Government-workers-heave-a-sigh-of-relief-as-Dearness-Allowances-is-going-to-increase-by-thirty-eight-percent

আপনি কি কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত চাকুরিজীবী? তবে এই খবরটি আপনার জন্য। কেন্দ্র সরকারের অধীনে কর্মরত ব্যক্তিদের জন্য রয়েছে দারুণ সুখবর। সামনেই সমগ্র দেশজুড়ে উৎসবের মরশুম। কিন্তু এই উৎসবের মরশুমেও লাগাতার মূল্যবৃদ্ধির জেরে রীতিমতো নাজেহাল ভারতের সাধারণ মানুষ। আর তাতেই বিভিন্ন দিক সামলে উঠতে কেন্দ্র সরকারী কর্মীরা তাদের বেতন এবং ডিএ এর ওপর আরও বেশি করে নির্ভরশীল হয়ে পড়েছেন। এমতাবস্থায় উৎসবের ঠিক আগেই বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, কেন্দ্র সরকারের পক্ষ থেকে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowances) আগত সেপ্টেম্বর মাসেই বাড়ানো হবে।এর পাশাপাশি আরও একটি বিশেষ উপহার দেওয়া হবে কেন্দ্র সরকারি কর্মচারীদের, এমনটাই জানা যাচ্ছে বিভিন্ন সূত্র মারফত।

তবে কেন্দ্র সরকারের অধীনে কর্মরত ব্যক্তিদের মহার্ঘ ভাতা কিংবা ডিএ বৃদ্ধি নিয়ে জল্পনার অবসান নেই। কেন্দ্র সরকারের আওতায় বিভিন্ন ক্ষেত্রে কর্মরত কর্মীদের মধ্যেও তাদের ডিএ বৃদ্ধি নিয়ে যথেষ্ট গুঞ্জনের সৃষ্টি হয়েছে। তবে ঠিক কতো শতাংশ ডিএ বাড়ানো হবে কিংবা ডিএ বৃদ্ধির পাশাপাশি আর কোন উপহার পেতে চলেছেন এ বিষয়ে অনেকেই এখনও পর্যন্ত জানেন না। আর তাই আজ আমরা আলোচনা করতে চলেছি, সেপ্টেম্বরে কতো শতাংশ ডিএ বৃদ্ধি পেতে চলেছে, ডিএ বৃদ্ধি সংক্রান্ত আর কোন বড় ঘোষণার কথা জানা যাচ্ছে ইত্যাদি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

পুজোর আগেই কেন্দ্রীয় সরকারের নতুন উপহার, ৬১৯ টাকায় গ্যাস পাবেন সমস্ত ভারতবাসী

• আগত সেপ্টেম্বরে কতো শতাংশ ডিএ (Dearness Allowances) বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্র সরকারের অধীনে কর্মরত চাকুরীজীবীদের:-
কেন্দ্র সরকারের অধীনস্ত চাকুরীজীবীদের বছরে দুবার মহার্ঘ ভাতা কিংবা ডিএ বৃদ্ধি করা হয়ে থাকে। প্রথমটি বছরের শুরুতে বৃদ্ধি করা হয়ে থাকে এবং পরেরটি জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে কার্যকরী করা হয়ে থাকে। তবে এবছর জুলাই মাস থেকেই বারংবার ডিএ বৃদ্ধির ব্যাপারে নানান তথ্য সামনে এলেও বাড়ানো হয়নি কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ। তবে বর্তমানে বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে যে, আগামী সেপ্টেম্বর মাসেই সমস্ত কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হবে। এর পাশাপাশি এও জানা গেছে যে, প্রায় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্র সরকারের অধীনে কর্মরত ব্যক্তিদের। অর্থাৎ আগামী মাসে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩৮ শতাংশ হতে চলেছে। সুতরাং, কোনো কর্মীর বেসিক বেতন যদি ১৮,০০০ টাকা হয়ে থাকে তবে ৩৪ শতাংশ ডিএ এর হিসেবে বর্তমানে তিনি প্রতিমাসে ৬ হাজার ১২০ টাকা ডিএ পেয়ে থাকেন। তবে ডিএ বৃদ্ধি পেয়ে ৩৮ শতাংশ হলে ওই কর্মী প্রতিমাসে ৬ হাজার ৮৪০ টাকা ডিএ পাবেন। ওয়াকিবহাল মহলের মতে, আগত মাসে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ডিএ বৃদ্ধি করার ফলে এই মূল্যবৃদ্ধির আবহে তাদের সমস্ত দিক সামাল দিতে যথেষ্ট সুবিধা হবে।

• সেপ্টেম্বরে ডিএ সংক্রান্ত কোন বিশেষ ঘোষণা করা হবে:-
বিভিন্ন রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্র সরকারের অধীনে কর্মরত ব্যক্তিরা এখনও পর্যন্ত জুলাই এবং আগস্ট মাসের ডিএ পাননি। আর উৎসবের ঠিক আগে আগামী সেপ্টেম্বর মাসেই বর্ধিত ডিএ এর পাশাপাশি জুলাই এবং আগস্ট মাসের বকেয়া ডিএ পেতে চলেছেন কেন্দ্র সরকারী কর্মীরা।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে