Aadhaar Card New Rule has been issued Documents should be uploaded by everyone from now on

বড়ো খবর, আধার কার্ড সংক্রান্ত একটি নতুন নিয়ম চলে এসেছে। আধার সংস্থা UIDAI (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া) -এর নির্দেশ মতো প্রায়শই আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন নতুন কাজের আপডেট চলে আসে। দেশের নাগরিকদের সুবিধার কথা মাথায় রেখে যতোটা কাজ অনলাইনে করা সম্ভব তা বাস্তবায়িত করার জন্য উক্ত সংস্থা নানারকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই সংক্রান্ত একটি বড়ো কাজ (Aadhaar Card New Rule) এবার অনলাইনে করার নির্দেশ দেওয়া হয়েছে।

• কী এই নতুন নিয়ম?
আপনার আধার কার্ডের তথ্য আরও শক্তিশালী ও নিখুঁত করার লক্ষ্যে এবার আপনাকে ডকুমেন্টস আপডেট করতে হবে। My Aadhaar নামক আধার বিষয়ক কাজের ওয়েবসাইটটিতে Document Update -এর নতুন অপশনটি চালু করা হয়েছে। আপনি নিজের আধার নম্বর, ক্যাপচা কোড ও ওটিপি দিয়ে উক্ত ওয়েবসাইটে লগ ইন করে Document Upload এর অপশনটি দেখতে পাবেন। আপনাকে দুরকম ডকুমেন্ট যথা – সচিত্র পরিচয়পত্র (Proof of Identity) এবং ঠিকানার প্রমাণপত্র (Proof of Address) অনলাইনে আপলোড করতে হবে।

• কীভাবে আধার কার্ডের ওয়েবসাইটে এই ডকুমেন্টস আপলোড করতে হবে?
(১) প্রথমে https://myaadhaar.uidai.gov.in -এই ওয়েবসাইটে যাবেন, এরপর লগিনএ ক্লিক করবেন।
(২) এবার নিজের আধার নম্বর ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি হুবুহু লিখে Send OTP -তে ক্লিক করবেন।
(৩) তাহলে আপনার আধার কার্ডের সাথে যুক্ত লিংক থাকা মোবাইল নম্বরটিতে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Login অপশনে ক্লিক করবেন।
(৪) এবার Services -এর মধ্যে একেবারে শেষে Document Update -নামক অপশন থাকবে। সেটিতে ক্লিক করে Next -এ যাবেন।
(৫) পুনরায় Next -এ ক্লিক করবেন। তারপরে একটু নীচের দিকে স্ক্রল করে I verify that above details are correct -এই লেখাটিতে টিক দিবেন।

আধারের তরফ থেকে পাঠানো হচ্ছে এই মেসেজ, আপনার মোবাইলেও আসেনি তো

(৬) এরপরে আরও নীচের দিকে Please Upload Proof of Identity (POI) -লেখাটির নীচে Select Valid Document Type অপশনে গিয়ে আপনি যেই ডকুমেন্টটি আপলোড করতে চান সেটি সিলেক্ট করবেন।
(৭) বিভিন্ন রকম নথির অপশন পাবেন। যেমন:- প্যান কার্ড / e-প্যান, পাসপোর্ট, রেশন কার্ড, ভোটার কার্ড, SC /ST /OBC সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স, বিবাহ সার্টিফিকেট ইত্যাদি। যেকোনো একটি ডকুমেন্ট সিলেক্ট করে Ok -তে ক্লিক করবেন।
(৮) তারপরে View Details and Upload Document -এ ক্লিক করে Continue To Upload -এ ক্লিক করবেন এবং আপনার ডিভাইসে থাকা উক্ত ডকুমেন্টটি আপলোড করে দেবেন।
(৯) এবার Please Upload Proof of Address (POA) লেখাটির নীচে Select Valid Document Type অপশনে গিয়ে আগেরবারের মতো একই পদ্ধতিতে যেকোনো একটি ডকুমেন্টস আপলোড করবেন।
(১০) এরপরে নীচে থাকা I hereby give my consent…. এরকম লেখা বাক্যটিতে টিক দিয়ে Next অপশনে ক্লিক করবেন।
(১১) এবার আপনাকে অনলাইনে ২৫ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার পরে আপনি Acknowledgement Slip ডাউনলোড করে রাখতে পারেন।

তাহলে আধার কার্ডের জন্য আপনার ডকুমেন্টস আপলোড করার প্রক্রিয়াটি সম্পন্ন হবে। আপনি চাইলে একই ওয়েবসাইটে এসে লগ ইন করে নীচে Requests -এ গিয়ে স্ট্যাটাস চেকও করে নিতে পারেন।

UIDAI -এর তরফ থেকে সকলকে এই ডকুমেন্ট আপডেট করার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। তবে এই ডকুমেন্টস আপডেট প্রক্রিয়াটি এখনও বাধ্যতামূলক হয়নি। আপনি চাইলে নাও করতে পারেন। তবে নিজের আধার নথি আরও নিখুঁত ও সুরক্ষিত করে রাখার জন্য এই কাজটি করে রাখাই শ্রেয়।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে