A-new-scheme-has-been-launched-for-farmers-Apply-for-this-scheme-and-get-15-lakh-rupees

আপনি কি কেন্দ্র সরকারের পি এম কিষাণ যোজনার অধীনে অনুদান পেয়ে থাকেন? তবে এই খবরটি আপনার জন্য। যে কৃষকরা কেন্দ্র সরকারের পি এম কিষাণ যোজনার (PM Kisan Yojna) আওতায় অনুদান পেয়ে থাকেন তাদের জন্য রয়েছে দারুণ সুখবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে ভারতের কৃষকদের সাহায্যার্থে বিভিন্ন ধরনে জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে ভারতে কেন্দ্র সরকারের তরফে। কৃষকদের যাতে কৃষিকাজের ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন দ্রব্য, সার, রাসায়নিক, কীটনাশক ইত্যাদি কেনার ক্ষেত্রে এবং চাষ করার জন্য ঋণে জর্জরিত না হতে হয় তার জন্য এই সকল প্রকল্প চালু করা হয়েছে।

এবারে কৃষকদের ঋণমুক্তি এবং আয়বৃদ্ধির খাতিরে কার্যকরী এই সকল প্রকল্পগুলির তালিকায় যুক্ত হলো আরও একটি প্রকল্পের নাম। এই প্রকল্পটি পিএম কিষাণ এফপিও (PM Kisan FPO Yojana)। ইতিমধ্যে কেন্দ্র সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে এই পিএম কিষাণ এফপিও যোজনার অধীনে কৃষকরা পেয়ে যেতে চলেছেন ১৫ লক্ষ টাকা। আর আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এই প্রকল্পের জন্য আবেদন করার পদ্ধতি, কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

এক ধাক্কায় পেট্রোলের দাম বাড়লো ৪৪ টাকা, মাথায় হাত সাধারণ মানুষের

চলুন তবে দেখে নেওয়া যাক এই প্রকল্পে কারা আবেদন করতে পারবেন:-
পিএম কিষাণ এফপিও যোজনার মাধ্যমে এবার থেকে কৃষকদের কৃষিকাজের পাশাপাশি ব্যবসা-বাণিজ্যেও সহায়তা করার জন্য ১৫ লক্ষ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হবে কেন্দ্র সরকারের তরফে। এই যোজনায় আবেদনের ক্ষেত্রে কৃষকদের ১১জনের একটি আর্থিক সংস্থা কিংবা কোম্পানি তৈরি করতে হবে। এই কৃষকদের সংস্থাটিতে কিংবা কোম্পানিতে কেবলমাত্র কৃষি সম্বন্ধিত উপকরণ, রাসায়নিক সার, বীজ কিংবা ওষুধ বিক্রি করা হবে, যার জেরে কৃষকদের এই সকল দ্রব্য কিনতে অত্যন্ত সুবিধা হবে।

এই যোজনায় আবেদনের পদ্ধতি:-
এই যোজনায় আবেদনের জন্য আপনাকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে।
১. এজন্য আপনাকে প্রথমেই কেন্দ্রীয় কৃষি বাজার আধিকারিক ওয়েবসাইটে https://enam.gov.in/web/stakeholders-Involved/fpos যেতে হবে।
২. এরপর হোম পেইজে যেসমস্ত অপশন আসবে তার মধ্যে FPO Yojana এর অপশনটি বেছে নিতে হবে।
৩. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।
৪. আপনার সামনে যে রেজিস্ট্রেশন ফর্মটি আসবে তাতে আপনার সমস্ত তথ্য গুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
৫. এরপর প্রয়োজনীয় নথিগুলি আপলোড করে সাবমিট করতে হবে।
৬. এরপর লগইন করার ক্ষেত্রে কেন্দ্রীয় কৃষি বাজার আধিকারিক ওয়েবসাইটের হোমপেজে FPO অপশনের অন্তর্গত লগইন অপশনে ক্লিক করতে হবে।
৭. এরপর ইউজার নেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগইন করা সম্ভব হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র:-
১. ব্যাংকের পাশবই।
২. ক্যান্সেল চেক।
৩. আইডি প্রুফ।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে