PNB-Important-Update-If-you-have-an-account-in-PNB-you-must-do-this-within-today

আপনি কি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একজন গ্রাহক? আপনি কি জানেন আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে, বর্তমানে ভারতের সরকারি-বেসরকারি সমস্ত ক্ষেত্রের ব্যাংকগুলিতে KYC (Know Your Customer) করা বাধ্যতামূলক। RBI এর নির্দেশ অনুসারে, প্রতিটি ব্যাংক তাদের গ্রাহকদের সম্পূর্ণ তথ্য রাখার ক্ষেত্রে KYC করা বাধ্যতামূলক। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, কোনোরূপ সমস্যা হলে গ্রাহকদের KYC থেকে যাতে তাদের খুব শীঘ্র শনাক্ত করা যায় এবং সেই সমস্যা যত তাড়াতাড়ি সম্ভব দূর করা যায় তার জন্য RBI এর পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে (PNB Important Update)।

অন্যান্য ব্যাংক গুলির পক্ষ থেকে অনেক আগেই গ্রাহকদের KYC এর প্রক্রিয়া সম্পন্ন করানো হলেও পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে তা করা হয়নি। আর তাই বর্তমানে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে এক নির্দিষ্ট নির্দেশিকায় গ্রাহকদের তাদের KYC আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও এই নির্দেশিকায় বলা হয়েছে, যেসকল গ্রাহকরা তাদের KYC এর তথ্য আপডেট করবেন না তাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। তবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অনেক উপভোক্তারাই এখনও পর্যন্ত জানেন না কিভাবে তারা KYC আপডেট করতে পারবেন কিংবা KYC আপডেটের ক্ষেত্রে শেষ তারিখ কবে। তাই আজ আমরা আপনাদের সুবিধার্থে এই পোস্টে আলোচনা করতে চলেছি, আপনারা কোন কোন পদ্ধতিতে KYC আপডেট করতে পারবেন এবং KYC আপডেটের জন্য শেষ তারিখ কবে ইত্যাদি বিভিন্ন প্রয়োজনীয় তথ্য।

সাধারণ মানুষের জন্য স্বস্তির খবর, দাম কমলো পেট্রোল এবং ডিজেলের

• KYC আপডেট করার ক্ষেত্রে শেষ তারিখ কবে:-
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে ইতিমধ্যেই একটি ট্যুইটের মারফত জানানো হয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে ভারতের সমস্ত ব্যাংকের গ্রাহকদের তাদের KYC আপডেট করা বাধ্যতামূলক। এই কারণেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে গ্রাহকদের অনেকদিন ধরেই KYC আপডেট করার নির্দেশ দেওয়া হচ্ছে। এর আগে বলা হয়েছিলো যে, ২০২২ সালের ৩১ শে মার্চের মধ্যে যারা তাদের KYC আপডেট করবেন না তাদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। কিন্তু তারপরে সেই সময়সীমা বাড়িয়ে ৩১ শে আগস্ট,২০২২ পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ KYC আপডেট করার জন্য আপনাদের হাতে রয়েছে আজকের দিন। আজকের মধ্যে যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা তাদের KYC আপডেট না করেন তবে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

• চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন পদ্ধতিতে আপনারা আপনাদের KYC আপডেট করতে পারবেন:-
KYC আপডেট করার জন্য আপনাদের আপনার নিকটবর্তী পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বেস শাখায় যেতে হবে এবং সঠিক ফর্মটি সংগ্রহ করে তাতে উল্লিখিত বিভিন্ন তথ্যগুলি পূরণ করতে হবে এছাড়াও আপনারা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কাস্টমার কেয়ারের মাধ্যমেও আপনাদের KYC আপডেট করতে পারবেন। তবে আপনি যদি ইতিমধ্যেই KYC আপডেট করিয়ে থাকেন তবে আর KYC আপডেট করার কোন প্রয়োজন নেই।

সেপ্টেম্বরের ১ তারিখ থেকে দেওয়া হবে ১০ টি প্রকল্পের টাকা, কোন কোন প্রকল্প জেনে নিন

• KYC আপডেট করার ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন নথি:-
১. সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।
২. PAN নম্বর।
৩. ঠিকানার প্রমাণপত্র (আধার কার্ড/ পাসপোর্ট)

• আপনারা কিভাবে বুঝবেন আপনাদের KYC আপডেট করা হয়েছে কিনা:-
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে জানানো হয়েছে যে, PNB গ্রাহকরা টোল ফ্রি নম্বর 1800 180 2222 বা 1800 103 2222 বা টোল নম্বর 0120-2490000 এ কল করে KYC আপডেট সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে