important-update-about-swasthya-sathi-card-find-out-now

আপনার কি স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে? তবে এই খবরটি আপনার জন্য। যে সকল ব্যক্তিদের স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে তাদের জন্য রয়েছে দারুণ সুখবর। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ার সাথে তাল মিলিয়ে বাড়ছে চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় খরচও। আর এই সমস্ত দিক মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গের জনসাধারণের সহায়তা করার জন্যই শুরু করা হয়েছিলো স্বাস্থ্যসাথী প্রকল্প অথবা স্বাস্থ্যসাথী কার্ড। এতদিন পর্যন্ত স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় থাকা নাগরিকরা এবং তাদের পরিবারের সদস্যরা বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা পেতেন। এর সাথে হাসপাতালে থেকে ভর্তির প্রক্রিয়া থেকে ওষুধ কিংবা বাড়ি ফেরার জন্য গাড়ির সুবিধা সমস্তই পাওয়া যেত সম্পূর্ণ বিনামূল্যে (Swasthya Sathi card)।

তবে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের চিকিৎসা ক্ষেত্রে আরও খানিকটা সুবিধা প্রদান করার জন্য রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে, এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ডের আওতায় থাকা নাগরিকরা এবং তাদের পরিবার সম্পূর্ণ বিনামূল্যে চোখের চিকিৎসা করাতে পারবে। আর এই ঘোষণার পর থেকে রাজ্যবাসীর মধ্যে জল্পনার শেষ নেই। স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চোখের কোন ধরনের চিকিৎসাগুলি বিনামূল্যে করা যাবে, অপারেশন করা যাবে কিনা ইত্যাদি বিভিন্ন প্রশ্নগুলি বারবার উঠে আসছে জনসাধারণের মধ্যে থেকে। আর তাই আজ আমরা আপনাদের এই সকল প্রশ্নের উত্তর নিয়ে এসেছি। আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি, চোখের ঠিক কোন কোন ধরনের চিকিৎসা করানো সম্ভব হবে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে, ছানি অপারেশন করা যাবে কিনা ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

টেট পরীক্ষার্থীদের জন্য নতুন বিজ্ঞপ্তি, জেনে নিন এখনই

রাজ্যের জন সাধারণকে বিনামূল্যে চিকিৎসা প্রদানের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রথম শুরু করা হয়েছিলো স্বাস্থ্যসাথী প্রকল্প। তবে প্রথমেই সমস্ত রোগের চিকিৎসা এই প্রকল্পের আওতায় ছিল না। তবে বর্তমানে যে সমস্ত রোগগুলি স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতার বাইরে ছিল সেগুলিকে স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে আনার চেষ্টা করা হচ্ছে। এতদিন পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চোখের চিকিৎসা করানো যেতো না। তবে এবারে স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে কলকাতা মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এবার থেকে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চোখের চিকিৎসাও করানো সম্ভব হবে। পাশাপাশি চোখের অন্যান্য জটিল রোগের অপারেশন করানো সম্ভব হবে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে। স্বভাবতই এই ঘোষণায় জনসাধারণ যথেষ্ট স্বস্তিতে রয়েছে।

• ছানি অপারেশন করানো কি সম্ভব হবে:-
স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে প্রথম থেকেই বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে সংঘাত বেঁধেছিলো রাজ্য সরকারের। একের পর এক অভিযোগের জেরে বেসরকারি হাসপাতালগুলির ওপর রীতিমতো ভরসা হারিয়েছে রাজ্য সরকার। আর এবারে ছানি অপারেশনের অছিলায় বেসরকারি হাসপাতালগুলি টাকা নয়ছয় করে এরূপ অভিযোগের জেরে চোখের ছানি অপারেশনের বিষয়টি স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতার বাইরে রাখা হচ্ছে স্বাস্থ্য দপ্তরের তরফে। যদিও ছানি অপারেশন বাদে চোখের অন্যান্য রোগের অপারেশন সহ বিভিন্ন জটিল চোখের রোগের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে করানো সম্ভব হবে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে। ওয়াকিবহাল মহলের মতে, স্বাস্থ্য দপ্তরের এই উদ্যোগের কারণে সুবিধা পেতে চলেছেন প্রচুর সাধারণ মানুষ।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে