Food-Department-gives-important-update-about-Ration-Card-Find-out-now

রেশন কার্ড নিয়ে আরও একটি গুরুত্বপূর্ণ আপডেট চলে এসেছে। আপনার কী রেশন কার্ড হারিয়ে গিয়েছে? নতুন রেশন কার্ডের জন্য আবেদন করেও পাননি? তাহলে এবার থেকে আর চিন্তা করতে হবে না। রেশন কার্ড হারিয়ে গেলেও খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী আপনি নিজের জন্য বরাদ্দ রেশন সহজেই পেয়ে যাবেন। প্রসঙ্গত, রেশন কার্ড হারিয়ে যাওয়ার পরে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের ওয়েবসাইটে গিয়ে অনেকেই অনলাইনে রেশন কার্ডের জন্য আবেদন করেছিলেন। কিন্তু বহু মানুষ অনেকদিন আগে আবেদন করেও এখনও অরিজিনাল রেশন কার্ড হাতে পাননি বলে নানান অভিযোগ শোনা যাচ্ছিল। মূলত এই কারণেই এবার থেকে গ্রাহকদের অরিজিনাল রেশন কার্ড হারিয়ে গেলেও তারা রেশন তুলতে পারবেন। এ বিষয়ে গত ৩ ই আগস্ট, ২০২২ তারিখে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইট করে বিষয়টি জানানো হয়েছে (Ration Card)।

• কী লেখা রয়েছে খাদ্য দপ্তরের ট্যুইটটিতে?

পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের সেই ট্যুইটটিতে জানানো হয়েছে যে, গ্রাহকদের ফর্ম 9 এর মাধ্যমে ডুপ্লিকেট রেশন কার্ড পাওয়ার জন্য আর কোনো আবেদন করতে হবে। যদি কোনো কারণে আপনার অরিজিনাল রেশন কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে গিয়ে থাকে তাহলে আপনি খাদ্য দপ্তরের ওয়েবসাইট থেকে E-Ration কার্ড ডাউনলোড করে নিতে পারেন। এই E-রেশন কার্ড ডিলারকে দেখালেই আপনি রেশন সামগ্রী পেয়ে যাবেন। আপনি চাইলে আপনার এই E-Ration কার্ডটি প্রিন্ট আউট করে পরে ল্যামিনেট করে নিতে পারেন। তবে শুধু আপনার মোবাইলে থাকা E-Ration কার্ড দেখলেই রেশন ডিলার আপনাকে রেশন দিতে বাধ্য থাকবেন।

এখন থেকে এটিএম থেকে ৫ বারের বেশি তোলা যাবেনা টাকা, জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

আপনি যদি নিজের E-Ration কার্ড ডাউনলোড না করতে পারেন তাহলেও চিন্তার কোনো কারণ নেই। অত্যন্ত সহজ এক অনলাইন পদ্ধতির মাধ্যমে আপনি নিজের E-Ration কার্ডটি ডাউনলোড করতে পারবেন। নীচে কীভাবে E-Ration ডাউনলোড করতে হয় তা নিয়ে আলোচনা করা হলো।

• কীভাবে নিজের E-Ration কার্ড ডাউনলোড করবেন?
(১) প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in -এ যাবেন।

(২) এবার Ration Card মেনুতে ক্লিক করে পরবর্তী পেজে Download your e Ration Card লিংকে ক্লিক করবেন।

(৩) তারপরে নীচের দিকে Click to download e-Ration Card লিংকে ক্লিক করবেন।

(৪) এরপরে নিজের রেশন কার্ড নম্বর ও রেশন কার্ড ক্যাটাগরি লিখে Download অপশনে ক্লিক করবেন।

তাহলেই আপনার মোবাইলে পিডিএফ আকারে E-Ration কার্ড ডাউনলোড হয়ে যাবে। এই কার্ডটি রেশন ডিলারকে দেখিয়ে আপনি রেশন সামগ্রী নিতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে