Now-if-you-want-to-return-income-tax-you-have-to-pay-the-penalty

আপনি কী এবছরের আয়কর রিটার্ন (Income Tax Return) জমা করেননি? তাহলে এবার বড়ো অঙ্কের জরিমানা গুনতে হবে। ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিলো ৩১ শে জুলাই,২০২২। অনেকেই ভেবেছিলেন প্রতিবারের মতো এবারও আয়কর জমা দেওয়ার শেষ তারিখ বাড়ানো হবে। সেই আশাতে বহু মানুষ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করেননি। কিন্তু এবছর এখনও পর্যন্ত আয়কর জমা দেওয়ার শেষ তারিখ বাড়ানোর কোনো সম্ভাবনা নেই। ফলে সময়মতো ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করার জন্য বহু মানুষকে জরিমানা দিতে হবে। তবে কতো জরিমানা দিতে হবে এই নিয়ে অনেকের মধ্যেই নানারকম বিভ্রান্তি তৈরী হয়েছে। এই জল্পনার মধ্যেই আয়কর বিশেষজ্ঞ সম্ভব দাগার একটি ট্যুইটের মাধ্যমে এবছর আয়কর জমা না দিলে কতো টাকা জরিমানা দিতে হবে সে বিষয়ে আলোকপাত করেছেন।

প্রসঙ্গত গত বিগত দুবছর করোনা অতিমারীর কারণে বহু নাগরিকের আর্থিক পরিস্থিতির কথা ভেবে ইনকাম ট্যাক্স ফাইলের শেষ তারিখ বাড়ানো হয়েছিলো। সেজন্য এবার নাগরিকরা আশা করেছিলেন যে, ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর রিটার্নের লাস্ট ডেট বাড়ানো হবে। তবে আয়কর বিভাগের তরফে একটি ট্যুইটে সকলকে অবগত করা হয়েছিল যে, আয়কর রিটার্নের শেষ তারিখ অতিক্রম হওয়ার পরে কোনোভাবেই তা বাড়ানো হবে না। আয়কর বিভাগের পাশাপাশি রাজস্ব সচিব তরুণ বাজাজও সাংবাদিকদের জানিয়েছেন, এবছর ITR ফাইলের লাস্ট ডেট কোনোভাবেই বাড়ানো হবে না।

এখন থেকে এটিএম থেকে ৫ বারের বেশি তোলা যাবেনা টাকা, জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

• ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর জমা না দিলে কতো জরিমানা দিতে হবে?
(১) যারা এবছর ৩১ শে জুলাই এর মধ্যে আয়কর জমা করেননি তারা যতোদিন পর্যন্ত ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল না করছেন, ততোদিন পর্যন্ত বকেয়া মোট করের ওপর প্রতি মাসে ১% সুদ জরিমানা হিসেবে দিতে হবে। ধরুন, কোনো ব্যক্তির বকেয়া ট্যাক্সের পরিমান ২ লক্ষ টাকা। যতদিন পর্যন্ত তিনি ট্যাক্স না ফাইল করছেন সেই তারিখ পর্যন্ত প্রতি মাসে তাকে মোট বকেয়া করের ওপর ১% সুদ অর্থাৎ ইনকাম ট্যাক্স ফাইল করার তারিখ পর্যন্ত ৩১ শে জুলাইয়ের পরে প্রতি মাসে ২,০০০ টাকা করে জরিমানা দিতে হবে।

(২) যে সকল ব্যক্তির আয় ৫ লক্ষ টাকার বেশি তারা যদি ৩১ শে জুলাই,২০২২ এর মধ্যে এই অর্থবর্ষের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল না করে থাকেন তাহলে তাদের মোটা টাকার জরিমানা গুনতে হবে। ৩১ শে ডিসেম্বর, ২০২২ এর মধ্যে আয়কর রিটার্ন দিবেন তাদের ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। সময়ের সাথে এই জরিমানার পরিমান বাড়তে থাকবে। যারা পরের বছর ৩১ শে মার্চের মধ্যে আয়কর রিটার্ন দিবেন তাদেরকে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

দুর্গাপুর স্টিল কারখানায় প্রচুর কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

(৩) আবার যাদের আয় ৫ লক্ষ টাকার মধ্যে তাদের জন্য এই জরিমানার পরিমান ১,০০০ টাকা।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে