The-DA-has-been-increased-by-125-133-percent-of-the-Government-and-Non-Government-employees

আপনি কি পশ্চিমবঙ্গে সরকারি অথবা বেসরকারি ক্ষেত্রে কর্মরত? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের সরকারি হোক কিংবা বেসরকারি উভয় ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের জন্য রয়েছে দারুণ সুখবর। সরকারি হোক কিংবা বেসরকারি রাজ্য সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের ডিএ (Dearness Allowances) প্রসঙ্গে বিতর্ক যেনো থামতে চাইছে না। আর এ নিয়ে সরকারি এবং বেসরকারি সমস্ত প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যেই রীতিমতো ক্ষোভ বাড়ছে। একদিকে অর্থনৈতিক মন্দা এবং অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ক্রমাগত মূল্যবৃদ্ধি এর ফলে সাধারণ মানুষের রীতিমত নাজেহাল অবস্থা। এমতাবস্থায় রাজ্য সরকারের তরফে ডিএ বৃদ্ধি না করার সিদ্ধান্তের কারণে সরকারি এবং বেসরকারি সমস্ত ক্ষেত্রে চাকুরীরত কর্মচারীদের বিক্ষোভের মুখে পড়তে হয়েছে রাজ্য সরকারকে। কিন্তু এই বিতর্কের মধ্যেই অর্থ দপ্তরের তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে যে, সরকারি এবং বেসরকারি সমস্ত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের রাজ্য সরকারের পক্ষ থেকে ডিএ বৃদ্ধি করা হবে। এই ঘোষণার পরই চাকুরীরত কর্মচারীদের মধ্যে ডিএ সংক্রান্ত বিষয়ে নানান প্রশ্ন উঠতে শুরু করেছে। আজ আমরা কোন ক্ষেত্রে কত শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে এ সংক্রান্ত বিস্তারিত আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক, এই বিজ্ঞপ্তিতে ঠিক কি জানানো হয়েছে:-
১. অর্থ দপ্তরের তরফে প্রকাশিতের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ৬ঠ বেতন কমিশনের সুপারিশ অনুসারে রাজ্য সরকার তরফে স্বীকৃত, সাহায্যপ্রাপ্ত, স্পনসরড, বেসরকারি কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির পূর্ণ সময়ের জন্য অনুমোদিত শিক্ষক এবং অন্যান্য যে সকল স্টাফ রয়েছেন তাদের ০১/০১/২০২১ তারিখের বেতন অনুসারে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে।
২. উপরোক্ত কর্মচারীদের মধ্যে যারা এখনো পর্যন্ত ৫ম বেতন কমিশনের সুপারিশ অনুসারে প্রাক-সংশোধিত বেতন কাঠামোতে বেতন পাচ্ছেন তাদের ডিএ প্রায় ১২৫ থেকে ১৩৩ শতাংশ বৃদ্ধি করার সুপারিশ নির্দেশ দেওয়া হয়েছে।
৩. নন-গভর্নমেন্ট কলেজ কিংবা এডুকেশনাল ইনস্টিটিউটের ক্ষেত্রে যেসকল কর্মীদের বেতন কোনো সংবিধিবদ্ধ আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় না তাদের ad-hoc ১৭ টাকা/দিন বৃদ্ধি করা হবে।
৪. উপরে উল্লিখিত কর্মীদের অর্থ দপ্তরের তরফে মঞ্জুর করা ডিএ (Dearness Allowances) নিকটতম টাকার পূর্ণমানে প্রদান করা হবে।

Dearness Allowances update
Dearness Allowances update page 2

যদিও যে সকল কর্মচারীদের অন্ততপক্ষে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হচ্ছে তাদের মতে কেন্দ্র সরকারের তরফে প্রদান করা ডিএ এর সাথে তুলনা করলে এটি অতি নগণ্য। এছাড়াও কেবলমাত্র এডুকেশনাল ইনস্টিটিউশন গুলির কর্মচারীদের ডিএ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করায় অন্যান্য দপ্তর গুলির কর্মীরা রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছে। তবে এরপর কোন দপ্তরের জন্য ডিএ বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তা নিয়ে জনগণের মধ্যে জল্পনা বাড়ছে।

নিজের আধার সেবা কেন্দ্র কীভাবে খুলবেন জেনে নিন, প্রতি মাসে ইনকাম করতে পারবেন ভালো পরিমাণ টাকা

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে