Find-out-the-newest-list-of-Jai-Bangla-Pension-Scheme

আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? আপনি কি রাজ্য এবং কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক প্রকল্পের আওতায় ভাতা পেয়ে থাকেন? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের জনগণের স্বার্থে যেসকল প্রকল্প কার্যকরী করা হয়েছে তাদের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হলো বিধবা ভাতা, বার্ধক্য ভাতা এবং প্রতিবন্ধী ভাতা। পশ্চিমবঙ্গে বসবাসকারী বয়সপ্রাপ্ত নাগরিক, বিধবা মহিলা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিকভাবে সাহায্য করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যথাক্রমে বার্ধক্য ভাতা, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয়ে থাকে। যদিও এই সকল প্রকল্পের অধীনে অনুদান পাওয়ার ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের অফলাইনেই আবেদন করতে হয়।

কিন্তু তাদের আবেদন মঞ্জুর হয়েছে কিনা তা জানার জন্য তাদের অনলাইন মোডের সহায়তা নিতেই হয়। যদিও এতোদিন পর্যন্ত এই প্রকল্প সংক্রান্ত বিভিন্ন আপডেটগুলি আবেদনকারীরা nvsp পোর্টাল থেকে দেখতে পেতেন। কিন্তু সেক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের নানা প্রকার সমস্যার সম্মুখীন হতে হতো। আর তাই এবার রাজ্য সরকারের উদ্যোগে এই সকল প্রকল্পগুলির অনুদান আবেদনকারীরা পেয়েছেন কিনা তা দেখার জন্য নতুন ওয়েবসাইট লঞ্চ করা হয়েছে। আর আজ আমরা জনসাধারণের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি আপনারা কিভাবে এই নতুন ওয়েবসাইটের মাধ্যমে এই সকল প্রকল্পগুলির আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন (Jai Bangla Pension Scheme)।

• এই সকল প্রকল্পগুলির স্ট্যাটাস চেক করার জন্য রাজ্য সরকারের নতুন ওয়েবসাইটটির নাম কি?

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে ডিপার্টমেন্ট অফ পঞ্চায়েত অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট নামক একটি ওয়েসাইট http://www.wbprd.gov.in/ কার্যকরী করা হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনারা অত্যন্ত সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন বাড়িতে বসেই অনলাইন মোডে আপনারা যে প্রকল্পের অনুদানের জন্য আবেদন করেছেন তা মঞ্জুর হয়েছে কিনা দেখতে পাবেন।

নতুন পদ্ধতিতে শুরু হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়ালের আবেদন, কিভাবে আবেদন করবেন জেনে নিন এখনই

• চলুন তবে দেখে নেওয়া যাক আপনারা কিভাবে এই নতুন ওয়েবসাইটের মাধ্যমে এই প্রকল্পগুলির স্ট্যাটাস চেক করতে পারবেন:-
১. এই প্রকল্পগুলির স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে আপনাদের সর্বপ্রথম গুগলে panchayat raj system west bengal লিখে সার্চ করে প্রথম ওয়েবসাইটে এন্টার করতে হবে অথবা সরাসরি ডিপার্টমেন্ট অফ পঞ্চায়েত অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট এর অফিসিয়াল ওয়েবসাইট http://www.wbprd.gov.in/ -এ যেতে হবে।
২. এই ওয়েবসাইটে হোম পেইজের নিচের দিকে SEBA and NSAP অপশনে আপনাকে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তার ডানদিকে মেনু বারে ক্লিক করুন।
৪. মেনু বারে ক্লিক করলে আপনার কাছে কতোগুলি অপশন আসবে যার মধ্যে থেকে আপনাকে SEBA Report অপশনটি সিলেক্ট করতে হবে।
৫. SEBA Report অপশনে ক্লিক করলেই এই অপশনের অধীনে আপনাকে আরো কতোগুলো অপশন দেখাবে, যার মধ্যে থেকে আপনাকে Beneficiary Details অপশনটিতে ক্লিক করতে হবে।

৬. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার জেলা, ব্লক, গ্রাম পঞ্চায়েত, স্কিম এবং কাদের নামের লিস্ট দেখতে চাইছেন (Eligable/ Death/ Not Eligable/All) সেটি সঠিকভাবে উল্লেখ করতে হবে এবং Scheme এর ক্ষেত্রে ৮০ বছর কিংবা তার বেশি বয়সী যে সকল বয়স প্রাপ্ত মানুষরা বৃদ্ধ ভাতার টাকা পেয়ে থাকেন তাদের ক্ষেত্রে অবশ্যই IGNOAPS 80 অপশনটি সিলেক্ট করবেন। যে সকল ব্যক্তিদের বয়স বর্তমানে ৬০ কিংবা তার বেশি বয়সী এবং তারা রাজ্য সরকারের অধীনে বৃদ্ধ ভাতা টাকা পেয়ে থাকেন, তাদের ক্ষেত্রে অবশ্যই IGNOAPS 60 অপশনটি সিলেক্ট করবেন। যে সকল মহিলারা বিধবা ভাতার টাকা পেয়ে থাকেন তারা IGNWPS অপশনটি নির্বাচন করবেন।
যে সকল ব্যক্তিরা বিশেষভাবে সক্ষম অথবা প্রতিবন্ধী তাদের ক্ষেত্রে অবশ্যই IGNDPS অপশনটি সিলেক্ট করবেন।


৭. উপরোক্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করলেই আপনার ব্লক এবং গ্রাম পঞ্চায়েতে যেসকল ব্যক্তিরা এই প্রকল্পগুলির অধীনে অনুদান পাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন তাদের সমস্ত তথ্য দেখতে পাবেন।
যদি এই ব্লক এবং গ্রাম পঞ্চায়েতের দীর্ঘ তালিকায় আপনি আপনার নাম খুঁজে না পান তবে এই তালিকার উপরেই সার্চ নামক যে অপশনটি রয়েছে তাতে ক্লিক করে আপনার নাম লিখে সার্চ করলেই আপনি দেখতে পাবেন যারা অনুদান পাচ্ছেন তাদের তালিকায় আপনার নাম রয়েছে কিনা।

এছাড়াও আপনি যদি এই লিস্টের পিডিএফ ডাউনলোড করতে চান তবে এই একই পেজের বামদিকে যে পিডিএফ ডাউনলোডের অপশনটি রয়েছে তাতে ক্লিক করলে আপনি এই লিস্টটি ডাউনলোড করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে