Banks-will-remain-closed-for-ten-days-till-21st-August-Find-out-which-banks

আপনি কি বিভিন্ন কাজ সম্পন্ন করার জন্য প্রায়শই ব্যাংকে যান? আপনি কি জানেন আগস্ট মাসে রাখি পূর্ণিমার পর থেকে ঠিক কদিন ব্যাংক ছুটি থাকতে চলেছে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। সময়ের সাথে তাল মিলিয়ে ডিজিটালাইজেশনের খাতিরে টাকা লেনদেন সহ ব্যাংকের বিভিন্ন কাজগুলি বিভিন্ন অ্যাপ মারফত অনলাইন মোডেই করা যায়। কিন্তু এখনও এমন কিছু কাজ রয়েছে যেসকল কাজগুলি গ্রাহকরা ব্যাংকে সশরীরে উপস্থিত না হয়ে করতে পারবেন না। কিন্তু বিভিন্ন কারণে মাসের বিভিন্ন দিনে ব্যাংক ছুটি থাকে, স্বভাবতই ওইসকল দিনে ব্যাংকে গেলে কোন কাজ করা সম্ভব নয়। আর তাই আগে থেকে ব্যাংকের ছুটির দিনের তালিকা জেনে রাখা অত্যন্ত জরুরী।

সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে মাসের শুরুতেই প্রকাশ করে দেওয়া হয় চলতি মাসে কদিন ব্যাংক বন্ধ থাকতে চলেছে তার তালিকা। সেই তালিকা অনুসারেই চলতি মাসের রাখি পূর্ণিমার দিন থেকে আগামী ২১ শে আগস্ট পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্যে ১০ দিন ব্যাংক বন্ধ থাকতে চলেছে। আর আজ আমরা আপনাদের সুবিধার্থে এই ১০টি ছুটির দিনে তালিকা নিয়ে উপস্থিত হয়েছি। এই পোস্টে আমরা আলোচনা করতে চলেছি, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে ঘোষিত তালিকা অনুসারে রাখি পূর্ণিমার দিন থেকে আগামী ২১শে আগস্ট পর্যন্ত কোন কোন দিন কি কি কারনে কোন কোন রাজ্যের ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে (Bank holidays)।

আপনার কি রেশন কার্ড রয়েছে, তবে এই গুরুত্বপূর্ণ খবরটি জেনে রাখুন, নইলে পড়তে হবে বিপদে

• চলুন তবে দেখে নেওয়া যাক এই ছুটির দিনগুলির তালিকা:-

১. ১১ই আগস্ট:- ১১ই আগস্ট অর্থাৎ গতকাল, রাখিপূর্ণিমার জন্য আমদাবাদ, ভোপাল, জয়পুর এবং শিমলায় ব্যাংকগুলোতে ছুটি ছিলো।

২. ১২ই আগস্ট:- আজ, ১২ ই আগস্ট অর্থাৎ শুক্রবার রাখিপূর্ণিমার জন্য কানপুর এবং লখনউয়ের ব্যাংক গুলিতে সমস্ত পরিষেবা বন্ধ থাকবে।

৩. ১৩ই আগস্ট:- ১৩ই আগস্ট, শনিবার প্যাট্রিয়ট ডে এর কারণে ইম্ফলের সমস্ত ব্যাংকগুলিতে ছুটি থাকবে। এর পাশাপাশি ওই দিন চলতি মাসের দ্বিতীয় শনিবার হওয়ায় জন্য পরিষেবা বন্ধ থাকতে চলেছে দেশের ব্যাংকগুলিতে।

৪. ১৪ ই আগস্ট:- রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটির কারণে ১৪ ই আগস্ট বন্ধ থাকতে চলেছে দেশের সমস্ত ব্যাংকগুলি।

৫. ১৫ ই আগস্ট:- ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস হওয়ার কারণে আগরতলা, আমদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, গুয়াহাটি, হায়দরাবাদ, ইম্ফল, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, পানাজি, পাটনা, রায়পুর, রাঁচি, শিলং, শিমলা, শ্রীনগর এবং তিরুবনন্তপুরমের ব্যাংক গুলিতে বন্ধ থাকতে চলেছে সমস্ত পরিষেবা।

৬. ১৬ ই আগস্ট:- ১৬ ই আগস্ট পার্সি নববর্ষের কারণে বেলাপুর, মুম্বই এবং নাগপুরের ব্যাংকগুলিতে ছুটি থাকতে চলেছে।

আবেদন করুন প্রধানমন্ত্রী কৃষি সিঞ্চাই যোজনায় এবং পেয়ে যান সেচের খরচের ১০০ শতাংশ ভর্তুকি

৭. ১৮ ই আগস্ট:- ১৮ই আগস্ট, বৃহস্পতিবার জন্মাষ্টমী হওয়ার কারণে ভুবনেশ্বর, দেরাদুন, কানপুর এবং লখনউয়ে ব্যাংকগুলোতে কোনরূপ পরিষেবা পাওয়া যাবে না।

৮. ১৯ শে আগস্ট:- ১৯ শে আগস্ট জন্মাষ্টমীর কারণে আমদাবাদ, ভোপাল, চণ্ডীগড়, চেন্নাই, গ্যাংটক, জয়পুর, জম্মু, পাটনা, রায়পুর, রাঁচি, শিলং, শিমলা এবং শ্রীনগরের সমস্ত ব্যাংকগুলিতে ছুটি থাকতে চলেছে।

৯. ২০ শে আগস্ট:- ২০ শে আগস্ট শনিবার শ্রীকৃষ্ণ অষ্টমীর কারণে হায়দরাবাদের সমস্ত ব্যাংকগুলি বন্ধ থাকতে চলেছে।

১০. ২১ শে আগস্ট:- ২১ শে আগস্ট, রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটির কারণে বন্ধ থাকতে চলেছে দেশের সমস্ত ব্যাংকগুলি।

এই সমস্ত দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকলেও অনলাইনের মাধ্যমে আপনারা ব্যাংকের বিভিন্ন কাজগুলি সম্পন্ন করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে