Application-process-of-Swami-Vivekananda-Scholarship-has-been-started-in-new-method-Know-the-details-and-apply

পশ্চিমবঙ্গ সরকারের তরফে দরিদ্র এবং পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে সাহায্য করার জন্য ভিন্ন ভিন্ন বিভিন্ন ধরনের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। এই সকল স্কলারশিপ গুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। কিছুদিন পূর্বেই পশ্চিমবঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। আর বর্তমানে বিভিন্ন ইউনিভার্সিটির পক্ষ থেকে স্নাতক স্তরের শিক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ করা হচ্ছে। ফলত, অধিকাংশ শিক্ষার্থীদের মধ্যেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে নানারকম জল্পনা শুরু হয়েছে। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের আবেদন কবে শুরু হবে তা নিয়ে বারংবার নানা প্রশ্ন উঠছিল। আর এর মধ্যে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই স্কলারশিপ সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ আপডেট। এই আপডেটে জানানো হয়েছে স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপের অনুদানের জন্য ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা কবে থেকে আবেদন করতে পারবেন। আর আজ আমরা আপনাদের সুবিধার্থে আলোচনা করতে চলেছি কবে থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন শুরু হবে, কি কি নথিপত্র লাগবে, কারা কারা আবেদন করতে পারবেন ইত্যাদি সহ গুরুত্বপূর্ণ নানান তথ্য।

• কারা আবেদন করতে পারবেন:-
১. স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটএ প্রকাশিত তথ্য অনুসারে বর্তমানে কেবলমাত্র যেসকল শিক্ষার্থীরা মাধ্যমিকে উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে এবং যে সকল শিক্ষার্থীরা সদ্য দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের ফর্ম ফিল আপ করতে পারবেন। তবে মাধ্যমিকে উত্তীর্ণ হয়ে যেসকল ছাত্র-ছাত্রী একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের অনুদানের জন্য ফ্রেশ অ্যাপ্লিকেশন করতে পারবেন এবং যে সকল ছাত্র-ছাত্রীরা সদ্য দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে রিনিউয়াল করতে পারবেন।

প্রকাশিত হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট, আপনার নাম রয়েছে কিনা এই পদ্ধতিতে চেক করুন

২. সদ্য মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে যে সকল শিক্ষার্থী মাধ্যমিকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন তারা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এর পাশাপাশি যে সকল শিক্ষার্থী একাদশ শ্রেণীর পরীক্ষায় অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের রিনিউয়ালের জন্য আবেদন করতে পারবেন।

যেসকল শিক্ষার্থীরা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের জন্য ফ্রেশ অ্যাপ্লিকেশন করবেন তাদের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র:-
১. মাধ্যমিকের মার্কশিট।
২. শেষ পরীক্ষার মার্কশিট।
৩. ভর্তির রশিদ।
৪. পরিবারের বাৎসরিক আয়ের শংসাপত্র।
৫. Domicile certificate (আধার কার্ড/ ভোটার কার্ড/ রেশন কার্ড)
৬. ব্যাংকের পাসবইয়ের প্রথম পৃষ্ঠার জেরক্স।

যে সকল শিক্ষার্থীরা রিনিউয়ালের জন্য আবেদন করবেন তাদের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. শেষ পরীক্ষার মার্কশিট (এক্ষেত্রে শিক্ষার্থী যদি সেমিস্টার সিস্টেমে পাঠরত হয় তবে বিগত দুটি সেমিস্টারের মার্কশিট)
২. পরবর্তী শ্রেণীতে/সেমিস্টারে ভর্তি রশিদ।

দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা মোবাইল কেনার টাকা কবে পাবেন, জেনে নিন

• আবেদন শুরু:- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর ফ্রেশ এবং রিনিউয়াল উভয় ধরনের অ্যাপ্লিকেশনই ১৭ ই আগস্ট ২০২২ অর্থাৎ গতকাল থেকে শুরু হয়েছে।

• আবেদন শেষ:- স্বামী বিবেকানন্দ স্কলারশিপের একাদশ এবং দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ক্ষেত্রে ফ্রেশ এবং রিনিউয়াল অ্যাপ্লিকেশনের শেষ তারিখ এখনও পর্যন্ত অফিসিয়ালভাবে জানানো হয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে