Change-your-APL-Ration-Card-to-BPL-Ration-Card-easily-through-this-process-Know-the-details

আপনি কী নিজের APL রেশন কার্ডকে BPL রেশন কার্ডে পরিবর্তন করতে চান? তাহলে এই খবরটি আপনার জন্য। আজকে কীভাবে নিজের এপিএল রেশন কার্ডকে বিপিএল রেশন কার্ডে পরিবর্তন করবেন সে নিয়ে আলোচনা করবো। সহজ একটি অনলাইন পদ্ধতির মাধ্যমে বাড়িতে বসেই এই কাজটি করে নিতে পারবেন। বর্তমান এই টেকনোলজির যুগে বেশিরভাগ সরকারি কাজই অনলাইনে হয়ে গিয়েছে। সেইমতো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও সাধারণ মানুষকে উন্নততর পরিষেবা দেওয়ার লক্ষ্যে বহু সরকারি কাজ অনলাইনে করার প্রক্রিয়া চালু করেছে। এরই মধ্যে এখন থেকে এপিএল থেকে বিপিএল রেশন কার্ড করার প্রক্রিয়াটিও অনলাইনে করা শুরু হয়েছে। আপনি পশ্চিমবঙ্গে RKSY -II (APL Ration Card) রেশন কার্ড থেকে RKSY – I (BPL Ration Card) এ নিজের ক্যাটাগরি পরিবর্তন করতে পারবেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক, এই পদ্ধতি সম্পর্কে (Ration Card category change)।

• কীভাবে APL থেকে BPL রেশন কার্ডের জন্য আবেদন করবেন? (RKSY-II থেকে RKSY-I রেশন কার্ড করার পদ্ধতি)
(১) প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in -এ যাবেন।

(২) এবারে প্রথমে CITIZEN’S HOME অপশনে ক্লিক করে APPLY FOR CHANGE OF RATION CARD CATEGORY (Form 8) — এই লেখাটিতে ক্লিক করবেন।

(৩) এরপর নিজের রেশন কার্ড ক্যাটাগরি ( Subsidized অথবা Non-Subsidized ) এবং মোবাইল নম্বর লিখে Get OTP তে ক্লিক করবেন।

বিএসএনএল এর ধামাকাদার অফারের কাছে ঘেঁষতে পারবে না কেউ, ২০০ টাকায় ৩ মাস ভ্যালিডিটি রোজ ২ জিবি করে ডেটা

(৪) এবারে OTP টি লিখে Proceed -এ ক্লিক করলে একটি নতুন পেজ খুলে যাবে।

(৫) আপনার পরিবারের সকলের নাম ও রেশন কার্ড ক্যাটাগরি দেখতে পাবেন। এরপরে নীচের দিকে এসে Apply for Form-8 লেখাটিতে ক্লিক করবেন।

(৬) তারপরে প্রয়োজনীয় কিছু প্রশ্নের উত্তর সিলেক্ট করে Next -এ যাবেন।

(৭) এরপরে Supplementary ডকুমেন্টস (যদি লাগে) পিডিএফ আকারে আপলোড করে Proceed অপশনে ক্লিক করবেন।

(৮) এবার Confirm Your Application -এর নীচের লেখাটিতে (I certify that all the data….. ) টিক দিবেন এবং Get OTP অপশনে ক্লিক করবেন।

(৯) আবার পুনরায় আপনার রেশন কার্ডের সাথে যেই মোবাইল নম্বরটি যুক্ত রয়েছে সেটিতে একটি ওটিপি আসবে। সেটি লিখে Sumbit OTP অপশনে ক্লিক করবেন।

তাহলে রেশন কার্ড ক্যাটাগরি ( RKSY-II থেকে RKSY-I ) পরিবর্তনের জন্য আপনার অনলাইন আবেদন জমা হয়ে যাবে। এবার আপনি চাইলে নিজের অনলাইন আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন। এর জন্যও খুবই সহজ একটি পদ্ধতি রয়েছে।

• কীভাবে নিজের রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তনের অনলাইন আবেদনের স্ট্যাটাস চেক করবেন?
(১) আপনাকে এর জন্য আবার পশ্চিমবঙ্গ খাদ্যদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in -এ যেতে হবে।

(২) এবার CITIZENS Home লেখাটিতে ক্লিক করে CHECK RATION CARD APPLICATION STATUS -এই লিংকে ক্লিক করবেন।

এই পদ্ধতিতে আবেদন করলে এক সপ্তাহেই হাতে পাবেন জব কার্ড

(৩) এরপরে যে ফর্মটি ফিলআপ করেছেন (রেশন কার্ড ক্যাটাগরি পরিণর্তনের ক্ষেত্রে Form – 8) সিলেক্ট করে হয়তো অ্যাপ্লিকেশন নম্বর কিংবা আপনার মোবাইল নম্বর লিখে নীচে দেওয়া ক্যাপচা কোডটি টাইপ করবেন এবং তারপরে Search অপশনে ক্লিক করবেন।

তাহলে আপনি নিজের এপিএল থেকে বিপিএল (RKSY-II থেকে RKSY -I) রেশন কার্ড করার আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে