Learn-how-to-check-status-of-Lakshmir-Bhandar-scheme

আপনার পরিবারের কেউ কি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পেয়ে থাকেন? তাহলে এই খবরটি আপনার অনেক কাজে লাগবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক চালু করা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা প্রায় দেড় থেকে দু’কোটি কোটি মহিলা পেয়ে থাকেন। তবে এই প্রকল্পের টাকা পেতে অনেক উপভোক্তাকেই মাঝে মাঝে অসুবিধার সম্মুখীন হতে হয়। কখনও কারোর অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা না ঢোকা, কখনওবা টাকা ঢুকতে দেরী হওয়া, আবার অনেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করেও একবারও টাকা পাননি ; এইরকম অনেক অভিযোগই মাঝেমাঝেই শোনা যায়। তাই সবথেকে ভালো হবে যদি আপনি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করে নিতে পারেন। তাহলে সহজেই কোন মাসের টাকা পেয়েছেন, কোন মাসের টাকা পাননি ইত্যাদি সমস্তরকম তথ্য ভালোভাবে দেখে নিতে পারবেন। তাহলে দেরী না করে চলুন জেনে নেওয়া যাক কীভাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখবেন (Lakshmir Bhandar Status Check)।

• কীভাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখতে হবে?
(১) প্রথমে https://socialsecurity.wb.gov.in/login এই লিংকে গিয়ে রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করতে হবে।
(২) লগ ইন করার পরে Dashboard – এ Lakhmir Vandar অপশনে মধ্যে থাকা Track Application লিংকে ক্লিক করতে হবে।
(৩) তারপরে অ্যাপ্লিকেশন আইডি লিখে Search অপশনে ক্লিক করলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

তাহলে উক্ত মহিলার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখা যাবে। স্ট্যাটাস চেকের সময় payment status এর একটি অপশন থাকবে। আপনি যে বছরের পেমেন্ট স্ট্যাটাস চেক করতে চান সেটি সিলেক্ট করলে আপনাকে উক্ত বছরের যতগুলো মাসের টাকা দেওয়া হয়েছে তা দেখে নিতে পারবেন। যদি আপনি কোনো মাসের মাসের টাকা পেয়ে থকেন তাহলে সেই মাসের পাশে Payment Success লেখাটি দেখাবে। যদি কোনো মাসের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা এখনও ঢোকেনি, তবে পরবর্তী সময়ে তা ঢুকবে এরকম ক্ষেত্রে Payment Undet Process -এই লেখাটি দেখাবে। আর যদি টাকা না ঢোকে না তাহলে Payment Failed দেখাবে। এছাড়া Bank Account Status এবং Beneficiary Status বলে আরও দুটো স্ট্যাটাস দেখা যাবে। যদি Bank Account Status -এ Validation Success. Ready For Payment -এই লেখাটি দেখায় তার মানে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে দেওয়া আপনার ব্যাংক অ্যাকাউন্টটি সঙ্গে সংযুক্তিকরণ একদম ঠিকভাবে হয়েছে এবং আপনার অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকে যাবে। Beneficiary Status -এ Active Beneficiary লেখাটি দেখলে বুঝবেন যার লক্ষ্মীর ভাণ্ডারের স্ট্যাটাস দেখা হচ্ছে তিনি এই প্রকল্পের সক্রিয় উপভোক্তা অর্থাৎ প্রতিমাসে তার অ্যাকাউন্টে টাকা ঢুকছে। যদি অন্য কিছু লেখা থাকে তাহলে বুঝবেন কোনোরকম ত্রুটি রয়েছে।

শুরু করুন এই ব্যবসা, মাস শেষে আয় হবে মোটা টাকা

তবে মনে রাখবেন, আপনি সরাসরি নিজের মোবাইল থেকে উপরে উল্লেখিত লিংক থেকে কারোর লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখতে পারবেন না। শুধুমাত্র সরকারি আধিকারিকদেরই লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করার অনুমতি রয়েছে। তাই আপনার পরিবারের কারোর লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখতে চাইলে উপভোক্তাকে সঙ্গে নিয়ে বিডিও অফিসে যেতে হবে। আধার কার্ড, স্বাস্থ্যসাথী কার্ড, ব্যাংকের পাসবইয়ের জেরক্স ইত্যাদি সবকিছু নিয়ে গিয়ে বিডিও অফিসে গিয়ে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের সাথে যোগাযোগ করলেই তিনি আপনার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করে দেবেন। যদি টাকা পাওয়া বা ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত কোনোরকম সমস্যা থাকে তাহলে তারাই আপনাকে জানিয়ে দেবে এরপরে কী করতে হবে সেই সম্পর্কে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে