Apply-to-HDFC-Scholarship-and-get-upto-75000-rupees-per-year

আপনি কী ভালো কোনো স্কলারশিপে আবেদন করতে চাইছেন? তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। HDFC স্কলারশিপ ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কীভাবে এই স্কলারশিপে আবেদন করবেন, আবেদন করতে কী কী লাগবে, কারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন ইত্যাদি সমস্ত রকম বিষয় নিয়ে নীচে বিস্তারিত আলোচনা করা হলো (HDFC Scholarship)।

• স্কলারশিপের নাম,
HDFC ব্যাংক পরিবর্তন’স ইসিএস স্কলারশিপ (HDFC Bank Parivartan’s ECS Scholarship)। স্কলারশিপ তিনটি ভাগে ক্লাস ১ থেকে একেবারে স্নাতকোত্তর স্তর পর্যন্ত দেওয়া হয়। যথা,

(১) HDFC Bank Parivartan’s ECS Scholarship in School Programme (Merit-cum-Need Based) 2022-23 (ক্লাস ১ থেকে ১২ অবধি ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়)

(২) HDFC Bank Parivartan’s ECS Scholarship for Undergraduation Programme (Merit-cum-Need Based) 2022-23 (সমস্ত সাধারণ ও প্রফেশনাল স্নাতক কোর্সের শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়া হয়)

(৩) HDFC Bank Parivartan’s ECS Scholarship for Postgraduation Programme (Merit-cum-Need Based) 2022-23 (স্নাতকোত্তর স্তরে পড়াশোনার জন্য এই স্কলারশিপ দেওয়া হয়)

রূপশ্রী প্রকল্পে ডাটা এন্টি অপারেটর নিয়োগ, আবেদন করুন আজই

• HDFC স্কলারশিপে কতো টাকা করে দেওয়া হয়?
(১) ক্লাস ১ থেকে ৬ অবধি ছাত্রছাত্রীদের বার্ষিক ১৫,০০০ টাকা এবং ক্লাস ৭ থেকে ১২ শ্রেণী পর্যন্ত স্টুডেন্টদের বছরে ১৮,০০০ টাকা করে দেওয়া হয়।

(২) ডিপ্লোমা কোর্সের ছাত্রছাত্রীদের বছরে ২০,০০০ টাকা, সাধারণ স্নাতক কোর্সে যেমন – B.A, B.SC, B.COM, B.CA ইত্যাদি কোর্সে পঠনরত ছাত্রছাত্রীদের বছরে ৩০,০০০ টাকা এবং প্রফেশনাল স্নাতক কোর্স যেমন– B.Tech, MBBS, B Arch, Nursing, LLB এইসব কোর্সে পড়া স্টুডেন্টদের বছরে ৫০,০০০ টাকা করে দেওয়া হবে।

(৩) সাধারণ স্নাতকোত্তর কোর্সের ছাত্রছাত্রীদের (M.Sc, M.Com, M.A ইত্যাদি ) বছরে ৩৫,০০০ টাকা এবং প্রফেশনাল স্নাতকোত্তর কোর্সের শিক্ষার্থীদের বছরে ৭৫,০০০ টাকা করে দেওয়া হয়।

• কারা HDFC স্কলারশিপে আবেদন করতে পারবেন?
(১) ভারতবর্ষের নাগরিক হতে হবে।

(২) ক্লাস ১ থেকে ১২ ক্লাস, স্নাতক ও স্নাতকোত্তর সমস্ত স্তরের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

(৩) আগের পরীক্ষায় নূন্যতম ৫৫% মার্কস পেতে হবে।

(৪) পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকা অথবা তার কম হতে হবে।

(৫) উল্লেখ্য, স্কলারশিপ দেওয়ার ক্ষেত্রে যারা গত তিনবছরে কোনোরকম দুরাবস্থার মধ্যে দিয়ে যাচ্ছেন তাদের বেশি প্রাধান্য দেওয়া হবে।

আগস্ট মাসে বন্ধ থাকতে চলেছে ১৩ দিন ব্যাঙ্ক, দেখে নিন কোন কোন দিন বন্ধ ব্যাঙ্ক

• HDFC স্কলারশিপে আবেদন করতে কী কী লাগবে?
(১) পাসপোর্ট সাইজ ছবি

(২) আগের বছরের মার্কশিট

(৩) পরিচয়ের প্রমানপত্র হিসেবে আবেদনকারীর ভোটার কার্ড / আধার কার্ড / ড্রাইভিং লাইসেন্স -এর মধ্যে যেকোনো একটি

(৪) এই বছরে ভর্তির রিসিপ্ট কপি

(৫) আবেদনকারীর ব্যাংকের পাসবুকের প্রথম পাতার অথবা ক্যানসেল করা চেকের স্ক্যান কপি

(৬) ইনকাম সার্টিফিকেট

(৭) পরিবারের বা ব্যক্তিগত দুরাবস্থার প্রমান ( যদি থাকে )

• কীভাবে HDFC স্কলারশিপে আবেদন করবেন?
(১) প্রথমে https://www.buddy4study.com/page/hdfc-bank-parivartans-ecs-scholarship -এই লিংকে গিয়ে আপনি যে ক্যাটাগরির HDFC স্কলারশিপে আবেদন করতে চান সেটির Apply Now অপশনে ক্লিক করবেন।

(২) তারপরে উক্ত ওয়েবসাইটে নিজের নাম রেজিস্টার করবেন এবং সেই রেজিস্টার আইডি দিয়ে লগ ইন করে নিজের আবেদন শুরু করবেন।

(৩) আপনি সরাসরি HDFC স্কলারশিপের আবেদনের ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য ফিলআপ করে ও উপরোক্ত ডকুমেন্টসগুলো আপলোড করে সবশেষে Sumbit করে দেবেন।

তাহলেই এই স্কলারশিপের জন্য আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। আবেদন করার পর আপনার দেওয়া সমস্ত তথ্য ও নথি যাচাই করার পরে যদি HDFC কর্তৃপক্ষ আপনার আবেদন গ্রাহ্য করেন তাহলে তারা নিজেরাই আপনার সাথে পরবর্তীতে যোগাযোগ করে নেবেন।

• আবেদনের সময়সীমা,
ইতিমধ্যেই HDFC স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ৩১ শে আগস্ট, ২০২২ ।

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে