You-can-get-twelve-thousand-rupees-from-Pradhan-Mantri-Sauchalay-Yojana-Find-out-how-to-apply

ভারতের কেন্দ্র সরকারের উদ্যোগে বিভিন্ন ক্ষেত্রে দেশের উন্নয়নের স্বার্থে বিভিন্ন প্রকার জনকল্যাণমূলক প্রকল্প কার্যকরী করা হয়েছে। শিশু থেকে শুরু করে মহিলা, শ্রমিক, কৃষক সহ ভারতের সকল সাধারণ মানুষের জন্য এই প্রকল্পগুলি কার্যকরী করা হয়েছে। সমগ্র ভারতের জনগণ এই জনকল্যাণমূলক প্রকল্পগুলির থেকে নানা প্রকারের সুবিধা পেয়ে থাকেন। আর এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প হলো প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা (Pradhan Mantri Sauchalay Yojana)। স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে নির্মল ভারত গঠনের যে উদ্যোগ কেন্দ্র সরকারের তরফে নেওয়া হয়েছে তার অন্যতম একটি উদাহরন হলো এই প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা। দূষণমুক্ত পরিবেশ গঠন এবং মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলাই এই যোজনার অন্যতম উদ্দেশ্য। এই যোজনার অধীনে যেসকল ব্যক্তিদের বাড়িতে শৌচালয় নেই তাদের শৌচালয় নির্মাণের জন্য সর্বোচ্চ ১২,০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়ে থাকে। কিন্তু অনেক মানুষই জানেন না কিভাবে তারা এই শৌচালয় যোজনার অনুদানের জন্য আবেদন করবেন। যার জেরে জনসাধারণের মধ্যে এই যোজনার অধীনে শৌচালয় গঠনের অনুদানের জন্য কিভাবে আবেদন করবেন তা নিয়ে নানাপ্রকার জল্পনার সৃষ্টি হচ্ছে। আর তাই আজ আমরা আলোচনা করতে চলেছি আপনারা কিভাবে প্রধানমন্ত্রী শৌচালয় যোজনা (Pradhan Mantri Sauchalay Yojana) এর অধীনে অনুদানের জন্য আবেদন করতে পারবেন, আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি কি কি ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য।

• চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা এই যোজনার অধীনে শৌচালয় গঠনের অনুদানের জন্য আবেদন করবেন:-
প্রধানমন্ত্রী শৌচালয় যোজনার অধীনে শৌচালয় গঠনের অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে আপনারা কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করে বাড়িতে বসেই অনলাইন মোডে আবেদন করতে পারবেন।
১. এর জন্য আপনাদের সর্বপ্রথম স্বচ্ছ ভারত মিশনের অফিসিয়াল ওয়েবসাইট https://swachhbharatmission.gov.in/sbmcms/index.htm -এ যেতে হবে।
২. এই ওয়েবসাইটের হোম পেইজের খানিকটা নীচের দিকে থাকা Application Form For IHHL অপশনটিতে ক্লিক করুন।
৩. এবার আপনার সামনে যে পেজটি আসবে তাতে Citizen Registration আপশনে ক্লিক করে রেজিস্ট্রেশনের জন্য আপনার ফোন নম্বর, নাম, লিঙ্গ (পুরুষ/ মহিলা/ ট্রান্সজেন্ডার), ঠিকানা, আপনার রাজ্যের নাম সঠিকভাবে পূরণ করবেন এবং সবশেষে সিকিউরিটি কোডটি পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করবেন।
৪. রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন হলে আপনার কাছে ওই ওয়েবসাইটের তরফে একটি নোটিফিকেশন আসবে। তাতে আপনার লগইন আইডি (আপনার ফোন নম্বর) এবং পাসওয়ার্ড (আপনার ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা) উল্লেখ করা থাকবে।
৫. নোটিফিকেশনটি ভালোভাবে পড়ে নিয়ে Ok অপশনে ক্লিক করতে হবে।
৬. এরপর আপনাকে আপনার লগইন আইডি (আপনার ফোন নম্বর) এবং পাসওয়ার্ড (আপনার ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা) এর মাধ্যমে লগইন করতে হবে।
৭. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে সর্বপ্রথম আপনাকে আপনার পাসওয়ার্ড (আপনার ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা) টি পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে Old Password অপশনে আপনার আপনার ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা, New Password অপশনে আপনার পছন্দসই একটি পাসওয়ার্ড এবং Confirm Password অপশনে আপনার নতুন পাসওয়ার্ডটি আবার এন্টার করতে হবে। এরপর Change Password অপশনে ক্লিক করলেই আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে।
৮. পাসওয়ার্ডটি পরিবর্তন হলেই আপনার কাছে ওই ওয়েবসাইটের তরফে একটি নোটিফিকেশন আসবে। এরপর ওই নোটিফিকেশনে থাকা Home অপশনটিতে ক্লিক করুন।

পিএম কিষাণের ওয়েবসাইটে নিয়ে আসা হলো বড়ো পরিবর্তন, বিস্তারিত জেনে নিন

৯. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে আপনার সমস্ত তথ্য আপনি দেখতে পাবেন। ওই পেজের বাঁদিকে মেনুবারে আপনাকে ক্লিক করতে হবে।
১০. মেনুবারে ক্লিক করলেই আপনার সামনে অনেকগুলি অপশন আসবে তার মধ্যে থেকে New Application অপশনে ক্লিক করতে হবে।
১১. উপরোক্ত অপশনটিতে ক্লিক করলেই শৌচালয় প্রকল্পে আবেদনের নির্দিষ্ট ফর্মটি আপনার সামনে চলে আসবে।
১২. এরপর আপনাকে আপনার রাজ্য, জেলা, ব্লক, গ্রাম পঞ্চায়েত, গ্রাম, আপনার বাড়ির এলাকা নির্ভুলভাবে নির্বাচন করতে হবে।
১৩. তারপর আপনার নাম, আধার নম্বর সঠিকভাবে পূরণ করতে হবে এবং আধার নম্বরটি ভেরিফাই করতে হবে।
১৪. আধার ভেরিফিকেশন সম্পূর্ণ হলে আপনার বাবা অথবা স্বামীর নাম, লিঙ্গ (পুরুষ/ মহিলা/ ট্রান্সজেন্ডার), ক্যাটাগরি (APL/ BPL), সাব ক্যাটাগরি, বৈধ মোবাইল নম্বর, বৈধ ইমেইল এড্রেস এবং ঠিকানা সহ সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করুন।
১৫. এরপর আপনার ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত ডিটেইলস সঠিকভাবে পূরণ করুন। প্রথমেই আপনাকে। আপনার IFSC কোডটি সঠিকভাবে লিখতে হবে, তাহলেই ব্যাংকের নাম, ব্রাঞ্চ, অ্যাড্রেস এই তথ্যগুলি সঠিকভাবে স্ক্রিনে দেখতে পাবেন। এরপর আপনার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সঠিকভাবে লিখতে হবে।
১৬. এরপর প্রয়োজনীয় নথি আপলোড করে Apply অপশনে ক্লিক করলেই আপনার আবেদনপত্রটি সঠিকভাবে সাবমিট হয়ে যাবে।
১৭. ফর্মটি সাবমিট হলে আপনার কাছে একটি আইডি নম্বর আসবে সেটি অবশ্যই পরবর্তী সময়ের জন্য নোট করে রাখবেন।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি কি কি:-
১. ব্যাংকের পাসবইয়ের প্রথম পৃষ্ঠা।
২. আধার নম্বর।
৩. বৈধ ইমেল অ্যাড্রেস।
৪. বৈধ মোবাইল নম্বর।

• আপনি অনুদান পেয়ে কিনা তা জানবেন কিভাবে:-
স্বচ্ছ ভারত মিশনের অফিসিয়াল ওয়েবসাইট https://swachhbharatmission.gov.in/sbmcms/index.htm থেকেই আপনারা আপনাদের অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস অর্থাৎ আপনি অনুদান পাবেন কিনা তা সম্পর্কে জানতে পারবেন।
১. এর জন্য আপনাদের Application Form For IHHL অপশনে গিয়ে লগইন আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তার বাঁদিকে মেনু বাটনে ক্লিক করে যে অপশনগুলো পাবেন তার মধ্যে থেকে View Application অপশনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশনের বর্তমান স্ট্যাটাস দেখতে পারবেন।
৩. এছাড়াও আপনি যদি সমস্ত বিস্তারিত তথ্য দেখতে চান তবে ওই পেজের Track status অপশনে ক্লিক করবেন, তাহলেই আপনার আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য সঠিকভাবে দেখতে পাবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে