Set-Up-this-machine-along-with-your-electric-meter-and-see-how-your-electric-bill-goes-down-by-half

বর্তমানে বিদ্যুতের বিল নিয়ে বেশিরভাগ মানুষই চিন্তিত। যেভাবে অধিকাংশ পরিবারে ইলেকট্রিক বিল যথেষ্ট বেশি আসছে তা নিয়ে সাধারণ জনগন যথেষ্ট উৎকণ্ঠায় রয়েছে। তার মধ্যে বিগত কয়েকমাসে গরমের তীব্র দাবদাহে বিদ্যুতের চাহিদাও পাল্লা দিয়ে বেড়েছে। ফলে এমন অবস্থায় অনেক মানুষই ইলেকট্রিক বিল কমানোর পথ খুঁজছেন। তাদের জন্যই আজকে নিয়ে এলাম একটি বড়ো সুখবর। এই প্রযুক্তিনির্ভর যুগে এমন একটি যন্ত্র বাজারে এসেছে যেটি ব্যবহার করে আপনার বিদ্যুৎ বিল প্রায় অর্ধেক কমে যেতে পারে। অত্যাধুনিক এই জিনিসটির দামও অনেক কম। সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষজন সহজেই লাগিয়ে নিতে পারবেন এই যন্ত্রটি। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক এই যন্ত্রটির খুঁটিনাটি সম্পর্কে।

• যন্ত্রটির নাম হলো Saimax SAI3G Power Saver , এই যন্ত্রটি আপনি সহজেই অনলাইনে কিনে নিতে পারবেন। অনলাইন ই-কমার্স সংস্থাগুলো বর্তমানে এই যন্ত্রটির ওপরে ৬০ থেকে ৭০ শতাংশ ডিসকাউন্ট দিচ্ছে। যার ফলে অনলাইনে এই জাদুকর যন্ত্রটির বাজার মূল্য বর্তমানে ১৯৯ টাকা। এছাড়া বিশেষ কিছু ব্যাংকের ক্রেডিট কার্ড থেকে কিনলে আরও ১০% ছাড়ে এই পাওয়ার সেভার যন্ত্রটি অনলাইনে অর্ডার দিতে পারবেন। অর্ডার দেওয়ার সামান্য কয়েকদিনের মধ্যেই এটি আপনি হাতে পেয়ে যাবেন। প্রস্তুতকারী সংস্থার মতে এই যন্ত্রটি লাগালে আপনার বিদ্যুৎ বিলের ৪০ শতাংশ পর্যন্ত সাশ্রয় করা যেতে পারে। তবে যন্ত্রটি লাগানোর আগে প্রথমে ইঞ্জিনিয়ার ডেকে নিজের বাড়ির লোড মেপে নিবেন। তারপরেই এই Saimax SAI3G যন্ত্রটি লাগানো উচিত। শর্ট সার্কিট ঠেকাতেও ডিভাইসটি কাজে লাগতে পারে। তবে এটি কেনার আগে এই যন্ত্রটি সম্পর্কে অনলাইনে সমস্ত তথ্য ভালো করে জেনে নেবেন।

হোয়াটসঅ্যাপে আর নেওয়া যাবে না স্ক্রিনশট, আসতে চলেছে নতুন নিয়ম

এই যন্ত্র না কিনেও অবশ্য আপনি নিজের বাড়ির ইলেকট্রিক বিল কমাতে পারেন। এর জন্য মেনে চলতে হবে সামান্য কয়েকটি নিয়ম। কোনো ইলেকট্রিক ডিভাইসের ব্যবহার সম্পন্ন হলে সেটির সুইচ অফ করে দেবেন। বেশিরভাগ সময়ই অনেক মানুষ এইসব বৈদ্যুতিক যন্ত্রের সুইচ অফ করতে ভুলে যাওয়ার কারণে ডিভাইসগুলো স্ট্যান্ডবাই মোডে থেকে যায়। ফলে অহেতুক বিদ্যুতের বিল বাড়তে থাকে। তাই সকল অ্যাপলায়েন্স সুইচ বন্ধ করে দিলে ইলেকট্রিক বিল অনেকটায় কমানো সম্ভব। তাছাড়া AC কেনার আগে ভালো করে অনলাইন রিভিউ এবং পরামর্শগুলো দেখে কিনবেন। উইন্ডো এসি কেনার পরিবর্তে ইনভার্টার এসি কেনাই শ্রেয়। তাহলে বিদ্যুতের বিল অনেকটা বাচতে পারে। AC -এর তাপমাত্রা ২৪ -এ রাখলে ভালো হয়। এছাড়াও ব্যবহার করতে পারেন BLDC ফ্যান। এই ফ্যান চালাতে তুলনামূলক অনেক কম বিদ্যুৎ খরচ হয়। ফলে এগুলো ব্যবহার করলে আপনি ভালোই বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। এরকমই ছোটো ছোটো পরামর্শগুলো কাজে লাগিয়ে আপনি নিজের বাড়ির ইলেকট্রিক বিল অনেক কমাতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে