Those-who-could-not-apply-for-the-Swami-Vivekananda-Scholarship-last-year-can-they-apply-this-year

পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে পিছিয়ে পড়া, দরিদ্র শিক্ষার্থীরা যাতে তাদের পারিবারিক দুরাবস্থার কারণে উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে পিছিয়ে না পড়ে তাই রাজ্য সরকারের তরফে এই সকল শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। তবে শুধু পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পক্ষ থেকে নয় বিভিন্ন প্রাইভেট সংস্থার তরফেও বিভিন্ন প্রকার স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে শিক্ষার্থীদের সাহায্যার্থে যেসকল স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে, তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)।

জেনারেল ক্যাটাগরির ভুক্ত শিক্ষার্থী থেকে শুরু করে তপশিলি জাতি ও উপজাতি এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারেন। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় নানা কিছু সমস্যার কারণে শিক্ষার্থীরা যোগ্যতা থাকা সত্ত্বেও এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারেন না। বিগত ১৭ ই আগস্ট স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের ফ্রেশ এবং রিনিউয়ালের অ্যাপ্লিকেশন শুরু হওয়ার পরই শিক্ষার্থীদের মধ্যে এই স্কলারশিপ নিয়ে জল্পনা বাড়ছে। যেসকল শিক্ষার্থী বিভিন্ন কারণে বিগত বছরে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারেননি তারা এবছর আবেদন করতে পারবেন কিনা তা নিয়ে নানাধরনের প্রশ্ন উঠছে। আর তাই আজ আমরা এইসকল ছাত্রছাত্রীদের সাহায্য করার জন্য এ সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি।

আগস্ট মাসে এই পাঁচটি গুরুত্বপূর্ণ স্কলারশিপের ফর্ম ফিল আপ চলছে, কোন কোন স্কলারশিপ জেনে নিয়ে আবেদন করুন আজই

• চলুন তবে জেনে নেওয়া যাক, যে সকল শিক্ষার্থীরা বিগত বছরে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) এর জন্য আবেদন করতে পারেননি তারা এবছর আবেদন করতে পারবেন কিনা:-
স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে যেসকল শিক্ষার্থীরা বিগত বছরে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেননি, তারা এবছর আবেদন করতে পারবেন। অর্থাৎ যেসকল ছাত্র-ছাত্রীরা বিগত বছরে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক স্তরে যথেষ্ট নম্বর নিয়ে উত্তীর্ণ হওয়া সত্ত্বেও স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারেননি অথবা আবেদন করা সত্ত্বেও কোনো কারণবশত স্কলারশিপের আওতায় অনুদান পাননি তারা এবছর ফের এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের একটি বিশেষ নিয়ম অনুসরণ করতে হবে, যথা:-
১. আবেদনকারী শিক্ষার্থীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদনের ক্ষেত্রে অবশ্যই তাদের বর্তমান কোর্সের অনুদান পাওয়ার জন্য প্রয়োজনীয় নম্বর থাকতে হবে।
২. নতুন করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ফ্রেশ অ্যাপ্লিকেশন করতে হবে।
৩. আবেদন করার ক্ষেত্রে বিগত বছরে কেন আবেদন করতে পারেননি তার স্পষ্ট কারণ জানিয়ে একটি নথি আপলোড করতে হবে। আবেদন না করতে পারার কারণ স্বরূপ একটি প্রমাণপত্র শিক্ষার্থী বর্তমানে যে ইনস্টিটিউশনে পাঠরত সেখানকার প্রধান শিক্ষক কিংবা প্রিন্সিপালের থেকে অ্যাটেস্টেড করাতে হবে এবং এই প্রমাণপত্রটি আবেদনের সময় পোর্টালে আপলোড করতে হবে। তবে উক্ত শিক্ষার্থী এই স্কলারশিপের কলেজের অধীনে অনুদান পাবেন।

শুরু হলো ২০২২-২৩ শিক্ষাবর্ষের ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন প্রক্রিয়া, জেনে নিন বিস্তারিত

যে সকল শিক্ষার্থী বিগত বছরে স্কলারশিপের জন্য আবেদন করতে পারেননি অথবা আবেদন করার পরেও অনুদান পাননি তারা এই পদ্ধতিতে নতুন করে আবেদন করলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আওতায় অবশ্যই অনুদান পাবেন। তবে এই প্রক্রিয়াটি কেবলমাত্র ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য। তবে যেসকল শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদনের ক্ষেত্রে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক কিংবা স্নাতক স্তরে আবশ্যিক নম্বর পাননি কিন্তু পরবর্তী বছরের পরীক্ষা/পরীক্ষাগুলিতে যথেষ্ট নম্বর পেয়েছেন তারা এই পদ্ধতিতে নতুন করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন না।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে