PM-Sauchalay-Yojana-New-List-has-been-published-Know-whose-names-have-appeared

ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে অনেকগুলি জনকল্যাণমূলক প্রকল্প কার্যকরী করা হয়েছে। তবে এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য যোজনা হলো স্বচ্ছ ভারত অভিযান। আর স্বচ্ছ ভারত অভিযানের অধীনে নির্মল ভারত গঠনের জন্য শৌচালয় প্রকল্পের (Pradhan Mantri Sochalay Yojana) অধীনে যেসকল ভারতবাসীর শৌচালয় নেই তাদের শৌচালয় গঠনের হেতু অনুদান প্রদান শুরু করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফে। যেসকল ভারতবাসী ২০২২ সালে এই প্রকল্পের অধীনে শৌচালয় গঠনের অনুদানের জন্য আবেদন করেছিলেন তাদের মধ্যে বর্তমানে কারা অনুদান পেতে চলেছেন তাদের নামের লিস্ট প্রকাশ করা হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

এই খবর জনসমক্ষে আসার পরই যেসকল সাধারণ মানুষ শৌচালয়ের জন্য আবেদন করেছিলেন তাদের মধ্যে এ নিয়ে নানাপ্রকার জল্পনা শুরু হয়েছে। অনেকেই জানেন না ঠিক কিভাবে এই শৌচালয় প্রকল্পে কারা অনুদান পেয়েছেন তাদের নামের লিস্ট দেখতে হবে, অনেকেই আবার লিস্ট চেক করার পদ্ধতি জানলেও নানারকম সমস্যার সম্মুখীন হচ্ছেন। ফলত আজ আমরা সকলের জন্য নিয়ে এসেছি, শৌচালয় প্রকল্প (PM Sauchalay Yojana New List) এর অধীনে যেসকল ব্যক্তিরা শৌচালয়ের জন্য অনুদানের নিমিত্তে আবেদন করেছিলেন তারা অনুদান পাবেন কিনা তা চেক করার সম্পূর্ণ তালিকা।

• চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে আপনারা বাড়িতে বসেই চেক করবেন শৌচালয় প্রকল্পের আওতায় আপনারা অনুদান পাবেন কিনা:-
১. সর্বপ্রথম স্বচ্ছ ভারত মিশন গ্রামীণের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://sbm.gov.in/sbmreport/Home.aspx
৩. ওই ওয়েবসাইটের হোম পেইজের খানিকটা নিচের দিকে আপনারা Swachh Bharat Mission Target Vs Achievement On the Basis of Detail Entered অপশনটি দেখতে পাবেন। উপরোক্ত অপশনটিতে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে আপনার রাজ্য, জেলা, ব্লকের নাম সঠিকভাবে পূরণ করতে হবে।
৫. এরপর রিপোর্ট অপশনে ক্লিক করলেই আপনি উক্ত ক্ষেত্রে কারা শৌচালয় পাবেন তার রিপোর্ট দেখতে পাবেন।
৬. আপনার সামনে আপনার ব্লকের সমস্ত গ্রাম পঞ্চায়েতগুলির লিস্ট আপনি এই রিপোর্টে দেখতে পাবেন। নির্ধারিত অর্থবর্ষে আপনার গ্রাম পঞ্চায়েতে যারা শৌচালয় পাবেন তাদের সংখ্যা এই লিস্টে উল্লেখ করা থাকবে। ওই সংখ্যার উপরে ক্লিক করলেই আপনি দেখতে পাবেন সেক্ষেত্রে আপনার নাম রয়েছে কিনা।

আধারের তরফ থেকে পাঠানো হচ্ছে এই মেসেজ, আপনার মোবাইলেও আসেনি তো

• কতো টাকা অনুদান পাবেন এই প্রকল্পের অধীনে:-
আপনার নাম যদি এই প্রকল্পের অধীনে নির্বাচিত হয়ে থাকে তবে আপনি গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা হলে ১০০০০ টাকা পাবেন সরকারের তরফে এবং ৯০০ টাকা আপনাকে গ্রাম পঞ্চায়েতে দিতে হবে এই প্রকল্পে অনুদান প্রাপকদের নিজস্ব অবদান হিসেবে। এক্ষেত্রে পৌরসভার অধীনে থাকা ব্যক্তিরা ১২০০০ টাকা করে অনুদান পাবেন শৌচালয় নির্মাণের জন্য।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে