PM-Awas-Yojana-new-list-has-been-published-Download-the-list-now

প্রধানমন্ত্রী আবাস যোজনার ২০২২-২৩ অর্থবর্ষে ইতিমধ্যেই অনেকের আবেদন মঞ্জুর করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আপনার গ্রামের কতোজনের নাম এবছরের লিস্টে রয়েছে তা সহজেই চেক করে নিতে পারবেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে প্রতি বছর দেশের দুঃস্থ মানুষদের পাকা বাড়ি বানানোর জন্য আর্থিক সাহায্য করা হয়। প্রতিবছরই পিএম আবাস যোজনার তালিকা (PM Awas Yojana New List) প্রকাশিত হয় যেখানে আপনার নিজের নাম রয়েছে কিনা তা সহজেই চেক করে নিতে পারবেন। তালিকায় আপনার নাম থাকলে বুঝবেন যে পিএম আবাস যোজনায় আপনার আবেদন মঞ্জুর করা হয়েছে এবং খুব শীঘ্রই এই প্রকল্পের তিনটি কিস্তির টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এবছরের লিস্ট কীভাবে দেখবেন।

• কীভাবে চেক করবেন পিএম আবাস যোজনা ২০২২-২৩ এর লিস্ট?
(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে nrega.nic.in -এই ওয়েবসাইটে যাবেন।
(২) তারপরে একটু নীচের দিকে স্ক্রল করে Reports নামের একটি বক্স অপশন পাবেন। সেটিতে ক্লিক করবেন।
(৩) এবার একটি অত্যন্ত সহজ অংক স্ক্রিনে দেওয়া থাকবে। যেমন – 5 +17 =?, 22-1=? এরকম ধরণের। অংকটির উত্তর পাশের ঘরে লিখে Verify Code অপশনে ক্লিক করবেন।
(৪) এরপরে Financial Year আগে থেকেই 2022-23 সিলেক্ট করা থাকবে। আপনি চাইলে তার আগের অর্থবর্ষেরও লিস্ট দেখতে পারবেন। নীচে State Name -এ নিজের রাজ্য সিলেক্ট করবেন।

(৫) তারপরে নীচের দিকে স্ক্রল করে R29. Convergence -এই লেখাটির মধ্যে PMAY(G) Houses Status -এই লিংকে ক্লিক করবেন।
(৬) তাহলে আপনার জেলার মধ্যে কতজন আবাস যোজনার টাকা পাবে তা দেখতে পারবেন।
(৭) আপনি আরও বিস্তারিতভাবে দেখতে চাইলে নিজের জেলার নামে ক্লিক করবেন। তাহলে আপনাকে ব্লকভিত্তিক আবাস যোজনায় আবেদন মঞ্জুরের সংখ্যা দেখাবে।
(৮) ব্লকের নামে ক্লিক করলে পঞ্চায়েত ভিত্তিক পিএম আবাস যোজনার এবছরের উপভোক্তার সংখ্যা দেখাবে।

আপনার আধার কার্ড দিয়ে কটি সিম কার্ড তোলা হয়েছে, জেনে নিন এই পদ্ধতিতে

এইভাবে আপনি সহজেই দেখে নিতে পারবেন যে আপনার এলাকায় মোট কতজনের নাম এবছরের প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায় থাকতে চলেছে। উল্লেখ্য, এই পদ্ধতিতে আপনার নিজের নাম ২০২২-২৩ এর আবাস যোজনার লিস্টে আছে কিনা তা দেখতে পারবেন না। শুধু আপনার গ্রামে কতজনের আবাস যোজনার আবেদন গ্রাহ্য করা হয়েছে তা চেক করতে পারবেন। এখনও অবধি এবছরের প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা প্রকাশিত হয়নি। শুধুমাত্র মোট সংখ্যা এই পদ্ধতির মাধ্যমে দেখা যাচ্ছে। যখনই এবছরের অর্থাৎ ২০২২-২৩ অর্থবর্ষের প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের লিস্ট বেরোবে, দ্রুত তা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে