Change-your-Aadhaar-address-in-new-method-sitting-at-home-very-easily

আধার কার্ড বর্তমানে দেশের নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ নথি। বেশিরভাগ সরকারি, বেসরকারি অধিকাংশ ক্ষেত্রেই আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু এই আধার কার্ডে কোনোরকম ত্রুটি থাকলে তা সংশোধন করতে গিয়ে বহু মানুষকেই বিড়ম্বনায় মুখে পড়তে হয়। অনেকসময়ই আধার কার্ডের ঠিকানায় ভুল লক্ষ্য করা যায়। আবার অনেকে অন্যত্র বসবাস করলে আধার কার্ডে থাকা পুরোনো ঠিকানা পরিবর্তন করতে চান। তাদের জন্য রয়েছে বড়ো সুখবর! সম্প্রতি UIDAI (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া) -এর তরফ থেকে অত্যন্ত সহজ একটি অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে যার মাধ্যমে আপনি সহজে বাড়িতে বসেই নিজের আধার কার্ড ঠিকানা পরিবর্তন করতে পারবেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এই সহজ পদ্ধতিটি সম্পর্কে।

• কীভাবে নিজের আধার কার্ডে দেওয়া ঠিকানা পরিবর্তন করবেন (Change your Aadhaar address)?

(১) প্রথমে https://myaadhaar.uidai.gov.in -এই ওয়েবসাইটে গিয়ে Login অপশনে ক্লিক করবেন।
(২) এরপরে নিজের আধার নম্বর এবং নীচে দেওয়া ক্যাপচা কোডটি লিখে Send OTP অপশনে ক্লিক করবেন।
(৩) তাহলে আপনার আধার কার্ডের সাথে লিংক থাকা মোবাইল নম্বরটিতে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Login অপশনে ক্লিক করবেন।
(৪) তারপরে Online Update Services -এ গিয়ে Update Aadhaar Online -এই অপশনে ক্লিক করবেন।
(৫) এরপর Proceed To Update Aadhaar -এ ক্লিক করবেন।
(৬) তাহলে আপনার সামনে এরকম চারটি অপশন আসবে। যথা:-
Name (নাম)
Date of Birth (জন্মতারিখ)
Gender (লিঙ্গ)
Address (ঠিকানা)

সঠিক পদ্ধতিতে কিভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করবেন জেনে নিন

(৭) এখান থেকেই Address অপশনটি সিলেক্ট করে Proceed to Update Adhaar -এ ক্লিক করবেন।
(৮) আপনার আধার কার্ডে থাকা বর্তমান ঠিকানা দেখতে পাবেন। তার নীচে Details to be Updated -এর মধ্যে আপনাকে নিজের নতুন পরিবর্তিত ঠিকানা লিখতে হবে।
(৯) এরপরে পরপর
Care of (অভিভাবকের নাম),
House /Building / Apartment (নিজের বাড়ি বা ফ্ল্যাটের নম্বর),
Street / Road / Lane (রাস্তার নাম),
Area / Locality / Sector (আপনার এলাকা),
Landmark (আপনার ঠিকানার কাছাকাছি পরিচিত কোনো জায়গা),
Pincode (পিন নম্বর )

এইসব ফিলআপ করে নেবেন। তারপরে Village /Town / City (আপনার গ্রাম / শহর) এটি সিলেক্ট করলেই পরবর্তী অপশনগুলো আপনাআপনিই ফিলআপ হয়ে যাবে।
(১০) এবার Manual Upload -এ ক্লিক করে ঠিকানার প্রমান হিসেবে যে ডকুমেন্টস দিতে চাইবেন সেটি সিলেক্ট করে নীচে আপলোড করে দেবেন। অনেকরকম ডকুমেন্টস দেওয়ার অপশন থাকবে। যেমন:- পাসপোর্ট, ইলেকট্রিসিটি বিল, ব্যাংকের পাসবুক, রেশন কার্ড, ভোটার কার্ড প্রভৃতির মধ্যে যে কোনো একটি সিলেক্ট করবেন।
(১১) ডকুমেন্টস আপলোড হয়ে গেলে Next অপশনে ক্লিক করবেন। তাহলে আপনাকে নতুন পরিবর্তিত ঠিকানাটি ইংরেজি ও স্থানীয় ভাষায় দেখাবে। সেটি ঠিকঠাক থাকলে নীচের Terms & Conditions গুলোতে টিক দিয়ে Next -এ ক্লিক করবেন। যদি ঠিকানায় ভুল থাকে, তাহলে আপনি Edit অপশনে ক্লিক করে আবার নিজের ঠিকানা ঠিক করে নেবেন।
(১২) এবার আপনাকে পেমেন্ট করতে হবে। Make Payment অপশনে ক্লিক করে UPI / ক্রেডিট কার্ড / নেট ব্যাঙ্কিং / ওয়ালেট যেকোনো পদ্ধতিতে অনলাইনে ৫০ টাকা পেমেন্ট করতে হবে।

পেমেন্ট হয়ে গেলেই আপনার অনলাইনে আধার কার্ড ঠিকানার পরিবর্তনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। কমবেশী এক সপ্তাহের মধ্যে অনলাইনে আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তিত হয়ে যাবে এবং অন্তত এক মাসের মধ্যে অরিজিনাল আধার কার্ড আপনার দেওয়া নতুন ঠিকানায় চলে আসবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে