Free-Rations-is-going-to-be-closed-Know-which-cards-will-be-closed

আপনি কী করোনা অতিমারির সময় থেকে বিনামূল্যে ফ্রিতে রেশন পেয়ে যাচ্ছেন? তাহলে আপনার জন্য একটি খারাপ খবর আসতে চলেছে। বিনামূল্যে রেশন দেওয়ার প্রক্রিয়া বন্ধ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে শীঘ্রই সরকারের তরফ থেকে অফিসিয়াল নির্দেশ আসতে চলেছে। প্রসঙ্গত, করোনা অতিমারির সময় থেকে সাধারণ মানুষের আর্থিক দুরাবস্থার কথা ভেবে দেশের মানুষদের বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুযায়ী দেশে কোটি কোটি মানুষকে এই ফ্রি রেশন দেওয়া হয়েছে। তবে করোনার প্রাদুর্ভাব এখন অনেকটাই কম। পাশাপাশি লকডাউন অবস্থা কাটিয়ে উঠে দেশ এখন সচল। তাই এই পরিস্থিতিতে স্বভাবতই সরকার আপাতকালীন পরিস্থিতিতে চালু করা ফ্রি রেশন বন্ধ করতে চাইছে। তাই আশা করা যাচ্ছে, সেপ্টেম্বরের পরেই আর হয়তো বিনামূল্যে রেশন দেওয়া হবে না (Free Ration)।

এখন আয়কর রিটার্ন করতে হলে গুনতে হবে জরিমানা, জেনে নিন কতো টাকায় কতো টাকা জরিমানা লাগবে

উল্লেখ্য, COVID -19 এর পরে ফ্রি রেশন দেওয়ার প্রকল্প এর আগেও বন্ধ করার সিদ্ধান্ত নিতে চাইলেও পরবর্তীকালে তা থেকে পিছু হটে কেন্দ্র সরকার। বস্তুত, কোভিডের পরেও ফ্রি রেশন দিতে গিয়ে সরকারের প্রচুর আর্থিক লোকসান হয়েছে বলে সূত্রের খবর। আবার প্রয়োজনীয় জ্বালানি পেট্রোল-ডিজেলে এর আগে কিছু ট্যাক্স কম করেছে সরকার। পাশাপাশি রান্নার গ্যাসে ভর্তুকি ফিরিয়ে আনা, সারের ভর্তুকি বাড়ানো, ভোজ্য তেলের ওপর থেকে শুল্ক হ্রাস প্রভৃতি সিদ্ধান্ত সরকারের আর্থিক অবস্থার ওপরে একটা চাপ সৃষ্টি করেছে। এমনিতেও এসবের ফলে সরকারের যথেষ্ট আর্থিক ক্ষতি হয়েছে। তার ওপর সারা দেশে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরও বাড়ালে সরকারের ওপর বিপুল আর্থিক চাপ পড়ার সম্ভাবনা রয়েছে।

আগস্ট মাসে রাজ্য সরকার দেবে এই ১০ টি প্রকল্পের টাকা, কোন কোন প্রকল্প জেনে নিন

উল্লেখ্য, এ বছরের মার্চ মাসে কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন দেওয়ার জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনাকে (Pradhan Mantri Garib Kalyan Yojana) ছয়মাসের জন্য বাড়িয়েছিল। আবার ছয় মাস এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর উদ্দেশ্যে সরকারের তরফে খাদ্যে ভর্তুকির জন্য ২.০৭ লক্ষ কোটি টাকার প্রস্তাব করা হয়েছিল। এই বাজেট আবার ২০২১-২২ অর্থবর্ষে প্রায় ২.৮৬ লক্ষ কোটি টাকার মতো ছিল। এবছর সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বাড়ানোর ফলে খাদ্য ভর্তুকির বিল ২.৮৭ লক্ষ কোটি টাকার মতো বৃদ্ধি পাবে বলে বিশেষজ্ঞ মহল মনে করছে। ফের যদি ফ্রি রেশন দেওয়ার মেয়াদ ছয় মাসের জন্য বাড়ানো হয় তাহলে খাদ্য ভর্তুকির বিল ৮০,০০০ কোটি টাকা বেড়ে গিয়ে প্রায় ৩.৭ লক্ষ কোটি পর্যন্ত হতে পারে যা নিঃসন্দেহে সরকারের আর্থিক স্বাস্থ্যের ওপরে কুপ্রভাব ফেলবে। সেইজন্যই সরকার সেপ্টেম্বরের পরে আর ফ্রি রেশন চালু রাখবে না বলে মনে করা হচ্ছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে