How-to-check-the-status-of-PM-Kisan-Yojana-in-new-procedures-Know-the-details

আপনি যদি পিএম কিষান প্রকল্পের টাকা পেয়ে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। পিএম কিষান অর্থাৎ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই প্রকল্প সংক্রান্ত বিভিন্ন রকম কাজ করা যায়। কিন্ত কিছুদিন আগে পিএম কিষান ওয়েবসাইটে বিভিন্ন রকম পরিবর্তন আনা হয়েছে। যার ফলে পিএম কিষান সম্মান নিধি প্রকল্পে কৃষকদের স্ট্যাটাস চেক করার পদ্ধতি অনেকটা পরিবর্তন হয়ে গিয়েছে। নতুন পদ্ধতিতে কীভাবে এই প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন তা নিয়ে নীচে ভালোভাবে আলোচনা করা হলো (PM Kisan Status Check)।

• কীভাবে পিএম কিষান প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন?
(১) প্রথমে পিএম কিষান অর্থাৎ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in -এ যান।

(২) এরপরে Farmers Corner লেখাটির নীচে অনেকগুলি বক্স দেখতে পাবেন। তাদের মধ্যে Beneficiary Status লেখা বক্সটিতে ক্লিক করবেন।

ব্যাঙ্কে ৬ হাজার কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

(৩) নতুন একটি পেজ খুলে যাবে। এবার Search By -এ দুটো অপশন দেখাবে। ১) রেজিস্ট্রেশন নম্বর, ২) মোবাইল নম্বর ; এদের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে নীচে Enter Value -তে সেটি লিখবেন। মানে যদি আপনি Search By -এ রেজিস্ট্রেশন নম্বর সিলেক্ট করেন তাহলে Enter Value -তে রেজিস্ট্রেশন নম্বরটি লিখবেন এবং যদি Search By -এ মোবাইল নম্বর সিলেক্ট করেন তাহলে পিএম কিষান প্রকল্পে দেওয়া মোবাইল নম্বরটি Enter Value -এর বক্সে লিখবেন।

(৪) তারপরে নীচে দেওয়া ক্যাপচা কোডটি হুবহু টাইপ করে Get Data অপশনে ক্লিক করবেন।

তাহলেই পিএম কিষান যোজনায় নিজের Beneficiary Status দেখতে পারবেন। বেনিফিশিয়ারি স্ট্যাটাসে আপনি পিএম কিষাণে আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য, এখনও অবধি কতগুলো কিস্তির টাকা পেয়েছেন ইত্যাদি সবকিছু দেখে নিতে পারবেন।

জিওর রিচার্জে পাওয়া যাচ্ছে ২০০ টাকা ছাড়, কিকরে পাবেন জেনে নিন

উল্লেখ্য, এর আগে পিএম কিষান প্রকল্পে Beneficiary Status চেক করতে চাইলে অ্যাকাউন্ট নম্বর / আধার নম্বর / মোবাইল নম্বর এই তিনরকমের অপশন পাওয়া যেতো। কিন্তু প্রকল্পের উপভোক্তাদের নিরাপত্তাজনিত কারণে অ্যাকাউন্ট নম্বর ও আধার নম্বর দিয়ে স্ট্যাটাস চেক করার পদ্ধতি তুলে দেওয়া হয়েছে। নতুন নিয়ম অনুসারে শুধুমাত্র নিজের রেজিস্ট্রেশন নম্বর বা মোবাইল নম্বর দিয়ে পিএম কিষান প্রকল্পের স্ট্যাটাস চেক করতে পারবেন।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে