New-message-from-Aadhaar-did-this-message-comes-on-your-mobile-too

আধার কার্ড সংক্রান্ত একটি বড়ো আপডেট চলে এসেছে। আধার সংস্থার তরফ থেকে বহু মানুষের মোবাইলে একটি মেসেজ পাঠানো হচ্ছে। উক্ত মেসেজে একটি নির্দিষ্ট তারিখও উল্লেখ করে দেওয়া থাকছে এবং সেই তারিখের পরে উক্ত ব্যক্তির আধার কার্ড আর বৈধ থাকবে না। এইরকম মেসেজ পেয়ে অনেকেই মহা বিড়ম্বনায় পড়ছেন। তবে চিন্তার কোনো কারণ নেই। একটি সহজ কাজ করলেই আপনার আধার কার্ডটি আবার আগের মতো সচল হয়ে যাবে। (Aadhaar Card Update)

• আধার সংস্থা UIDAI এর তরফ থেকে অনেকের মোবাইলে এরকম একটি মেসেজ আসছে –
Your Aadhaar is valid till (Date specified per individual). Please update your biometric free of cost at the nearest Adhaar Center. UIDAI

• এই মেসেজটির অর্থ হলো:- আপনার আধার কার্ড উক্ত তারিখ পর্যন্ত বৈধ রয়েছে। নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে বিনামূল্যে নিজের বায়োমেট্রিক আপডেট করুন। অর্থাৎ যদি কেউ নিজের ছোটবেলার বায়োমেট্রিক তথ্যগুলো আপডেট না করে থাকেন তাহলে তার মোবাইলে এইরকম SMS আসছে। বায়োমেট্রিক না আপডেট করার দরুণ পুরোনো হিসেবে যেই তারিখ অবধি তার আধার কার্ড বৈধ সেটিই উক্ত মেসেজে উল্লেখ করা হচ্ছে। সেই নির্দিষ্ট তারিখের মধ্যে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে বায়োমেট্রিক আপডেট করিয়ে নিলেই আর কোনোরকম চিন্তা করতে হবে না। তাহলে আবার আপনার আধার কার্ড আগের মতো বৈধ হয়ে যাবে।

আপনার আধার কার্ড দিয়ে কটি সিম কার্ড তোলা হয়েছে, জেনে নিন এই পদ্ধতিতে

প্রসঙ্গত, UIDAI (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া) -এর নিয়ম অনুযায়ী কোনো শিশুর বয়স ৫ বছর হলে তার বায়োমেট্রিক রেকর্ডগুলো আপলোড করতে হয়। আবার ৫ থেকে ১৫ বছর বয়সের মধ্যে কেউ তার আধার কার্ডে বায়োমেট্রিক রেকর্ড দিলে তাকে আবার ১৫ বছর বয়স পেরোনোর পরে বায়োমেট্রিক রেকর্ডগুলো (যেমন:- হাতের ছাপ, আইরিস, মুখের গঠন) আপডেট করাতে হবে। সুতরাং উপরে উল্লেখিত সময়সীমার মধ্যে কেউ যদি বায়োমেট্রিক আপডেট না করে থাকে, তাহলে সেই সকল ব্যক্তিদের UIDAI -এর তরফ থেকে এইরকম মেসেজ পাঠানো হচ্ছে। তাই আপনার মোবাইলে এই ধরনের মেসেজ এলে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে উক্ত ব্যক্তির বায়োমেট্রিক আপডেট করিয়ে নিন। তাহলেই সব ঠিক হয়ে যাবে। আধার সংস্থার তরফ থেকে আবার সকলকে দশ বছর অন্তর নিজের বায়োমেট্রিক রেকর্ড আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। যদিও তা বাধ্যতামূলক নয়।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে