About-70-Lakhs-ration-card-may-be-cancelled-in-this-year-know-if-your-name-is-there-or-not

এবছর প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড বাতিল হতে চলেছে। কেন্দ্র সরকারের তরফ থেকে এমনই ইঙ্গিত মিলেছে। প্রায়শই এরকম অভিযোগ শোনা যায় যে অনেকে স্বল্প মূল্যের রেশন পাওয়ার যোগ্য না হয়েও তা দিব্যি নিয়ে যাচ্ছেন। বহু অসাধু মানুষ ভু্ঁয়ো নথি দেখিয়ে বিপিএল রেশন কার্ড বানিয়ে প্রতিনিয়ত রেশন তুলছেন। এইসব অসাধু ব্যক্তিদের দরুণ সরকারের ওপর অতিরিক্ত চাপ পড়ছে। সেইজন্যই কেন্দ্র সরকার এবছর এরকম ৭০ লক্ষ রেশন কার্ড শনাক্ত করেছে, যারা স্বল্প মূল্যের রেশন সামগ্রী পাওয়ার যোগ্য নন। এদের মধ্যেই বহু মানুষের রেশন কার্ড (Ration Card) এবছর বাতিল হতে চলেছে।

এ প্রসঙ্গে খাদ্য আধিকারিক সুধাংশু পাণ্ডে সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (National Food Security Act) আওতায় ৭০ লক্ষ রেশন উপভোক্তার তথ্য সন্দেহজনক বলে মনে হয়েছে এবং তাদের তথ্য যাচাই (Ground Verification) করার জন্য রাজ্যগুলোকে জানানো হয়েছে। সুধাংশু পান্ডে আরও বলেছেন যে, যদি এই ৭০ লক্ষ রেশন কার্ডের মধ্যে অন্তত ৫০-৬০ শতাংশ রেশন কার্ডও যদি অযোগ্য হয়, তাহলে একটি শূন্যস্থান তৈরী হবে যা পরবর্তীকালে যোগ্য ব্যক্তিদের দিয়ে ভরা হতে পারে। পান্ডে জি আরও বলেছেন, আজকে যেখানে একজন ব্যক্তি দরিদ্র শ্রেণীর রেশন ক্যাটাগরির অন্তর্ভুক্ত রয়েছেন, কাল সে উক্ত ক্যাটাগরিতে নাও থাকতে পারে যদি তার আর্থিক অবস্থা উন্নত হয়। তার জায়গায় অন্য একজন আসবে। সুতরাং আপনি যদি বিপিএল ক্যাটাগরির রেশন কার্ডের যোগ্য না হন, তাহলে তা অনলাইনেই বাতিলের জন্য আবেদন করাই শ্রেয়। নাহলে পরবর্তীতে আইনি জটিলতার মুখেও পড়তে পারেন।

• কীভাবে নিজের রেশন কার্ড বাতিলের জন্য অনলাইনে আবেদন করবেন তা জেনে নিন:- Link

খাদ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, ২০১৩ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় ৪.৭৪ কোটি মানুষের রেশন কার্ড বাতিল করা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে সবচেয়ে বেশী প্রায় ৮৪ লক্ষ মানুষের রেশন কার্ড ক্যানসেল করা হয়েছে। করোনা অতিমারির সময়কালে গত দুবছরে প্রায় ৪৬ লক্ষ রেশন কার্ড বাতিল করা হয়েছে। আবার রাজ্যভিত্তিক পরিসংখ্যান অনুসারে গত ৯ বছরে উত্তরপ্রদেশে সবচেয়ে বেশী প্রায় ১ কোটি ৭৩ লক্ষ রেশন উপভোক্তার কার্ড বাতিল করা হয়েছে। পশ্চিমবঙ্গে এই বাতিলের সংখ্যা প্রায় ৬৮ লক্ষের মতো। পিছিয়ে নেই মহারাষ্ট্র (৪২.৬৬ লক্ষ), কর্ণাটক (৩০.০৯ লক্ষ) ও রাজস্থানও (২২.৬৬ লক্ষ)। একটি প্রশ্নের উত্তরে সুধাংশু পান্ডে বলেছেন, গত নয় বছরে বাতিল হওয়া এই ৪ কোটি ৭৪ লক্ষ রেশন কার্ডের জায়গায় নতুন উপভোক্তাদের স্থান দেওয়া হয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে