Central-Government-new-grant-before-Durga-puja-gas-booking-price-six-hundred-ninteen

পশ্চিমবঙ্গ তথা ভারতের সমস্ত বাসিন্দাদের জন্য রয়েছে দারুণ সুখবর। কেন্দ্র সরকারের তরফে দাম কমানো হলো রান্নার গ্যাসের। এবার থেকে মাত্র ৬১৯ টাকায় গ্যাস পাবেন সমস্ত ভারতবাসী। এর আগেও ভারতের সাধারণ মানুষ বিশেষত মহিলাদের খাতিরে কেন্দ্র সরকার অভাবনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন, যেটি বর্তমানে উজ্জ্বলা যোজনা নামে পরিচিত। দেশের মহিলাদের সুস্বাস্থ্য বজায় রাখতে এবং দূষণমুক্ত ভারত গড়ে তোলার জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে মূলত উজ্জ্বলা যোজনাটি কার্যকরী করা হয়েছিলো। সমগ্র ভারতের মহিলাদের সুবিধার্থে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে উজ্জ্বলা যোজনার মারফত দেশের বহুসংখ্যক মহিলাকে বিনামূল্যে গ্যাস কানেকশন প্রদান করা হয়েছিলো। এখানেই শেষ নয়, এই যোজনার অধীনে থাকা সমস্ত মহিলাদের একেবারে বিনামূল্যে এক রান্নার গ্যাসও প্রদান করা হয়েছিলো (Gas Booking)।

সামনেই দেশজুড়ে উৎসবের মরশুম। বিভিন্ন রাজ্যে তাই সাজোসাজো রব। আর এমতাবস্থায়, উৎসবের ঠিক আগে যখন সাধারণ মানুষ দেশজুড়ে চলতে থাকা মূল্যবৃদ্ধির কারণে নাজেহাল, ঠিক তখনই সমগ্র দেশের মহিলাদের জন্য উপহার স্বরূপ কেন্দ্র সরকারের তরফে গ্যাসের দামে আনা হলো বিরাট পরিবর্তন। এবার থেকে এই মুদ্রাস্ফীতির বাজারেও আপনারা মাত্র ৬১৯ টাকায় পেয়ে যাবেন একটি রান্নার গ্যাসের সিলিন্ডার। তবে অনেক মানুষই এখনো জানেন না ঠিক কিভাবে তারা এই সিলিন্ডার পাবেন। আর তাই আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কারা এই সিলিন্ডার পাবেন, কিভাবে এই সিলিন্ডার পাবেন ইত্যাদি বিভিন্ন প্রয়োজনীয় তথ্যগুলি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কারা মাত্র ৬১৯ টাকায় সিলিন্ডার পেতে চলেছেন:-
সময়ের সাথে তাল মিলিয়ে ভারতজুড়ে ক্রমাগত মুদ্রাস্ফীতি বাড়ছে। করোনার দরুণ লকডাউনের পাশাপাশি এই মুদ্রাস্ফীতির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। নিত্য প্রয়োজনীয় এই সকল জিনিসের মূল্যবৃদ্ধির তালিকা থেকে বাদ পড়েনি রান্নার ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দামও। আর তাতেই সমস্ত দিক সামাল দিতে হিমশিম খাচ্ছে ভারতের সাধারণ মানুষ। যদিও উজ্জ্বলা যোজনার দরুণ অনেকেই বিনামূল্যে গ্যাস কানেকশনের পাশাপাশি একটি গ্যাস বিনামূল্যে পেয়েছেন। যার জেরে পরিস্থিতি খানিকটা সামাল দেওয়া গেলেও পুরোপুরি সামাল দেওয়া যাচ্ছে না। ফলত যে কারণগুলি মাথায় রেখে ভারতের মহিলাদের বিনামূল্যে গ্যাস কানেকশন দেওয়ার জন্য উজ্জ্বলা যোজনা চালু করা হয়েছিলো তা আশানুরূপ ফল আনতে পারেনি। যা কেন্দ্র সরকারের জন্য যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর তাই উৎসবের পূর্বে সমগ্র ভারতবর্ষের জন সাধারণের জন্য একটি বিশেষ ঘোষণা করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে। বিভিন্ন রিপোর্ট মোতাবেক জানা গেছে যে, এবার থেকে উজ্জ্বলা যোজনার আওতায় থাকা সমস্ত মহিলারা মাত্র ৬১৯ টাকায় পাবেন রান্নার গ্যাস। যা বর্তমানে রান্নার গ্যাসের যে বাজারদর রয়েছে তার প্রায় অর্ধেক।

জিওর পুজো অফার, মাত্র ১১৯ টাকার রিচার্জে মিলবে রোজ দেড় জিবি করে ডেটা

যেহেতু এই গ্যাস সিলিন্ডারের দাম বাজার চলতি রান্নার গ্যাসের সিলিন্ডারের প্রায় অর্ধেক তাই এই গ্যাস সিলিন্ডারের ওজনেও খানিকটা পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে বাজার চলতি রান্নার ক্ষেত্রে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের ওজন ১৪.২ কেজি হয়ে থাকে কিন্তু ৬১৯ টাকায় আপনারা যে গ্যাস সিলিন্ডার পাবেন তার ওজন রাখা হয়েছে ১০ কেজি। এই গ্যাস সিলিন্ডারগুলি বাজারে কম্পোজিট সিলিন্ডার নামে পরিচিত। এই কম্পোজিট সিলিন্ডারগুলো আপনারা প্রয়োজন মতো রিফিলিং করতে পারবেন। ওয়াকিবহাল মহলের মতে, কেন্দ্র সরকারের এই ঘোষণায় এই মূল্যবৃদ্ধির বাজারে খানিকটা হলেও স্বস্তিতে রয়েছে ভারতের সাধারণ মানুষ।

• কিভাবে আপনারা এই গ্যাস সিলিন্ডার সংগ্রহ করতে পারবেন:-
এই ১০ কেজি ওজনের কম্পোজিট সিলিন্ডার বুক করার জন্য আপনাকে যত শীঘ্র সম্ভব আপনার নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটরের সঙ্গে যোগাযোগ করতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে