New-list-of-Pradhan-Mantri-Awas-Yojana-has-been-published-Check-if-your-name-is-there-in-this-method

অন্ন, বস্ত্রের পাশাপাশি মানুষের অন্যতম মৌলিক চাহিদা হলো বাসস্থান। কিন্তু সমগ্র ভারতজুড়ে অনেক মানুষই তাদের আর্থিক দুরবস্থার কারণে অন্ন, বস্ত্রের জোগান করতে পারলেও সুরক্ষিত বাসস্থান অর্থাৎ পাকা বাড়ির নির্মাণের ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে পারেন না। যার জেরে ঝড়, বৃষ্টি ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগে মানুষকে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। আর ভারতের সাধারণ মানুষকে সুরক্ষিত বাসস্থান অর্থাৎ পাকা বাড়ি নির্মাণ করে দেওয়ার কথা ভেবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) কার্যকরী করা হয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গ সহ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, চণ্ডীগড়, ছত্তিশগড়, দাদরান ও নগর হাভেলি এবং দমন ও দিউ, দিল্লী, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, লাদাখ, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, দিল্লী, ওড়িশা, পুদুচেরি, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এই রাজ্যগুলি প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় রয়েছে। কিছুদিন পূর্বেই প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পাকা বাড়ি নির্মাণের জন্য কারা অনুদান পাবেন তার লিস্ট প্রকাশ করা হয়েছে। তারপর থেকেই কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট চেক করতে হবে তা নিয়ে জনসাধারণ যথেষ্ট ধন্ধে রয়েছে। আর তাই আজ আমরা উপস্থিত হয়েছি আপনাদের এই সমস্যার সমাধান নিয়ে। আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি, কিভাবে আপনারা বাড়িতে বসেই কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে পাকা বাড়ি নির্মাণের জন্য টাকা পাবেন কিনা তা দেখতে পারবেন (PM Awas Yojana new list)।

দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা মোবাইল কেনার টাকা কবে পাবেন, জেনে নিন

• চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে আপনারা প্রধানমন্ত্রী আবাস যোজনার লিস্ট দেখতে পারবেন:-
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে কার্যকরী এই প্রকল্পটির অনুদান প্রদানের ক্ষেত্রে সুবিধার জন্য প্রকল্পটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে, যথা:-
1. প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G)
2. প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U)

1. প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ এর লিস্ট চেক করার প্রক্রিয়া:- এখন আপনিও বাড়িতে বসে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এর লিস্ট চেক করতে পারবেন।
১. এর জন্য আপনাকে প্রথমেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এর অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করলেই আপনি অনেকগুলি অপশন দেখতে পাবেন, তার মধ্যে থেকে Awaassoft অপশনটি সিলেক্ট করুন।
৩. এরপর আপনার সামনে যে অপশনগুলি আসবে তার মধ্যে থেকে Report অপশনটিতে ক্লিক করতে হবে।
৪. Report অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। এই নতুন পেজটির Social Audit Reports এর Beneficiary details for verification অপশনটিতে ক্লিক করতে হবে।
৫. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে selection filters অপশনটিতে ক্লিক করতে হবে এবং সেখানে থাকা লিস্ট থেকে আপনার রাজ্য, জেলা গ্রাম, ব্লকের নাম সিলেক্ট করতে হবে।
৬. তারপরে আপনি যে বছরের লিস্ট দেখতে চাইছেন সেটি সিলেক্ট করতে হবে।
৭. এরপর স্কিমের অপশনগুলির মধ্যে Pradhan Mantri Awas Yojana Gramin সিলেক্ট করতে হবে।
৮. সবশেষে সঠিকভাবে ক্যাপচা কোডটি পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনি আপনার এলাকায় কারা প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনুদান পাওয়ার ক্ষেত্রে নির্বাচিত হয়েছেন তাদের নামের লিস্ট দেখতে পাবেন।

2. প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U) এর লিস্ট চেক করার প্রক্রিয়া:-
গ্রামের মতোই প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর এর লিস্ট ও আপনারা বাড়িতে বসেই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলেই দেখতে পাবেন।
১. এক্ষেত্রে আপনাদের প্রথমেই প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর এর অফিসিয়াল ওয়েবসাইট pmaymis.gov.in এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করলে আপনি অনেকগুলি অপশন দেখতে পাবেন তার মধ্যে থেকে Search Beneficiary অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে একটি নতুন পেজ আসবে। ওই পেজটিতে আপনার আধার নম্বরটি সঠিকভাবে লিখুন।
৪. সবশেষে সাবমিট অপশনটি ক্লিক করলে আপনি অনুদান পেতে চলেছেন কিনা তা জানতে পারবেন।

আপনি যদি প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) এর অধীনে পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করে থাকেন তবে এই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে আপনিও দেখে নিতে পারেন আপনার আবেদনটি মঞ্জুর হয়েছে কিনা। যদি আপনার নামটিও প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে নির্বাচিত হয়ে থাকে তবে আপনিও এই প্রকল্পে পাকা বাড়ি নির্মাণের জন্য যে অনুদান প্রদান করা হয়ে থাকে সেটি তিনটি কিস্তিতে সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পেয়ে যাবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে