Dearness-Allowance-increases-in-these-states-including-west-bengal

করোনার একের পর এক ঢেউয়ের জেরে সমগ্র ভারতজুড়ে প্রায় দু’বছর ধরে জারি হওয়া লকডাউন এবং অর্থনৈতিক মন্দার জেরে দিনের পর দিন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম ক্রমাগত বেড়েই চলেছে। আর তাই ভারতের বিভিন্ন রাজ্যের সরকারি ক্ষেত্রে চাকুরিরত কর্মীরা রাজ্য সরকারের তরফে দেওয়া মহার্ঘ ভাতা কিংবা ডিএ (Dearness Allowances) এর ওপর অনেকটাই নির্ভরশীল।এই মূল্যবৃদ্ধির আবহে পশ্চিমবঙ্গ সহ ভারতের বিভিন্ন রাজ্যের তরফে রাজ্য সরকারের অধীনে কর্মরত চাকুরীজীবিদের ডিএ বৃদ্ধি সম্পর্কিত ঘোষণা করা হয়েছে। আর তাতেই রীতিমতো খোশমেজাজে রয়েছেন সরকারি কর্মীরা। কিন্তু বিভিন্ন রাজ্যের তরফে ডিএ বৃদ্ধির ব্যাপারে ঘোষণা করা হলেও অনেকেই এখনও পর্যন্ত জানেন না কোন রাজ্য সরকারের তরফে ঠিক কত শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছে। আর তা নিয়েই বারবার বিভিন্ন প্রকার প্রশ্ন উঠছে সরকারি কর্মীদের মধ্যে। আর তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কোন কোন রাজ্যে কতো শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছে তা সম্পর্কিত বিস্তারিত খবর।

• চলুন তবে জেনে নেওয়া যাক, কোন রাজ্যে সরকারি কর্মীদের কত শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছে:-
১. মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে সরকারি কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছে, যার জেরে বর্তমানে মহারাষ্ট্রের সরকারি কর্মীদের ডিএ বর্তমানে মূল বেতনের ৩৪ শতাংশ।

২. স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছত্তিশগড়ের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ ৬ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ফলত বর্তমানে ছত্তিশগড়ের সরকারের অধীনে কর্মরত সরকারি চাকুরীজীবীদের ডিএ মূল বেতনের ২৮ শতাংশ। ওয়াকিবহাল মহলের ছত্তিশগড়ের রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে অন্ততপক্ষে ৩.৮ লক্ষ রাজ্য সরকারি কর্মী যথেষ্ট উপকার পাবেন।

সেপ্টেম্বর মাস থেকে এসকল মহিলারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকা পাবেন না, রাজ্য সরকারের নতুন বিজ্ঞপ্তি

৩. অন্য দুই রাজ্যের মতই তামিলনাড়ুতেও রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এর পাশাপাশি তামিলনাড়ু সরকারের তরফে পেনশনভোগীদের যে ভাতা প্রদান করা হয় তাও বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। তামিলনাড়ুতে সরকারি কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের ভাতা ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছে, যার জেরে তামিলনাড়ুর ১৬ লক্ষ কর্মচারী উপকৃত হতে চলেছেন।

৪. পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে রাজ্য সরকারের তরফে স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত, স্পনসরড, বেসরকারি কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির স্থায়ী শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লিখিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক এবং অশিক্ষক কর্মী, সংশোধিত বেসিক পে হিসেবে যারা ২০১,০০০ টাকা পর্যন্ত বেতন পান তারা বর্তমানে বেতনের ৩ শতাংশ ডিএ পাবেন। এছাড়াও নন গভর্নমেন্ট কলেজ কিংবা এডুকেশনাল ইনস্টিটিউটের ক্ষেত্রে যেসকল কর্মীদের বেতন কোনো সংবিধিবদ্ধ আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় না তাদের ad-hoc ১৭ টাকা/দিন বৃদ্ধি করা হয়েছে।

৫. গুজরাটের রাজ্য সরকারের তরফে রাজ্য সরকারের অধীনে কর্মরত সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ তিন শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে রাজ্য সরকারি কর্মীদের এই ডিএ বৃদ্ধির ফলে প্রায় ৯.৩৮ লক্ষ কর্মচারী উপকৃত হবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে