Some-questions-and-answers-about-Oasis-Scholarship-Important-Update

পশ্চিমবঙ্গের পিছিয়ে পড়া জনজাতির দরিদ্র ছাত্র-ছাত্রীরা যাতে উচ্চশিক্ষা লাভ করতে পারে তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে যেসকল স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে সেগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship)। এই স্কলারশিপটি কেবলমাত্র তপশিলি জাতি এবং উপজাতি, ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদেরদের প্রদান করা হয়। নবম শ্রেণী কিংবা তার চেয়ে উচ্চতর শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই স্কলারশিপের অনুদানের জন্য শিক্ষার্থীদের অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। বর্তমানে এই স্কলারশিপের আবেদন চলছে। কিন্তু আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রকার সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর অনেকেই এখনও জানেন না কিভাবে এই সমস্যাগুলির সমাধান করে ওয়েসিস স্কলারশিপের জন্য আবেদন করতে হবে। ফলত এই সমস্যাগুলিকে অতিক্রম করে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন কিনা তা নিয়ে চিন্তায় রয়েছেন শিক্ষার্থী, শিক্ষক থেকে শুরু করে অভিভাবকেরা। আর তাই আজ আমরা শিক্ষার্থীদের সুবিধার্থে এই সমস্ত সমস্যাগুলির সমাধান নিয়ে হাজির হয়েছি (Oasis Scholarship Important Update)।

• চলুন তবে দেখে নেওয়া যাক ছাত্র-ছাত্রীরা OTP না আসার দরুণ যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার সমাধান কিভাবে পাবেন:-
ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship) এর অফিসিয়াল ওয়েবসাইট https://oasis.gov.in/ -এর মারফত স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগইন করার পরই ছাত্র-ছাত্রীদের মোবাইল নম্বরে পাঠানো হচ্ছে একটি OTP। তা সে ফ্রেশ অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে হোক কিংবা রিনিউয়াল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই একাধিকবার OTP এর অপশনে ক্লিক করলেও ছাত্র-ছাত্রীদের মোবাইল নম্বরে কোনোরূপ OTP আসছে না। ফলত ছাত্র-ছাত্রীরা তাদের স্কলারশিপের আবেদনের প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যেতে পারছেন না, যার জেরে ছাত্র-ছাত্রীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে। তবে ছাত্র-ছাত্রীদের মোবাইল নম্বরে OTP পাঠানোর ক্ষেত্রে এরূপ সমস্যা হওয়ার মূল কারণ হচ্ছে ওয়েসিস স্কলারশিপের পোর্টালটির কিছু সমস্যা। একাধিক ছাত্র-ছাত্রী এই পোর্টালের মাধ্যমে আবেদন করার দরুণ এই পোর্টালে কিছু সমস্যার সৃষ্টি হয়েছে, যার জন্য OTP এর ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের এরূপ সমস্যার শিকার হতে হচ্ছে। ওয়েসিস স্কলারশিপের কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই এই পোর্টালটির সমস্যাগুলি নিয়ে কাজ করা শুরু হছে। ছাত্র-ছাত্রীরা যাতে শীঘ্রই আবেদন করতে পারেন তার জন্যই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পুজোর আগেই কেন্দ্রীয় সরকারের নতুন উপহার, ৬১৯ টাকায় গ্যাস পাবেন সমস্ত ভারতবাসী

সুতরাং, যেসকল ছাত্র-ছাত্রীরা এখনো পর্যন্ত এই স্কলারশিপে আবেদন করতে পারেননি, আশা করা হচ্ছে তারা খুব শীঘ্রই এই পোর্টালের মারফত ওয়েসিস স্কলারশিপের অনুদানের জন্য ফ্রেশ কিংবা রিনিউয়াল অ্যাপ্লিকেশন করতে পারবেন। তবে এসবের মধ্যেও অনেক ছাত্র-ছাত্রীই খুব রাতের দিকে কিংবা খুব সকালের দিকে এই পোর্টালের মারফত আবেদন সম্পন্ন করতে পেরেছেন। অর্থাৎ যে সময় করে পোর্টালে জ্যাম থাকবে না সেই সময়ে আপনারাও আবেদন করে দেখতে পারেন আপনাদের ফোনে ওটিপি আসছে নাকি। এক্ষেত্রেও যদি না হয় তবে অবশ্যই অপেক্ষা করুন খুব শীঘ্রই পোর্টাল সঠিকভাবে চালু করা হবে এবং আপনারা আবেদন করতে পারবেন।

• মোবাইল নম্বর নিয়ে শিক্ষার্থীরা যে সমস্যাগুলির সম্মুখীন হচ্ছে তার সমাধান হবে কি উপায়ে:-
অনেক ক্ষেত্রেই ছাত্র-ছাত্রীদের মনে থাকে না তারা বিগত বছরে কোন মোবাইল নম্বরের মারফত স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করেছিলেন। আর তাতেই শিক্ষার্থীদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তবে এক্ষেত্রে আপনারা অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এই স্কলারশিপের পোর্টালে লগইন করার পরই যে ওটিপি এর অপশনটি পাবেন তার ঠিক ওপরে আপনাদের মোবাইল নম্বরের শেষ চারটি ডিজিট দেখতে পারবেন। এভাবে আপনারা খুঁজে নিতে পারেন কোন মোবাইল নম্বর দিয়ে আপনারা বিগত বছরে এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করেছিলেন।

এছাড়াও অনেক ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বিগত বছরের রেজিস্ট্রেশনের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরটি হারিয়ে গিয়েছে কিংবা কোনো কারণে বন্ধ হয়ে গিয়েছে। যার জেরে তারা ওটিপির অপশনটি অ্যাক্টিভেট করতে পারছেন না। এই সকল ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে একমাত্র সমাধান হলো তাদের ওয়েসিস স্কলারশিপের জন্য পুনরায় নতুন করে আবেদন করতে হবে। এর জন্য আপনাদের পুনরায় প্রয়োজনীয় সমস্ত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণভাবে সম্পন্ন করতে হবে এবং তারপরে সঠিক অ্যাপ্লিকেশন আইডি, পাসওয়ার্ড এবং মোবাইল নম্বরের মারফত সঠিকভাবে আবেদন করতে হবে।

শুরু করুন এই ব্যবসা, মাসে ইনকাম ২৫ হাজার টাকা

• এই স্কলারশিপে আবেদনের জন্য শেষ তারিখ:-
এই ওটিপি সমস্যা সহ শিক্ষার্থীরা আরও যেসকল সমস্যার সম্মুখীন হচ্ছে তাতে শিক্ষার্থীদের মধ্যে বারংবার প্রশ্ন উঠছে যে, এই স্কলারশিপে আবেদনের জন্য শেষ তারিখ কবে। ওয়েসিস স্কলারশিপের অনুদানের জন্য ফ্রেশ কিংবা রিনিউয়াল অ্যাপ্লিকেশনের শেষ তারিখ এখনো অফিসিয়ালভাবে জানানো হয়নি।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে