West-Bengal-Government-gives-the-money-of-these-ten-schemes-in-August-month

আপনি কি পশ্চিমবঙ্গ সরকারের আওতায় থাকা বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগী একজন বাসিন্দা ? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গ সরকারের তরফে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের সুবিধার জন্য বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পগুলোতে কৃষক থেকে শুরু করে সাধারণ গৃহবধূ এবং শিক্ষার্থীরা পর্যন্ত টাকা পেয়ে থাকেন। বছরের বিভিন্ন সময়ে পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই প্রকল্পগুলোতে সাধারণ মানুষ টাকা পেয়ে থাকেন। আর আজ আলোচনা করতে চলেছি চলতি মাসে অর্থাৎ আগস্ট মাসে আপনারা কোন কোন প্রকল্পে টাকা পেতে চলেছেন, কতো টাকা করে পাবেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে (West Bengal Schemes)।

• চলুন জেনে নেওয়া যাক, এই আগস্ট মাসে কোন কোন প্রকল্পে টাকা পেতে চলেছেন আপনারা:-

১. জয় জোহার/ তপশিলি বন্ধু:- পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গে বসবাসকারী বিভিন্ন তপশিলি জাতি অথবা উপজাতি শ্রেণীভুক্ত মানুষদের জন্য মাসিক পেনশন প্রদান করা হয়ে থাকে। এই প্রকল্পটি পশ্চিমবঙ্গ সরকারের আদিবাসী উন্নয়ন দপ্তরের তরফে পরিচালনা করা হয়ে থাকে। এই প্রকল্পের অধীনে যে সকল তপশিলি জাতি অথবা উপজাতি শ্রেণীভুক্ত মানুষদের ৬০ বছর কিংবা তার বেশি বয়স হয়ে গেছে তাদের ১০০০ টাকা করে মাসিক পেনশন প্রদান করা হয়ে থাকে। এই আগস্ট মাসে জয় জোহার/তপশিলি বন্ধু প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন এই প্রকল্পের সুবিধাভোগকারী পশ্চিমবঙ্গবাসী।

২. লোকো প্রসার:- রাজ্যের তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের লোকশিল্পকে বাঁচিয়ে রাখার জন্য রাজ্যে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা লোকশিল্পীদের প্রতিমাসে সাম্মানিক হিসেবে ১০০০ টাকা করে প্রদান করা হয়। ১৮ থেকে ৬০ বছর বয়সী শিল্পীরা এই প্রকল্পের আওতায় অনুদান পেয়ে থাকেন। এর পাশাপাশি বিভিন্ন দুঃস্থ শিল্পীদেরও সহায়তা করা হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। চলতি মাসে অর্থাৎ এই আগস্ট মাসেই এই প্রকল্পের আওতায় টাকা পেতে চলেছেন লোকশিল্পীরা।

এখন আয়কর রিটার্ন করতে হলে গুনতে হবে জরিমানা, জেনে নিন কতো টাকায় কতো টাকা জরিমানা লাগবে

৩. ওয়েসিস স্কলারশিপ:- পশ্চিমবঙ্গের তপশিলি জাতি এবং উপজাতি, এবং OBC সম্প্রদায়ভুক্ত ছাত্র-ছাত্রীরা যাতে সহজে উচ্চশিক্ষা লাভ করতে পারে তার জন্য এই ওয়েসিস স্কলারশিপ পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রদান করা হয়ে থাকে। নবম শ্রেণী থেকে শুরু করে উচ্চতর শ্রেণীর শিক্ষার্থীরাও তাদের শিক্ষাগত যোগ্যতা এবং পারিবারিক আয়ের নিরিখে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। যে সকল ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করেছিলেন, তারা এই আগস্ট মাসেই তাদের স্কলারশিপের ক্যাটাগরি অনুসারে ২৫০০ থেকে ৯০০০ টাকা পর্যন্ত পেতে চলেছেন।

৪. রূপশ্রী এবং কন্যাশ্রী:- দরিদ্র এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের মেয়েদের বিয়ে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই রূপশ্রী প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পে মেয়েদের বিয়ের পূর্বে ২৫,০০০ টাকা প্রদান করা হয় সরকারের তরফে। এর পাশাপাশি কন্যাশ্রী প্রকল্পে দরিদ্র এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া মেয়েদের উচ্চশিক্ষা লাভ এবং স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে সাহায্য করার জন্য ১৮ বছর হওয়ার পরে এককালীন ২৫,০০০ টাকা প্রদান করা হয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। যে সকল মেয়েরা রূপশ্রী এবং কন্যাশ্রী এই দুটি প্রকল্পের জন্য আবেদন করেছিলেন তারা এই চলতি মাসে অর্থাৎ আগস্ট মাসে তাদের প্রাপ্য টাকা পেতে চলেছেন।

৫. বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা:- পশ্চিমবঙ্গ সরকারের তরফে বয়স প্রাপ্ত সমস্ত নাগরিকদের সুবিধার্থে SC, ST, OBC, General নির্বিশেষে প্রতিমাসে ভাতা প্রদান করা হয়ে থাকে। এর পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারের ডিপার্টমেন্ট অফ ওমেন এন্ড চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার আরও দু’টি পেনশন স্কিম রয়েছে, প্রতিবন্ধী ভাতা এবং বিধবা ভাতা। এই ভাতাগুলির আওতায় যে সকল নাগরিকরা রয়েছেন তারা প্রতি মাসে ১০০০ টাকা করে অনুদান পেয়ে থাকেন। এই তিনটি ভাতার অধীনে যে সকল নাগরিকরা রয়েছে তারা এই আগস্ট মাসেই তাদের অনুদান পেতে চলেছেন।

জিও দিচ্ছে মাত্র ১৪৯ টাকায় ১ মাসের রিচার্জ প্যাক, রোজ পাওয়া যাবে ১ জিবি করে ডেটা

৬. কৃষকবন্ধু প্রকল্প:- পশ্চিমবঙ্গের কৃষকদের চাষ করার ক্ষেত্রে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে তাদের জমির পরিমাণ অনুযায়ী বছরে দু’বার ২০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়ে থাকে। ১৮ থেকে ৬০ বছর বয়সী SC, ST, OBC, General যেকোনো কাস্টের কৃষকরা এই প্রকল্পের আওতায় অনুদানের জন্য আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই কৃষক বন্ধু প্রকল্পের টাকা অনেক কৃষক পেয়েছেন যারা পাননি তারা এই আগস্ট মাসে টাকা পেতে চলেছেন। তবে এই প্রকল্পের অনুদান করার ক্ষেত্রে একটি মাত্র শর্ত রয়েছে তা হল, অবশ্যই কৃষকদের অ্যাকাউন্ট স্ট্যাটাস ভ্যালিড হতে হবে।

৭. কৃষক বার্ধক্য ভাতা:- পশ্চিমবঙ্গে বসবাসকারী যে সকল কৃষকরা বয়সজনিত কারণে কৃষিকাজে অক্ষম তাদের সুবিধার্থে পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রতি মাসে ১০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়ে থাকে। তবে এক্ষেত্রে অবশ্যই কৃষকদের বয়স ৬০ বছরের বেশি হতে হবে। SC, ST, OBC, General যেকোনো সম্প্রদায়ভুক্ত কৃষকরা এই প্রকল্পের অধীনে টাকা পেয়ে থাকেন। চলতি মাসে অর্থাৎ এই আগস্ট মাসে এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা টাকা পেতে চলেছেন।

৮. লক্ষ্মীর ভান্ডার:- পশ্চিমবঙ্গের গৃহবধূদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য লক্ষীর ভান্ডার প্রকল্পের অধীনে গৃহবধূদের প্রতি মাসে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে General কাস্টের অন্তর্ভুক্ত গৃহবধূরা ৫০০ টাকা এবং SC, ST কিংবা OBC সম্প্রদায়ভুক্ত মহিলারা ১০০০ টাকা করে পেয়ে থাকেন এই প্রকল্পের অধীনে।

দুর্গাপুর স্টিল কারখানায় প্রচুর কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

৯. জাগো প্রকল্প:- পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীভুক্ত মহিলাদের জন্য জাগো প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে স্বনির্ভর গোষ্ঠীভুক্ত মহিলারা ৫০০০ টাকা করে অনুদান পেয়ে থাকেন। যেহেতু এখন পুরুষরাও বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত হয়ে থাকেন, তাই এক্ষেত্রে স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত পুরুষরাও এই প্রকল্পের টাকা পেতে চলেছে। এই আগস্ট মাসে জাগো প্রকল্পের অন্তর্ভুক্ত পুরুষ এবং মহিলারা ৫০০০ টাকা অনুদান পেতে চলেছেন পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে।

১০. স্বামী বিবেকানন্দ স্কলারশিপ:- পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপের অধীনে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক স্তরে উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষা লাভের জন্য অনুদান প্রদান করা হয়ে থাকে। SC, ST, OBC, General যে কোন সম্প্রদায়ভুক্ত শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। এই স্কলারশিপের অধীনে ছাত্রছাত্রীদের তাদের কোর্স অনুসারে ১২০০০ টাকা থেকে ৬০০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়ে থাকে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে