Big-2-update-about-Krishak-Bandhu-Scheme-Notice-has-been-given-by-Agriculture-Department

আপনি কী কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেয়ে থাকেন? তাহলে এই খবর আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। কৃষকবন্ধু প্রকল্প নিয়ে দু’টো নোটিশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের বহু মানুষই বছরে ৪,০০০-১০,০০০ টাকা পেয়ে থাকেন। কিন্তু এখনও অনেক মানুষ এই প্রকল্পের নতুন কিস্তির টাকা পাননি। তাদের নানান অভিযোগ সম্পর্কেই এবার নতুন একটি নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া যদি রাজ্যের কোনো কৃষক কৃষিজনিত কারণে আত্মহত্যা করেন তাদের জন্য রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পের অধীনে কৃষকবন্ধু (মৃত্যুজনিত সহায়তা) নামে আরও একটি প্রকল্প রয়েছে, যার মাধ্যমে নিহত কৃষকের পরিবারকে ২ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য প্রদান করা হয়। এই প্রকল্প নিয়েও একটি বড়ো আপডেট চলে এসেছে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক, এই দুই প্রকল্প নিয়ে কী নতুন আপডেট এসেছে (Krishak Bandhu Prakalpa)।

কৃষকবন্ধু (মৃত্যুজনিত সহায়তা) প্রকল্পে যদি কেউ আবেদন করতে চান তাহলে কৃষকের মৃত্যুর ৩ মাসের মধ্যে এই আবেদন করতে হবে। উক্ত কৃষকের মৃত্যু শংসাপত্রে (Death Certificate) যে তারিখ উল্লেখ থাকবে সেই তারিখ থেকে তিনমাসের মধ্যে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। মৃত্যু তারিখ থেকে তিন মাসের পরে কেউ আবেদন করলে তা কোনোমতেই গ্রাহ্য হবে না। গত ২৫ শে এপ্রিল, ২০২২ থেকে সরকারি নির্দেশানুসারে এই নিয়ম কার্যকর করা হয়েছে।

বন্ধ হতে চলেছে ফ্রী রেশন, কোন কোন কার্ডে বন্ধ হবে জেনে নিন

আবার কৃষকবন্ধু প্রকল্পে যে কৃষকেরা এখনও নতুন কিস্তির টাকা পাননি তাদের নিয়েও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্রত্যেককেই ধৈর্য্য সহকারে অপেক্ষা করার কথা বলা হয়েছে। কারণ সরকার প্রত্যেক ন্যায্য কৃষককেই এই প্রকল্পের টাকা দিতে বদ্ধপরিকর। যেইসব কৃষকরা এখনও টাকা পাননি তাদের কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করার পরামর্শ দেওয়া হয়েছে। যদি কৃষকবন্ধুর স্ট্যাটাসে Account Valid / Approve লেখা থাকে তাহলে অফিসে যোগাযোগ করার কোনোরকম প্রয়োজন নেই। কিছুদিন অপেক্ষা করতে বলা হয়েছে, টাকা ঠিক ঢুকে যাবে। তবে টাকা না পাওয়া যেইসব কৃষকের স্ট্যাটাসে Account Invalid / Fail Transaction দেখাচ্ছে তাঁদের আধার কার্ড, ভোটার কার্ড এবং চালু থাকা ব্যাংক অ্যাকাউন্ট পাসবুক নিয়ে কৃষি দপ্তরে অতিসত্ত্বর যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

যারা কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস দেখতে পারেন না তাদের চিন্তার কোনো কারণ নেই। নীচে বর্ণিত সহজ পদ্ধতিটির মাধ্যমে সহজেই বাড়িতে বসে অনলাইনে নিজের স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

আগস্ট মাসে রাজ্য সরকার দেবে এই ১০ টি প্রকল্পের টাকা, কোন কোন প্রকল্প জেনে নিন

• কীভাবে কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন?
(১) প্রথমে নিজের মোবাইলে বা পি.সি.তে কৃষকবন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net -এ যাবেন।

(২) এবার দ্বিতীয় অপশন নথিভুক্ত কৃষকের তথ্য এই লেখাটিতে ক্লিক করবেন।

(৩) এরপরে নিজের ভোটার কার্ড নম্বর লিখে পাশের I’m not a robot লেখাটির বক্সে টিক দিবেন এবং Search অপশনে ক্লিক করবেন।

তাহলেই আপনি নিজের কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস দেখতে পাবেন। এখনও যদি নতুন কিস্তির টাকা না পেয়ে থাকেন তাহলে নিজের Status এবং Transaction status এ যা লেখা রয়েছে সেই হিসেবে উপরোক্ত নির্দেশানুসারে পদক্ষেপ নিন।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে