How-to-apply-for-new-Ration-Card-by-your-mobile-Know-how-to-apply

আপনি কী আপনার পরিবারের কারোর জন্য নতুন রেশন কার্ড বানাতে চান, তাহলে তার জন্য সহজ একটি অনলাইন পদ্ধতি রয়েছে (New Ration Card)। বর্তমান এই প্রযুক্তির যুগে বেশিরভাগ সরকারি কাজই অনলাইনে করার চেষ্টা চালানো হচ্ছে। সেইজন্যই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সাধারণ নাগরিকদের দ্রুত পরিষেবা প্রদানের উদ্দেশ্যে অনলাইনে বিভিন্ন কাজের আবেদন পদ্ধতি চালু করেছে। তারই মধ্যে অন্যতম হলো নতুন রেশন কার্ডের জন্য আবেদন করার প্রসেস। এর জন্য আপনাকে কোনো সরকারি অফিসে গিয়ে অনেক ডকুমেন্টস নিয়ে লাইনে দাঁড়াতে হবে না। বাড়িতে বসেই অনলাইনে ৫ মিনিটে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন, তা সে আপনার পরিবারের নতুন সন্তানের জন্যই হোক বা পরিবারের প্রাপ্তবয়স্ক কোনো সদস্যের নতুন রেশন কার্ড বানানোর জন্যই হোক না কেন, প্রতিক্ষেত্রেই অনলাইনে আবেদনের ব্যবস্থা করা হয়েছে (New Ration Card)।

• আপনার পরিবারের কোনো সদস্যের জন্য কীভাবে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করবেন?
(১) প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in -এ যাবেন।

(২) তারপরে নীচের দিকে SPECIAL SERVICES লেখার নীচে APPLY FOR NEW RATION CARD এই লিংকে ক্লিক করবেন।

(৩) তাহলে আপনাকে দু’টো অপশন দেখাবে। যথা –

১) For new Applicant (আপনার পরিবারে কোনো নতুন সন্তান এলে তার জন্য এই অপশনে ক্লিক করবেন)

২) For Existing Applicant (আপনার পরিবারের কোনো সদস্যের আগে থেকে রেশন কার্ড থেকে থাকলে কোনো কারণবশত তার যদি নতুন রেশন কার্ড বানাতে চান তাহলে এই লিংকে ক্লিক করবেন)

আপনার প্রয়োজনমতো অপশনে ক্লিক করবেন।

ব্যাঙ্কে ৬ হাজার কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

(৪) তারপরে নিজের রেশন ক্যাটাগরি এবং সেই কার্ডের সাথে লিংক থাকা মোবাইল নম্বর লিখে Get OTP তে ক্লিক করবেন এবং OTP দিয়ে Proceed – এ ক্লিক করলে নতুন একটি পেজ খুলে যাবে।

(৫) এবার নীচের দিকে Form 5 -এ ক্লিক করবেন।

(৬) এবার যার রেশন কার্ড বানাতে চাইছেন তার নাম, বাবা/মার নাম, জন্মতারিখ, পরিবারের প্রধানের সাথে সম্পর্ক ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।

এখানে আধার নম্বর, ভোটার (EPIC) নম্বর, প্যান কার্ড নম্বর, পুরোনো রেশন কার্ড নম্বর (Old Ration Card Number) ইত্যাদি অপশন থাকবে। পুরোনো রেশন কার্ড থাকা কোনো ব্যক্তির ক্ষেত্রে যেকোনো শুধু আধার নম্বর লিখলেই হবে। বাকি কার্ডগুলো থাকলে সেগুলোর নম্বর লিখতেও পারেন আবার নাও পারেন। যদি আপনি ৫ বছরের কম বয়সী কোনো বাচ্চার ক্ষেত্রে আবেদন করছেন তাহলে জন্মতারিখ সিলেক্ট করলেই অটোমেটিক এই তথ্যগুলো দেওয়ার কোনো প্রয়োজন হবে না।

(৭) যদি একাধিক সদস্যের রেশন কার্ডের জন্য আবেদন করতে চান তাহলে Add More Member -এ ক্লিক করে আরও সদস্যের ক্ষেত্রে উপরোক্ত একই তথ্যগুলো ফিলআপ করতে হবে।

(৮) সমস্ত তথ্যগুলো ফিলআপ করা হয়ে গেলে Next-এ গিয়ে Newly Added Members লেখাটির নীচে আপনি যার নামে রেশন কার্ড বানাতে চাইছেন তার ডিটেইলস গুলো পুনরায় আপনাকে দেখানো হবে।

(৯) সবকিছু ঠিকঠাক থাকলে নীচে It’s ok. I agree -এই লেখাটিতে টিক দিয়ে PROCEED অপশনে ক্লিক করবে।

(১০) এরপরে আপনাকে ডকুমেন্ট আপলোড করতে হবে। বাচ্চার ক্ষেত্রে জন্ম সার্টিফিকেট আপলোড করলেই হবে। বড়ো ব্যক্তির ক্ষেত্রে আপনি আগে যেই কার্ডগুলোর নম্বর ফিলআপ করেছিলেন সেগুলো স্ক্যান করে আপলোড করতে হবে।

(১১) এবার একেবারে নীচের দিকে I certify that…. লেখা Declaration এ টিক দিয়ে GET OTP তে ক্লিক করবেন।

(১২) তাহলে আপনার মোবাইল নম্বরে আবার একটা OTP পাঠানো হবে। সেটি ENTER YOUR OTP বক্সে লিখে SUMBIT OTP অপশনে ক্লিক করবেন। ব্যাস! তাহলেই অনলাইনে নতুন রেশন কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। এবারে আপনি চাইলে নিজের অ্যাপ্লিকেশনটির স্ট্যাটাস চেক করতে পারেন।

জিওর রিচার্জে পাওয়া যাচ্ছে ২০০ টাকা ছাড়, কিকরে পাবেন জেনে নিন

• কীভাবে নতুন আবেদন করা রেশন কার্ডের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করবেন?
(১) প্রথমে পুনরায় পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in -এ যাবেন।

(২) এরপরে SPECIAL SERVICES লেখাটির নীচের বক্সগুলোর মধ্যে CHECK STATUS OF RATION CARD APPLICATION বক্সটিতে ক্লিক করবেন।

(৩) তারপরে ফর্ম টাইপ ও আপনার অ্যাপ্লিকেশন নম্বর / মোবাইল নম্বর যেকোনো একটি লিখবেন এবং নীচের ক্যাপচা কোডটি হুবহু টাইপ করে Search অপশনে ক্লিক করবেন।

তাহলেই নিজের রেশন কার্ড স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। যদি স্ট্যাটাস approved দেখায় সেক্ষেত্রে একই ওয়েবসাইট থেকে আপনি নিজের e-Ration কার্ড ডাউনলোড করে নিতে পারেন এবং সরকারি কার্যালয়ে গিয়ে অরিজিনাল ডিজিটাল রেশন কার্ড নিয়ে নিতে পারবেন। মনে রাখবেন, অরিজিনাল ও e-Ration কার্ড দুটোর মধ্যে যেকোনো একটি দিয়েই নিজের রেশন সামগ্রী নিতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে