Dearness-Allowances-of-government-employees-is-going-to-be-increased-before-festival

আপনি কি একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী? তবে এই খবরটি আপনার জন্য। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রয়েছে বিশেষ একটি সুখবর। এমনকী প্রাক্তন কেন্দ্রীয় সরকারি কর্মচারী অথবা পেনশনভোগীদের জন্যও রয়েছে সুখবর। বিগত দুই বছর ধরে করোনার একের পর এক ঢেউয়ের জেরে লকডাউন এবং রাশিয়া, ইউক্রেন যুদ্ধের জেরে ভারত যে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির মোকাবিলা করছে তাতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের বেতন এবং ডিএ (Dearness Allowances) এর ওপর অনেকটাই নির্ভরশীল। যদিও এই নির্ভরশীলতার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি। এমতাবস্থায় আমরা আপনাদের জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এবং ডিএ (Dearness Allowances) সংক্রান্ত এমন একটি আপডেট নিয়ে হাজির হয়েছি যার জেরে অনেকটাই স্বস্তি পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত চাকুরিজীবী এবং পেনশনভোগীরা।

• চলুন তবে এই নতুন আপডেট সংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:-
কেন্দ্র সরকারের নিয়ম অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা কিংবা ডিএ বছরে দুইবার পরিবর্তন করা হয়ে থাকে। চলতি বছর অর্থাৎ ২০২২ সালের শুরুতেই কেন্দ্র সরকারের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা কিংবা ডিএ একবার বাড়ানো হয়ে গেছে। আর সামনেই উৎসবের মরশুম। স্বভাবতই সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা কেন্দ্র সরকারের ডিএ সংক্রান্ত দ্বিতীয় ঘোষণার জন্য উন্মুখ হয়ে রয়েছেন। এমতাবস্থায় বিভিন্ন রিপোর্ট অনুসারে মনে করা হচ্ছে যে, নবরাত্রির পূর্বে কেন্দ্র সরকারের তরফে ডিএ সংক্রান্ত বিশেষ ঘোষণা করা হবে। আর তাতেই এই মুদ্রাস্ফীতির বাজারে আরও একবার আশার আলো দেখতে পেয়েছেন কেন্দ্র সরকারের অধীনে কর্মরত চাকুরিজীবী এবং পেনশনভোগী ব্যক্তিরা।

আধারের তরফ থেকে পাঠানো হচ্ছে এই মেসেজ, আপনার মোবাইলেও আসেনি তো

বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর ভিত্তিতে কেন্দ্র সরকারের তরফে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ প্রদান করা হয়ে থাকে। আর বিগত কয়েক মাসে AICPI ক্রমাগত বেড়েই চলেছে। মার্চ মাসে AICPI সূচক ছিল ১২৬। এরপর এপ্রিল মাসে AICPI সূচক ১.৭ পয়েন্ট বেড়ে হয়েছিল ১২৭.৭। এরপর মে মাসে তা আরও বেড়ে ১২৯ পয়েন্ট হয়েছিল। জুন মাসে AICPI সূচক আরও ০.২ পয়েন্ট বেড়ে ১২৯.২ পয়েন্টে দাঁড়িয়েছিল। সুতরাং এটা স্পষ্টতই বোঝা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ যথেষ্ট পরিমাণেই বাড়তে চলেছে।

আবার অন্যদিকে, RBI এর তরফে প্রকাশিত তথ্য অনুসারে, RBI এর নির্ধারিত পর্যায়ের তুলনায় ভারতে মুদ্রাস্ফীতি অনেকটাই বেশি। RBI এর পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে বর্তমানে ভারতের মূল্যবৃদ্ধি ৭.০১ শতাংশ। আর ওয়াকিবহাল মহলের মতে, এই মূল্যবৃদ্ধি এবং AICPI সূচকের ক্রমাগত বৃদ্ধির কারণে কেন্দ্রীয় সরকারের আওতায় কর্মরত ব্যক্তিদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর অন্ততপক্ষে ৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে।
বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতনের ৩৪ শতাংশ হারে ডিএ প্রদান করা হয়ে থাকে। সুতরাং একজন কর্মীর মূল বেতন ৫৬,৯০০ টাকা হলে তিনি বর্তমানে ১৯,৩৪৬ টাকা ডিএ বাবদ পেয়ে থাকেন। এই ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৮ শতাংশ হলে একজন কর্মীর ডিএ বৃদ্ধি পেয়ে ২১,৬২২ টাকায় দাঁড়াবে। অর্থাৎ প্রতিমাসে অতিরিক্ত ২,২৭৬ টাকা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সুতরাং ডিএ বৃদ্ধি পেলে বছরে প্রায় ২৭,৩১২ টাকা বেশি বেতন পাবেন কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত ব্যক্তিরা। যদিও কেন্দ্র সরকারের তরফে এই সম্পর্কে অফিসিয়ালি কিছুই জানানো হয়নি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে