You-can-do-almost-all-govts-ervices-related-online-work-through-this-portal-just-like-csc-portal

বর্তমানে প্রায় সমস্ত রকম সরকারি কাজকর্মই অনলাইনে চালু করা হয়েছে। তবে একেকটি কাজ আলাদা আলাদা ওয়েবসাইটে গিয়ে করতে হয়। ফলে অনেকেই বিড়ম্বনার মধ্যে পড়েন। তাই নাগরিক কল্যাণের কথা মাথায় রেখে একটি নতুন ওয়েবসাইট চালু করা হয়েছে, যেখান থেকে আপনি অনেক সরকারি বিভিন্ন কাজকর্ম করতে পারবেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক সেই ওয়েব পোর্টালটি সম্পর্কে।

• ওয়েবসাইটটির নাম কী?
এই ওয়েবসাইটটি হলো https://meripehchaan.gov.in ; এখানে অনেক কেন্দ্র ও রাজ্য সরকার সম্পর্কিত বিভিন্ন অনলাইন কাজ করা যাবে। আপনি কোনো কাজ করতে চাইলে এই ওয়েবসাইটে গিয়ে তা করতে পারেন। আপনার যদি সাইবার ক্যাফের ব্যবসা থাকে তাহলে তো আরও সুবিধা। সরাসরি এই ওয়েবসাইটে login করে বিভিন্ন রকম কাজ করে নিতে পারবেন।

• কীভাবে এই পোর্টালে নাম নথিভুক্ত করবেন?

(১) প্রথমে https://meripehchaan.gov.in/welcome/login এই লিংকে ক্লিক করে আপনাকে লগ ইন করতে হবে। যদি আপনি এই ওয়েবসাইটে নতুন হন তাহলে সবার আগে নাম রেজিস্টার করতে হবে।
(২) এর জন্য নীচের দিকে থাকা Register Now অপশনে ক্লিক করবেন।
(৩) এবার নিজের মোবাইল নম্বর লিখে Generate OTP -তে ক্লিক করবেন। তাহলে আপনার মোবাইলে একটি ওটিপি চলে আসবে। সেটি লিখে Verify OTP তে ক্লিক করলে আপনার মোবাইল নম্বরটি যাচাই করা হয়ে যাবে।
(৪) তারপরে নিজের নাম,জন্মতারিখ প্রভৃতি তথ্য ফিল আপ করবেন।
(৫) আপনাকে একটি Username ও পিন তৈরী করতে হবে। পিনটি ছয় সংখ্যার হতে হবে। Username ও পিন লিখে confirm pin অপশনে আবার একই পিনটি লিখবেন এবং নীচে থাকা I consent to MeriPehchaan এই বাক্যটির বক্সে টিক দিবেন।
(৬) সব তথ্য পূরণ হয়ে গেলে Verify অপশনে ক্লিক করবেন।
(৭) এরপরে Verify your account with Adhaar অপশনে নিজের আধার নম্বরটি লিখে Confirm -এ ক্লিক করবেন।

তাহলেই মেরি পেহেচান পোর্টালে আপনার অ্যাকাউন্ট তৈরীর প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে। এই ওয়েবসাইট থেকে আপনি সারা দেশের যে কোনো রাজ্যের সরকারি বিভিন্ন কাজগুলি করতে পারবেন।

শুরু হলো ২০২২-২৩ শিক্ষাবর্ষের ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন প্রক্রিয়া, জেনে নিন বিস্তারিত

• কীভাবে এই ওয়েবসাইট থেকে বিভিন্ন কাজ করবেন?
(১) প্রথমে https://meripehchaan.gov.in/welcome/login এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটটিতে login করে নেবেন।
(২) এবার বাঁদিকে বিভিন্ন রাজ্যের নাম উল্লেখ করা রয়েছে। পশ্চিমবঙ্গের বাসিন্দা হলে West Bengal State Services -এই লিংকে ক্লিক করবেন।
(৩) তাহলে পশ্চিমবঙ্গের সমস্ত জেলার অফিসিয়াল ওয়েবসাইটের নাম দেওয়া থাকবে। আপনি যে জেলার বাসিন্দা সেই জেলার নামে ক্লিক করে Access Now অপশনে ক্লিক করবেন।
(৪) তারপরে Citizen Services অপশনে ক্লিক করতে হবে। তাহলে আপনার জেলায় উপলব্ধ অনলাইন পরিষেবাগুলোর নাম দেওয়া থাকবে। যেমন:- ভোটার কার্ড, ইনকাম সার্টিফিকেট, প্যান কার্ড, ম্যারেজ সার্টিফিকেট ইত্যাদি। প্রতিটি জেলার ক্ষেত্রে পরিষেবাগুলোর মধ্যে সামান্য তফাৎ থাকতে পারে। যেমন:- কোনো জেলায় বেশী অনলাইন পরিষেবা উপলব্ধ রয়েছে, কোনো জেলায় আবার তুলনামূলক কম পরিষেবা এই ওয়েবসাইটে উপলব্ধ থাকতে পারে।
(৫) আপনি যে কাজটি করতে চান সেটিতে ক্লিক করলে আপনাকে একটি ওয়েবসাইট লিংক দেওয়া হবে। আপনি সরাসরি সেই লিংকে ক্লিক করলে ডাইরেক্ট উক্ত ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে সহজেই অনলাইনে কাজটি করে নিতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে