West-Bengal-Government-announces-that-everything-is-going-to-be-closed-for-sixteen-days-for-Puja-Vacation

যদিও এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে বর্ষা ঠিকঠাকভাবে যায়নি, কিন্তু ইতিমধ্যেই বাঙালির প্রাণে লেগেছে উৎসবের ছোঁয়া। সামনেই উৎসবের মরশুম আর বাঙালির সবচেয়ে বড় উৎসব, দুর্গোৎসব। আর বাঙালির উৎসবের মরশুম মানে ছুটি। যদিও দুর্গোৎসব আসতে এখনো প্রায় এক মাসের বেশি সময় বাকি কিন্তু ইতিমধ্যেই দুর্গা পূজার ছুটির দিনের তালিকার বিজ্ঞপ্তি জারি হয়ে গেছে। আর সরকারি কর্মচারী এবং শিক্ষার্থীদের দুর্গোৎসব এবং অন্যান্য পূজা উপলক্ষ্যে ছুটি ঘোষণার ক্ষেত্রে কল্পতরু হয়ে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। দূর্গাপূজার প্রায় এক মাসেরও বেশি সময় আগে মুখ্যমন্ত্রী তরফে ঘোষণা করা হয়েছে দুর্গাপুজো, কালীপুজো এমনকি ছট পূজার ছুটিও (Puja Vacation)।

তবে মুখ্যমন্ত্রীর তরফে ছুটি ঘোষণা করা হলেও অনেক সরকারি কর্মচারী এবং ছাত্র-ছাত্রীরা এখনো পর্যন্ত সঠিক ছুটির দিনগুলি সম্পর্কে জানেন না। আর তাতেই সরকারি কর্মচারী থেকে শুরু করে শিক্ষক এবং শিক্ষার্থী সকলের মধ্যে এই ছুটির দিনগুলি নিয়ে নানা প্রকারের জল্পনা বাড়ছে। যার জেরে আজ আমরা এই পোস্টে আপনাদের জন্য আলোচনা করতে চলেছি মুখ্যমন্ত্রী তরফে দুর্গোৎসব এবং অন্যান্য পূজা উপলক্ষ্যে ঠিক কদিন ছুটি ঘোষণা করা হয়েছে।

• চলুন তবে দেখে নেওয়া যাক রাজ্যের মুখ্যমন্ত্রী তরফে প্রকাশিত ছুটির তালিকা:-
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য সরকারি কর্মচারী এবং সরকারি স্কুলে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য দুর্গাপূজা উপলক্ষ্যে টানা ১৬ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। ৩০ শে সেপ্টেম্বর পঞ্চমী উপলক্ষ্যে ছুটি থাকতে চলেছে। ৩০ শে সেপ্টেম্বরে দুর্গাপূজা উপলক্ষ্যে ছুটি শুরু হবে এবং তার শেষ হবে টানা ১১ দিন পর ১০ ই অক্টোবরে। এই ১১ দিনের ছুটির মধ্যে ১ লা অক্টোবর মহাষষ্ঠীর দিন ছুটি থাকতে চলেছে। এরপর ২ রা অক্টোবর থেকে ৫ ই অক্টোবর পর্যন্ত দূর্গাপূজার কারণে পাবলিক হলিডে থাকতে চলেছে। এরপর ৬ ই অক্টোবর থেকে ১০ ই অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

জিওর পুজো অফার, মাত্র ১১৯ টাকার রিচার্জে মিলবে রোজ দেড় জিবি করে ডেটা

এছাড়াও অন্যান্য পূজা উপলক্ষ্যে আর যে ছুটিগুলি থাকতে চলেছে সেগুলি হলো,
১. লক্ষীপূজার কারণে ৯ ই অক্টোবর এবং ১০ ই অক্টোবর ছুটি থাকবে।
২. কালীপূজা উপলক্ষ্যে ২৪ শে অক্টোবর ছুটি থাকতে চলেছে।
৩. ২৫ শে অক্টোবর ছুটি থাকতে চলেছে দিওয়ালি উপলক্ষ্যে।
৪. ২৭ শে অক্টোবর ভাইফোঁটার কারণে ছুটি থাকতে চলেছে।
৫. ছট পূজার কারণে ৩০ শে অক্টোবর এবং ৩১ শে অক্টোবর দুদিন ছুটি থাকবে।

অন্যদিকে প্রায় দুই বছর পর খানিকটা সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপন করতে পারলেও দুর্গাপূজার ছুটির লিস্ট নিয়ে খানিকটা হলেও অখুশি সরকারি কর্মচারী এবং সরকারি স্কুলে পাঠরত শিক্ষার্থীরা। এর অন্যতম কারণ হচ্ছে মহালয়া, গান্ধী জয়ন্তী, মহা সপ্তমী এবং লক্ষ্মী পূজা সহ অন্যান্য বিভিন্ন উৎসবের দিন পঞ্জিকা অনুসারে রবিবারে পড়েছে। স্বভাবতই এর কারণে ছুটির তালিকা খানিকটা হলেও ছোটো হয়েছে সরকারি কর্মচারীসহ, শিক্ষক এবং শিক্ষার্থীদের। আর তাতেই ছুটির তালিকা নিয়ে খানিকটা হলেও খেদ রয়েছে সকলের মনে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে