Now-a-days-one-of-the-most-important-work-is-to-link-Aadhaar-Card-with-Voter-Card-Know-how-to-do-it

দেশের নির্বাচন কমিশনের তরফ থেকে ইতিমধ্যেই ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিংক করার কথা জানিয়ে দেওয়া হয়েছে (Voter Aadhaar Link)। ভুঁয়ো ভোটার, জাল ভোটার কার্ড চক্রের জালিয়াতদের ধরার জন্যই সম্ভবত নির্বাচন কমিশনের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আপনি যদি নিজের ভোটার আইডির সাথে আধার নম্বর সংযোগ না করেন তাহলে ভবিষ্যতে নানান সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই দেরী না করে আজই নিজের ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিংক করিয়ে নিন।এবার থেকে বাড়িতে বসেই নিজের ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিংক করতে পারবেন। কীভাবে লিংক করবেন, কী কী লাগবে ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

• কীভাবে নিজের ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিংক করবেন?
(১) প্রথমে নিজের মোবাইলে গুগল প্লে স্টোরে গিয়ে Voter Helpline নামের অ্যাপটি ইনস্টল করে নিন। এটি ইলেকশন কমিশনের তরফ থেকে নাগরিক পরিষেবা প্রদান করার অফিসিয়াল ও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অ্যাপ।

(২) এবার Voter Registration এর বক্সটিতে ক্লিক করবেন এবং তারপরে Electoral Roll Authentication Form (Form 6B) অপশনে ক্লিক করবেন।

(৩) এরপরে Let’s Start এ ক্লিক করে নিজের মোবাইল নম্বর এবং সেই নম্বরে পাঠানো OTP লিখে পরবর্তী ধাপে যাবেন।

রাজ্যে ২১ হাজার শিক্ষক নিয়োগ, ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

(৪) এবার আপনার ভোটার কার্ড নম্বর থাকলে আপনি Yes I have Voter ID Number সিলেক্ট করে Next এ ক্লিক করবেন।

(৫) তারপরে নিজের ভোটার আইডি নম্বরটি লিখে নীচে Select State অপশনে নিজের রাজ্য সিলেক্ট করবেন এবং Fetch Details এ ক্লিক করে Proceed অপশনে যাবেন।

(৬) Proceed এ ক্লিক করলেই আপনার ভোটার কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্যাদি দেখানো হবে। সেগুলো ভালোভাবে চেক করে নিয়ে Next এ যাবেন।

(৭) এরপরে Aadhaar Number এর বক্সে আপনি নিজের আধার কার্ড নম্বর, মোবাইল নাম্বার ও যে স্থান থেকে আবেদন করছেন সেই স্থানের নাম লিখে লিখে Done এ ক্লিক করবেন।

(যদি আপনার আধার কার্ড না থাকে তাহলে Aadhaar Number এর নীচের লেখাটির I am not able to furnish my Aadhaar Number… বক্সে টিক দিবেন এবং আধার কার্ডের সমযোগ্যতা মূলক কোনো ডকুমেন্টস আপলোড করতে হবে।)

(৮) এরপরে আবার আপনাকে নিজের ফিল আপ করা তথ্যগুলো সমেত একটি ফর্ম প্রিভিউ দেখানো হবে। সেটি ভালোভাবে দেখে নিয়ে Confirm এ ক্লিক করবেন।

তাহলেই আপনার ভোটার আইডির সাথে আধার কার্ড লিংক করানোর জন্য অনলাইনে আবেদন সম্পন্ন হবে। এবার আপনাকে স্ক্রিনে একটি রেফারেন্স আইডি দেওয়া হবে, সেটি নোট করে রাখবেন, পরবর্তীতে আপনার আবেদনের স্ট্যাটাস চেক করার জন্য কাজে লাগবে।

জিওর রিচার্জে পাওয়া যাচ্ছে ২০০ টাকা ছাড়, কিকরে পাবেন জেনে নিন

• কীভাবে ভোটার কার্ডের সাথে আধার নম্বর লিংকের আবেদনের স্ট্যাটাস চেক করবেন?
(১) এরজন্য প্রথমে পুনরায় Voter Helpline অ্যাপটিতে গিয়ে নীচের দিকে তিনটি লাইনের চিহ্ন বিশিষ্ট Explore অপশনে ক্লিক করবেন।

(২) তারপরে Status of Application লেখাটিতে ক্লিক করে পূর্বোক্ত রেফারেন্স আইডিটি লিখে Track Status এ ক্লিক করবেন। তাহলে নিজের ভোটার-আধার কার্ড লিংকের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে