারণে এই শূন্যপদ বেড়ে দাঁড়াচ্ছে প্রায় ৯৭ হাজারেরও বেশি। আর এবারে ১১ই আগস্ট ডাক বিভাগের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই খবর সম্পূর্ণভাবে সত্যি প্রমাণিত হলো। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে গ্রুপ-A, গ্রুপ-B, মাল্টিটাস্কিং স্টাফ, পোস্টম্যান সহ বিভিন্ন পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীরা কেবলমাত্র মাধ্যমিক পাশ করলেই আবেদন করতে পারবেন। তবে কিছু পদের জন্য আবেদনেভুক্তত্রে চাকরিপ্রার্থীদের অবশ্যই উচ্চমাধ্যমিক কিংবা গ্র্যাজুয়েশন পাশ হতে হবে, এর সঙ্গে প্রয়োজন রয়েছে কম্পিউটার সংক্রান্ত জ্ঞান। এছাড়াও জানা গেছে ১৮-৩২ বয়সী ভারতীয় নাগরিকরা আবেদন করতে পারবেন এই সকল পদগুলির জন্য, যদিও বয়সের এই সীমারেখা কেবলমাত্র জেনারেল ক্যাটাগরি ভুক্ত নাগরিকদের জন্য, তপশিলি জাতি ও উপজাতি এবং ওবিসি সম্প্রদায় ভুক্ত মানুষের জন্য রয়েছে কেন্দ্র সরকার অনুমোদিত বয়সের ছাড়।

এবছর বাতিল হতে চলেছে প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড, আপনার নাম নেই তো?

যদি এখনও পর্যন্ত এই চাকরিগুলির জন্য আবেদন শুরু হয়নি। বর্তমানে শুধুমাত্র ভারতীয় ডাক বিভাগের (Indian Post) তরফে এই শূন্যপদগুলি সম্পর্কে জানানো হয়েছে, পরবর্তীকালে ভারতীয় পোস্টের তরফে অফিশিয়ালভাবে এই পদগুলিতে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন করার জন্য কি পদ্ধতি অবলম্বন করতে হবে তা জানানো হবে।

• অফিসিয়াল নোটিফিকেশন:- Link

এইরকম আরও চাকরি সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে