From-now-on-money-cannot-be-withdrawn-from-ATM-more-than-5-times

এটিএম থেকে টাকা তুলতে গেলে কী অতিরিক্ত চার্জ দিতে হবে? কয়বার বিনামূল্যে ATM থেকে টাকা তোলা যাবে? এইসব প্রশ্নগুলো নিয়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ স্পষ্টভাবে জানিয়ে দিলেন। বিরোধীদের প্রশ্নের উত্তরে তিনি সমস্ত বিষয় সুস্পষ্ট ভাবে ব্যাখ্যা করলেন। উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই সাধারণ মানুষের মনে ATM এর চার্জ নিয়ে নানারকম বিভ্রান্তি ছড়িয়েছে। সোশ্যাল মিডিয়াতেও বিভিন্ন ভুঁয়ো নিউজ ভাইরাল হয়েছে। এরকম পরিস্থিতিতে গত ২ ই আগস্ট, ২০২২ তারিখে সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিরোধীদের সমস্ত প্রশ্নের জবাব দিলেন যা নিঃসন্দেহে যথেষ্ট তাৎপর্যপূর্ণ (ATM cash withdrawal rules)।

নির্মলা সীতারমণ জানিয়েছেন, একজন গ্রাহকের যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংকের ATM থেকে তিনি মাসে পাঁচবার বিনামূল্যে টাকা তুলতে (Cash Withdrawal) পারবেন। এছাড়া অন্য ব্যাংকের এটিএম থেকেও তিনি মাসে ৫ বার বিনামূল্যে টাকা তুলতে পারবেন, অর্থাৎ সব মিলে একজন গ্রাহক প্রতি মাসে নিজের ব্যাংকের এটিএম থেকে ৫ বার এবং অন্য ব্যাংকের এটিএম থেকে ৫ বার মানে মোট ১০ বার কোনোরকম চার্জ না দিয়েই এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

নতুন গ্রাহক টানতে এয়ারটেল দিচ্ছে এক মাসের ফ্রী নেট, কিভাবে ফায়দা লুটবেন জেনে নিন

মাসে এর থেকে বেশিবার টাকা তুলতে গেলে গ্রাহকদের অতিরিক্ত কিছু চার্জ দিতে হবে। মেট্রো সিটির ক্ষেত্রে এই নিয়ম লাগু রয়েছে। আবার কিছু ক্ষেত্রে তিনটি ক্যাশ উইথড্রয়ালেরও নিয়ম রয়েছে। মধ্যবিত্ত পরিবারের ওপরে যাতে অতিরিক্ত চাপ না আসে সেইজন্যই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। তবে ব্যাংক থেকে টাকা তোলার ক্ষেত্রে কোনোরকম জিএসটি লাগু করা হয়নি এই বিষয়টিও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে