Important-news-about-Ration-Card-Update-know-now

বিগ ব্রেকিং! পশ্চিমবঙ্গে প্রায় দেড় কোটি মানুষের রেশন কার্ড ব্লক করা হয়েছে। ফলে আপাতত তারা আর রেশন সামগ্রী তুলতে পারবেন না। পশ্চিমবঙ্গ খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকদের মতে, নিয়মমূলক কড়াকড়িই এর অন্যতম কারণ। প্রসঙ্গত, রেশন কার্ড সংক্রান্ত অনেক নিত্যনতুন নিয়ম এসেছে। কিন্তু বারবার বলা সত্ত্বেও অনেকেই সেইসব নিয়ম পালন করেননি। তাদেরই রেশন কার্ড নিষ্ক্রিয় করার প্রক্রিয়া চালু করা হয়েছে। এরফলে রাজ্যে সক্রিয় রেশন কার্ড ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১ কোটি ৩২ লক্ষের মতো কমেছে। যেখানে গতবছর ২০২১ সালের জুলাই মাসে রাজ্যে রেশন গ্রাহকের সংখ্যা ছিলো প্রায় ১০ কোটি ৪৫ লক্ষের মতো, সেখানে বর্তমানে গত শনিবার ১৩ ই আগস্ট -এর হিসেবে রাজ্যের মোট রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ৯ কোটি ১৩ লক্ষ। এরকমই একটি পরিসংখ্যান খাদ্য দপ্তরের সূত্রে প্রকাশ্যে এসেছে (Ration Card Update)।

উল্লেখ্য, রেশন বন্টন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে সরকারের তরফ থেকে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। এর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ছিলো মৃত ব্যক্তিদের রেশন কার্ড শনাক্ত করা। প্রসঙ্গত, এর আগে মৃত ব্যক্তিদের রেশন কার্ড চিহ্নিত না করার ফলে সরকারকে অনেক সমস্যায় পড়তে হতো। কিন্তু এবার বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এইসব মৃত ব্যক্তিদের রেশন কার্ড শনাক্ত করা সম্ভব হয়েছে। ফলে রেশনের পিছনে ব্যয় করার জন্য বরাদ্দ বাজেটের ক্ষেত্রেও সরকারের কিছুটা সাশ্রয় হয়েছে। এছাড়া রেশনের সাথে আধার সংযুক্তিকরণ না করাও রেশন কার্ড নিষ্ক্রিয় করার অন্যতম বড়ো কারণ। এর আগে পশ্চিমবঙ্গের রেশন গ্রাহকদের তাদের রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বহুবার বলা সত্ত্বেও অনেকেই নিজেদের বা তার পরিবারের সদস্যদের রেশন কার্ডের সাথে আধার নম্বর সংযুক্তিকরণ করেননি। সেইজন্যই তাদের রেশন কার্ড নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। এছাড়া যেইসব রেশন কার্ডগুলো বহুদিন ব্যবহার করা হয়নি সেগুলিও নিষ্ক্রিয় করার পথে হেঁটেছে খাদ্য দপ্তর।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকের জন্য বড়ো খবর, এই মাসের মধ্যে সকল গ্রাহককে করতে হবে এই কাজ, নাহলে পড়তে হবে বিপদে

• কী করে বুঝবেন আপনার রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে কিনা?
(১) এর জন্য প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য সুরক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in -এ যাবেন।
(২) তারপরে RATION CARD -অপশনে ক্লিক করে Download your e Ration Card -এই লিংকে ক্লিক করবেন।
(৩) এবার নীচের দিকে স্ক্রল করে Click to download e-Ration Card -এই লিংকে ক্লিক করবেন।
(৪) তারপরে নিজের রেশন কার্ড নম্বর এবং রেশন কার্ড ক্যাটাগরি লিখে Download অপশনে ক্লিক করবেন।
(৫) তাহলে আপনার ডিভাইসে e-Ration Card ডাউনলোড হয়ে যাবে। যদি সেই ই-রেশন কার্ডের নীচের দিকে Card Status -এ লাল রঙের কালিতে ক্রস চিহ্ন দেওয়া থাকে তাহলে বুঝবেন আপনার রেশন কার্ডটি নিষ্ক্রিয় করা হয়েছে।

তবে নিষ্ক্রিয় করার মানেই রেশন কার্ড পুরোপুরি বাতিল করা নয় একথাও বলেছে খাদ্য দপ্তর। আপনি চাইলে একই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে বাড়িতে বসেই নিজের রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করিয়ে নিতে পারেন। তাহলে পুনরায় আপনার রেশন কার্ড সক্রিয় হয়ে যাবে। যদিও রেশন ডিলাররা আবার খাদ্য দপ্তরের এই কার্ড নিষ্ক্রিয় করার সিদ্ধান্তের সাথে পুরোপুরি সহমত নন। তারা অভিযোগ করেছেন, অনেক ব্যবহারকারীর বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও তাদের রেশন কার্ড ব্লক করা হয়েছে। ফলে তারা রেশন তুলতে না পারায় ডিলাররা তাদের ক্ষোভের সম্মুখীন হচ্ছেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে