Find-out-how-much-money-students-will-get-from-particular-courses-under-Swami-Vivekananda-Scholarship

আপনি কি পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোনো বিদ্যালয়, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে পাঠরত শিক্ষার্থী? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর।পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে যেসকল পিছিয়ে পড়া এবং দরিদ্র ছাত্র-ছাত্রী রয়েছে তাদের শিক্ষার ক্ষেত্রে সাহায্য করার জন্য যে স্কলারশিপগুলি রাজ্য সরকারের তরফে প্রদান করা হয়ে থাকে, তাদের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। এই স্কলারশিপে একাদশ শ্রেণী থেকে শুরু করে স্নাতকোত্তর স্তরে পাঠরত ছাত্রছাত্রীরা আবেদন করতে পারেন। General শ্রেণীভুক্ত শিক্ষার্থী থেকে শুরু করে তপশিলি জাতি ও উপজাতি কিংবা ওবিসি সম্প্রদায়ভুক্ত শিক্ষার্থীরা এই স্কলারশিপের অধীনে অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

তবে বিভিন্ন শ্রেণীতে কিংবা বিভিন্ন কোর্সে পাঠরত শিক্ষার্থীদের এই স্কলারশিপের অধীনে ভিন্ন ভিন্ন পরিমাণ টাকার অনুদান দেওয়া হয়ে থাকে। কিছুদিন পূর্বেই পশ্চিমবঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে। আর বর্তমানে বিভিন্ন ইউনিভার্সিটির তরফে স্নাতক স্তরে পাঠরত শিক্ষার্থীদের গ্রাজুয়েশনের ফলাফল প্রকাশ করা হচ্ছে। স্বভাবতই শিক্ষার্থীদের মধ্যে তারা এই স্কলারশিপের অধীনে কতো টাকা অনুদান পাবেন তা নিয়ে জল্পনা বাড়ছে। আর তাই শিক্ষার্থীদের সাহায্য করার জন্য আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি, কোন শ্রেণীতে কিংবা কোন কোর্সে পাঠরত শিক্ষার্থীরা কতো টাকা করে অনুদান পাবেন স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপের অধীনে।

এটিএম থেকে কতবার ফ্রিতে টাকা তোলা যাবে? RBI জারি করলো নতুন নিয়ম, জেনে নিন এখুনি

• চলুন তবে জেনে নেওয়া যাক, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে কোন কোর্সের জন্য কতো টাকা অনুদান ধার্য করা হয়েছে :-
স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের আওতায় থাকা ছাত্র-ছাত্রীরা বর্তমানে যে শ্রেণীতে পাঠরত কিংবা যে কোর্সে পাঠরত তা অনুসারে সর্বনিম্ন ১২,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯৬,০০০ টাকা পর্যন্ত অনুদান পেয়ে থাকেন, যথা:-
১. যে সকল ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে স্নাতক স্তরে কলা (Arts) বিভাগে ভর্তি হয়েছেন তারা প্রতি মাসে ১০০০ টাকা করে অনুদান পাবেন।
২. যে সকল ছাত্র-ছাত্রীরা বর্তমানে স্নাতক স্তরে বাণিজ্য (Commerce) বিভাগে পাঠরত এবং অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন, তারা স্কলারশিপের অধীনে প্রতিমাসে ১০০০ টাকা করে অনুদান পাবেন।
৩. যে সকল শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে স্নাতক স্তরে বিজ্ঞান (Science) বিভাগে পাঠরত তারা প্রতি মাসে ১৫০০ টাকা করে পাবেন।

৪. যে সমস্ত ছাত্র-ছাত্রীরা স্নাতক স্তরে বিভিন্ন রকমের প্রফেশনাল কোর্স নিয়ে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের আওতায় প্রতিমাসে ১৫০০ টাকা করে পাবেন।
৫. যেসকল শিক্ষার্থীরা স্নাতক স্তরে অন্ততপক্ষে ৫৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন এবং স্নাতকোত্তর স্তরে কলা (Arts) বিভাগে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের অধীনে প্রতি মাসে ২০০০ টাকা করে অনুদান পাবেন।
৬. যে ছাত্রছাত্রীরা স্নাতক স্তরে অন্ততপক্ষে ৫৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন এবং স্নাতকোত্তর স্তরে বাণিজ্য (Commerce) বিভাগে পাঠরত তারা এই স্কলারশিপের আওতায় ২০০০ টাকা করে প্রতিমাসে পাবেন।
৭. যে শিক্ষার্থীরা স্নাতকোত্তর স্তরে বিজ্ঞান (Science) বিভাগে পড়াশোনা করছেন এবং স্নাতক স্তরে অন্ততপক্ষে ৫৩ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন, তারা এই স্কলারশিপের অধীনে প্রতিমাসে ২৫০০ টাকা করে পাবেন।
৮. অন্যদিকে যে শিক্ষার্থীরা স্নাতকোত্তর স্তরে বিভিন্ন প্রফেশনাল কোর্সে পড়াশোনা করছেন তাদের এই স্কলারশিপের অধীনে প্রতিমাসে ২৫০০ টাকা করে দেওয়া হবে।

অল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা, মাসে ইনকাম করতে পারবেন লাখ টাকার বেশি

৯. এছাড়া যেসকল ছাত্রছাত্রীরা NON NET M.PHIL. কিংবা NON NET PH.D তে পাঠরত তারা এই স্কলারশিপের আওতায় প্রতিমাসে ৫০০০ টাকা থেকে সর্বোচ্চ ৮০০০ টাকা পর্যন্ত পাবেন।
১০. যেসকল শিক্ষার্থীরা সদ্য মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপের অধীনে ১০০০ টাকা করে প্রতিমাসে পাবেন। এই শিক্ষার্থীরা দ্বাদশ শ্রেণীতে রিনিউয়ালের পরে একইভাবে ১০০০ টাকা করে প্রতিমাসে পাবেন।
১১. এর পাশাপাশি যেসকল ছাত্রছাত্রীরা ইঞ্জিনিয়ারিং [UG (ENGG.), PG (ENGG.)] সহ বিভিন্ন প্রকার প্রফেশনাল কোর্সে পাঠরত তারা প্রতিমাসে ৫০০০ টাকা করে পাবেন।
১২. পলিটেকনিক ডিপ্লোমা কোর্সের শিক্ষার্থীরা এই স্কলারশিপের আওতায় ১৫০০ টাকা করে প্রতিমাসে অনুদান পাবেন।
১৩. যেসকল ছাত্রছাত্রীরা বর্তমানে মেডিক্যাল কোর্স (UG) তে পাঠরত তারা ৫০০০ টাকা করে প্রতিমাসে পাবেন এবং যারা বর্তমানে মেডিক্যালের বিভিন্ন ডিপ্লোমা কোর্সে পড়াশোনা করছেন তারা ১৫০০ টাকা করে পাবেন প্রতিমাসে।

তবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে শিক্ষার্থীদের প্রতিমাসে আলাদাভাবে অনুদান প্রদান করা হয় না, এই অনুদানের সম্পূর্ণ টাকা বছরে একবারই তাদের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়ে থাকে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীদের এই স্কলারশিপের অধীনে অনুদানের জন্য আবেদন ১৭/০৮/২০২২ অর্থাৎ ১৭ ই আগস্ট, ২০২২ তারিখ থেকে শুরু হয়েছে। অনুমান করা হচ্ছে, খুব শীঘ্রই স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরাও এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে