how-many-times-can-you-withdraw-money-from-atm-for-free-rbi-has-issued-new-rules

আজকাল প্রায় সকলেই নিজের প্রয়োজনমতো ATM থেকে টাকা তুলে থাকেন। ব্যাংকে না গিয়েও কোনো প্রয়োজনে তৎক্ষণাৎ টাকা তোলার জন্য এই পদ্ধতিই সবথেকে কার্যকর। তবে অনেকেই জানেন না এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও প্রতি মাসে একটি সীমা (Limit) থাকে। এমনকী এই সীমা অতিক্রম করলে অতিরিক্ত চার্জও দিতে হয় গ্রাহকদের। ব্যাংক বিশেষে এই চার্জের ক্ষেত্রে কিছুটা তফাৎ লক্ষ্য করা যায়। আজকের এই প্রতিবেদনে ATM সংক্রান্ত এই সমস্ত বিষয় নিয়েই আলোচনা করবো। তাহলে দেরী না করে চলুন এবার জেনে নেওয়া যাক এটিএম ট্রানসাকশানের লিমিট (ATM Transaction Limit) ও অতিরিক্ত চার্জ সম্পর্কে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গতবছর ২০২১ সালের জুন মাসের একটি নির্দেশিকা অনুসারে, ব্যাংকগুলো এবার প্রতি মাসের ফ্রি ATM ট্রানসাকশানের লিমিট অতিক্রম করলে প্রতি ট্রানসাকশান পিছু ২১ টাকা করে চার্জ নিতে পারবে। এবছর ২০২২ সালের ১লা জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম কার্যকর হয়েছে। উল্লেখ্য, এর আগে ফ্রি ট্রানসাকশান লিমিট অতিক্রম করার পরে ব্যাংকগুলো প্রতি ট্রানসাকশান পিছু ২০ টাকা করে অতিরিক্ত চার্জ নিতো। উল্লেখ্য, প্রতিটি ব্যাংকই তাদের গ্রাহকদের প্রতি মাসে এটিএম থেকে ফ্রিতে নির্দিষ্ট কয়েকবার টাকা তোলার সুযোগ দেয়। মাসে কতবার বিনা চার্জ দিয়ে টাকা তুলতে পারবেন তা নির্ভর করে আপনার ডেবিট কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্টের ওপর।

অল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা, মাসে ইনকাম করতে পারবেন লাখ টাকার বেশি

• মাসে কতবার ফ্রিতে ATM থেকে টাকা তোলা যায়?
প্রতি মাসে যে কোনো ব্যাংকের গ্রাহকরা তাদের ব্যাংকের এটিএম থেকে বিনামূল্যে ৫ টি ট্রানসাকশান করতে পারবেন অর্থাৎ ৫ বার টাকা তুলতে পারবেন। এছাড়াও কোনো ব্যাংকের গ্রাহকরা অন্য ব্যাংকের ATM থেকে প্রতি মাসে ৩ বার ফ্রি ট্রানসাকশান করতে পারবেন। মেট্রো সিটি ছাড়া অন্য কোনো জায়গা থেকে নিজের ব্যাংক ছাড়া অন্যান্য ব্যাংকের ATM থেকে বিনা চার্জ দিয়ে ৫ বার ট্রানসাকশান করা যাবে।

RBI ২০২২ সালের ১ লা আগস্ট থেকে আর্থিক ট্রানসাকশানের (টাকা তোলা বা জমা করার ক্ষেত্রে) ক্ষেত্রে প্রতিটি ব্যাংককে ১৭ টাকা ইন্টারচেঞ্জ ফি এবং আর্থিক বিষয় ব্যতীত অন্যান্য ATM ট্রানসাকশানের ক্ষেত্রে (যেমন:- অ্যাকাউন্ট ব্যালান্স চেক, পিন চেঞ্জ ইত্যাদি) ৬ টাকা ইন্টারচেঞ্জ ফি ধার্য করতে বলেছে। এছাড়া ATM মেশিন বসানো ও রক্ষনাবেক্ষণের জন্য ব্যাংক আলাদা করে এটিএম সার্ভিস চার্জও নিতে পারে।

• চলুন এবার জেনে নিই ভারতবর্ষের কয়েকটি জনপ্রিয় ব্যাংকের ATM ট্রানসাকশান লিমিট ও অতিরিক্ত চার্জ সম্পর্কে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) -এর ATM ট্রানসাকশান লিমিট (ATM Transaction Limit) এবং চার্জ:-

যদি SBI -এ অ্যাকাউন্ট রয়েছে এমন কোনো ব্যক্তি নির্দিষ্ট মাসিক লিমিটের পরে আবার SBI -এর এটিএম থেকে টাকা তুলতে চাইলে তাকে ১০ টাকা + জিএসটি দিতে হবে। স্টেট ব্যাংক ব্যতীত অন্য ব্যাংকের গ্রাহকদের নির্দিষ্ট মাসিক সীমার পরে SBI -এর এটিএম থেকে টাকা তোলার জন্য ২০ টাকা + জিএসটি চার্জ দিতে হবে। আর্থিক লেনদেন ব্যতীত অন্যান্য ATM ট্রানসাকশানের জন্য স্টেট ব্যাংক তাদের গ্রাহকদের ৫ টাকা + জিএসটি এবং অন্য ব্যাংকের গ্রাহকদের ৮ টাকা + জিএসটি চার্জ করবে।

আইসিআইসিআই (ICICI) ব্যাংকের ATM ট্রানসাকশান লিমিট এবং চার্জ:-

৫ বার ফ্রি ট্রানসাকশান করা যাবে। এরপর ICICI ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গেলে অর্থাৎ আর্থিক ট্রানসাকশানের ক্ষেত্রে ২১ টাকা এবং আর্থিক লেনদেন ব্যতীত অন্যান্য ট্রানসাকশানের জন্য ৮.৫০ টাকা চার্জ দিতে হবে। ICICI ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার লিমিট সর্বোচ্চ ১০,০০০ টাকা।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকের জন্য বড়ো খবর, এই মাসের মধ্যে সকল গ্রাহককে করতে হবে এই কাজ, নাহলে পড়তে হবে বিপদে

এইচডিএফসি (HDFC) ব্যাংকের ATM ট্রানসাকশান লিমিট এবং চার্জ:-

যদি আপনি নির্দিষ্ট মাসিক লিমিটের পরেও HDFC ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে চান, তাহলে আর্থিক ট্রানসাকশানের জন্য ২১ টাকা এবং আর্থিক লেনদেন ব্যতীত অন্যান্য ট্রানসাকশানের জন্য ৮.৫০ টাকা চার্জ দিতে হবে। অন্য ব্যাংকে অ্যাকাউন্ট থাকা কোনো ব্যক্তি যদি এইচডিএফসি (HDFC) ব্যাংকের ATM থেকে টাকা তুলতে চান তাহলে একবারে সর্বোচ্চ ১০,০০০ টাকা তুলতে পারবেন।

Axis ব্যাংকের ATM ট্রানসাকশান লিমিট এবং চার্জ:-

অন্য ব্যাংকের ডেবিট কার্ড থেকে Axis ব্যাংকের এটিএম থেকে একবারে সর্বোচ্চ ১০,০০০ টাকা অবধি তোলা যাবে। নির্দিষ্ট সীমার পরে টাকা তুলতে চাইলে ২০ টাকা চার্জ দিতে হবে।

অন্যান্য ব্যাংকের ATM ট্রানসাকশান লিমিট এবং অতিরিক্ত চার্জ সম্পর্কে জানতে চাইলে সেইসব ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট চেক করুন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে