Good-news-for-common-people-Petrol-and-Diesel-prices-have-been-reduced

বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দামের ওঠানামা লেগেই রয়েছে। যদিও বর্তমানে মুদ্রাস্ফীতির দরুণ তেলের দাম খানিক বেশিই আছে। আর এই মূল্যবৃদ্ধির প্রধান কারণ হিসেবে দায়ী করা হচ্ছে করোনার একের পর এক ঢেউ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সৃষ্টি অর্থনৈতিক মন্দা। এর পাশাপাশি দেশের অভ্যন্তরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর পেট্রোল এবং ডিজেলের দাম (Petrol and Diesel price) অনেকটাই বেড়ে যায়। যার জেরে রীতিমতো পকেটে টান পড়ে জনসাধারণের। আর এই পরিস্থিতিতে জনসাধারণের জন্য খানিকটা হলেও স্বস্তির খবর রয়েছে। ভারতের বিভিন্ন মেট্রো শহরগুলিতে খানিকটা হলেও দাম কমেছে পেট্রোল এবং ডিজেলের।

আর তার জেরেই আবারও আশায় বুক বাঁধছে ভারতের সাধারণ মানুষ। তবে অনেকেই ঠিকঠাক জানেন না ঠিক কতো টাকা দাম কমেছে পেট্রোল এবং ডিজেলের, আর তা ঠিক কোন কোন শহরগুলিতে কমেছে। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দেশের বিভিন্ন শহরগুলির লেটেস্ট পেট্রোল এবং ডিজেলের দামের তালিকা। এছাড়াও এই পোস্টে আমরা আলোচনা করতে চলেছি ঠিক কতো টাকা করে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে এবং তা কোন কোন শহরে কমেছে।

স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষ্যে নতুন প্রকল্প নিয়ে এলো এই দুটি ব্যাঙ্ক, টাকা রাখলেই পাওয়া যাবে বিশাল পরিমাণ সুদ

• চলুন তবে দেখে নেওয়া যাক, পেট্রোল এবং ডিজেলের নতুন দাম:-
১. ভারতের তেল সংস্থাগুলির তরফে জারি করা দাম অনুসারে নয়ডায় পেট্রোলের দাম ২৪ পয়সা কমে ৯৬ টাকা ৭৬ পয়সা প্রতি লিটার হয়েছে। নয়ডায় ডিজেলের দাম ২১ পয়সা কমায় বর্তমানে ডিজেলের বাজারদর ৮৩ টাকা ৯৩ পয়সা।
২. অন্যদিকে লখনউতে পেট্রোল এবং ডিজেলের দাম ৫ পয়সা প্রতি লিটারে কমেছে। লখনউতে পেট্রোল ৯৬.৫৭ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৯৪.০৪ টাকা প্রতি লিটার।
৩. ভারতের চারটি মেট্রো শহর অর্থাৎ কলকাতা, দিল্লী, মুম্বাই এবং চেন্নাইয়ে যদিও পেট্রোলের দামের কোনরূপ হেরফের হয়নি। বর্তমানে দিল্লিতে পেট্রোলের বাজারদর লিটার প্রতি ৯৬.৭২ টাকা, ডিজেলের বাজারদর ৮৯.৬২ টাকা/ লিটার। অন্যদিকে মুম্বাইয়ে পেট্রোলের দাম সেঞ্চুরি ছাড়িয়েছে এবং ডিজেলের দাম সেঞ্চুরি ছুঁইছুঁই। মুম্বইয়ে বর্তমানে পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৪.২৭ টাকা/ লিটার।

মুম্বইয়ের চেয়ে পেট্রোলের দাম খানিকটা কম চেন্নাইয়ে। চেন্নাইয়ে পেট্রোলের বাজারদর ১০২.৬৩ টাকা/ লিটার, অন্যদিকে ডিজেল দাম প্রতি লিটারে ৯৪.২৪ টাকা। অন্যান্য মেট্রো শহরগুলির মতোই কলকাতাতেও পেট্রোলের দাম সেঞ্চুরি ছাড়িয়েছে। কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৯২.৭৬ টাকা।
৪. ভারতের অন্যান্য মেট্রো শহরগুলির তুলনায় পোর্টব্লেয়ারে অনেকটাই দাম কম পেট্রোল এবং ডিজেলের। পোর্টব্লেয়ারে বর্তমানে পেট্রোলের বাজারদর ৮৪.১০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের বাজারদর ৭৯.৭৪ টাকা প্রতি লিটার।

CSC Portal এর মতো এই পোর্টালে লগ‌ইন করে করা যাবে সমস্ত রকম সরকারি কাজ। আজই রেজিষ্ট্রেশন করে ইনকাম শুরু করুন।

প্রসঙ্গত বিশ্ববাজারে অপশদিত তেলের দাম প্রতিদিনই কিছুটা হলেও ওঠানামা করে। ফলত বিশ্বের সমস্ত দেশগুলোতেও একইভাবে প্রত্যেকদিন পেট্রোল এবং ডিজেলের দাম ওঠানামা করতে থাকে, আর এর থেকে বাদ পড়েনি ভারতও। ফলত ভারতের তিনটি অয়েল মার্কেটিং সংস্থা HPCL, BPCL ও IOC এর তরফে প্রত্যেকদিন সকাল ৬ টায় পেট্রোল এবং ডিজেলের নতুন দাম জারি করা হয়ে থাকে। পেট্রোল এবং ডিজেলের নতুন দাম, আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে নাকি বেড়েছে তা আপনারা এই সংস্থাগুলির ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। যদিও বর্তমানে আরো একটি উপায় রয়েছে পেট্রোল এবং ডিজেলের নতুন দাম জানার। আর সেটি হলো এসএমএসের মাধ্যমে পেট্রোল এবং ডিজেলের নতুন দাম জানা। এজন্য আপনাদের কেবলমাত্র 92249 92249 নম্বরে RSP<স্পেস> পেট্রোল পাম্প ডিলারের কোড সহ এসএমএস পাঠাতে হবে, তাহলেই আপনারা পেট্রোল এবং ডিজেলের নতুন দামের আপডেট মেসেজের মাধ্যমে পাবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে