How-many-sim-cards-have-been-registered-with-your-Aadhaar-card-Find-out-in-this-process

আধার কার্ড বর্তমানে প্রায় সকলের কাছেই রয়েছে। আজকাল প্রায় সমস্তরকম সরকারি ও বেসরকারি কাজকর্মে আধার কার্ড গুরুত্বপূর্ণ সচিত্র পরিচয়পত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। ব্যাংক অ্যাকাউন্ট খোলা, প্যান কার্ড, ভোটার কার্ড সংক্রান্ত কাজ, কোনো চাকরি বা স্কলারশিপের ফর্ম ফিল আপ প্রায় সবকিছুতেই আধার কার্ড লাগছে। তবে এতো বিপুল পরিমান জায়গায় আধার কার্ড নম্বর দেওয়ায় কোনো জালিয়াত ব্যক্তি আপনার আধার তথ্য ব্যবহার করে কোনো অসাধু কাজও করতে পারে। তাই কোনো ক্ষেত্রে আধার নম্বর দেওয়ার আগে সবসময়ই সেক্ষেত্রের সোর্স সম্পর্কে বিশ্বস্ত হবেন এবং তারপরেই নিজের আধার সংক্রান্ত তথ্য দেবেন। (Adhaar card)

আজকের প্রতিবেদনে এমন একটি বিষয় সম্পর্কে আলোচনা করবো, যার মাধ্যমে আপনি বুঝে নিতে পারবেন আপনার আধার নম্বর ব্যবহার করে কেউ কোনোরকম অসাধু কাজ করছেন কিনা। উল্লেখ্য, DoT -এর নিয়ম অনুযায়ী একটি আধার নম্বর ব্যবহার করে ৯ টি সিম কার্ড খোলা যায়। কেউ যদি আপনার আধার নম্বর ব্যবহার করে অন্য কোনো সিমকার্ড খুলে থাকে তাহলে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে তা সহজেই জেনে নিতে পারবেন। আপনার আধার নম্বরের সাথে কতোগুলি সিম কার্ড রেজিস্টার করা আছে তা চেক করার জন্য টেলিকম দপ্তরের তরফ থেকে TAFCOP (টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনসিউমার প্রটেকশন) নামে নতুন একটি পোর্টাল চালু করা হয়েছে। আপনার আধার কার্ড ব্যবহার করে কেউ সিম কার্ড খুলে থাকলে এই পোর্টালের মাধ্যমে সহজেই তা চেক করে নিতে পারবেন।

নতুন পদ্ধতিতে ঘরে বসে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করুন খুব সহজে

• কীভাবে চেক করবেন আপনার আধার কার্ড নম্বরের সাথে কতগুলো সিম কার্ড রেজিস্টার করা আছে?

(১) প্রথমে TAFCOP -এর অফিসিয়াল ওয়েবসাইট https://tafcop.dgtelecom.gov.in -এ যাবেন।
(২) এবার Enter Your Mobile Number বক্সে নিজের ১০ ডিজিটের মোবাইল নম্বর লিখে Request OTP -তে ক্লিক করবেন।
(৩) এরপরে আপনার মোবাইলে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Validate অপশনে ক্লিক করবেন।
(৪) তাহলে আপনার আধার নম্বরের সঙ্গে সংযুক্ত সবকটি মোবাইল নম্বর দেখতে পাবেন।
(৫) যদি সেইসব মোবাইল নম্বরের মধ্যে কোনো নম্বর আপনার না হয় তাহলে সেই নম্বরটি সিলেক্ট করে আপনি নীচে Report অপশনে ক্লিক করবেন।
(৬) তাহলে উক্ত পোর্টালের তরফ থেকে আপনার আধার কার্ড আইডির সঙ্গে সংযুক্ত সেই নম্বরটিকে সরিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে