You-will-get-11000-rupees-if-your-girl-child-born-Find-out-how-to-get-it

ভারতের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বারবার অবহেলিত হয়ে আসছে কন্যা সন্তান, তা সে নারী-পুরুষ সমান অধিকারের ক্ষেত্রে হোক কিংবা শিক্ষাক্ষেত্রে কিংবা কেরিয়ার গঠনের ক্ষেত্রে। অনেক অভিভাবকেরই দুশ্চিন্তার মূল কারণ হয়ে দাঁড়ায় কন্যা সন্তান। আর এই পরিস্থিতিতে মেয়েদের সব ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য এবং নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করার জন্য ভারতের কেন্দ্র সরকার সহ অন্যান্য রাজ্য সরকারগুলি এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে নানা প্রকারের নারীকল্যাণমূলক প্রকল্প কার্যকরী করা হয়েছে। আর এক্ষেত্রে রীতিমতো উল্লেখযোগ্য একটি পদক্ষেপ নিয়েছে জেনেক্স নামক একটি সংস্থা। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, বাল বিকাশ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে জেনেক্স নামক এই সংস্থাটির তরফে ঘোষণা করা হয়েছে যে, কন্যা সন্তান জন্মালেই তাদের তরফে ১১,০০০ টাকার ফিক্সড ডিপোজিট প্রদান করা হবে। আপনিও যদি কন্যা সন্তানের পিতা, মাতা কিংবা অভিভাবক হয়ে থাকেন তবে আপনিও আবেদন করতে পারেন এই ফিক্সড ডিপোজিটের জন্য (Bal Vikas Karyakram)।

• চলুন তবে এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক:-
জেনেক্স ভারতের একটি যথেষ্ট সুপরিচিত সংস্থা। এই সংস্থার পক্ষ থেকে নারী-পুরুষের সমান অধিকার নিয়ে কাজ করা হয়ে থাকে। তবে এবার ভারতে নারী-পুরুষের সমান অধিকার বজায় রাখার ক্ষেত্রে জেনেক্সের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে, কন্যা সন্তান জন্মানোর পরই যদি সে সন্তানের পিতা-মাতা কিংবা অভিভাবক জেনেক্সের অফিসিয়াল ওয়েবসাইট www.genexchild.com -এ তাদের কন্যা সন্তানের নাম নথিভুক্ত করেন তবে সেই কন্যা সন্তানের নামে ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট প্রদান করা হবে জেনেক্সের তরফে। এই ফিক্সড ডিপোজিটের সুবিধা পাওয়ার ক্ষেত্রে কন্যা সন্তানের পিতা-মাতা কিংবা অভিভাবককে কোনরূপ টাকা খরচ করতে হবে না। ১৮ বছর বয়স হলে মেয়েরা তাদের ফিক্সড ডিপোজিট ভাঙিয়ে ওই টাকা তাদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে অথবা ব্যবসা কিংবা অন্য কোন উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে কিংবা বিয়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। মূলত মেয়েরা যাতে স্বনির্ভর হতে পারে এবং নিজেদের ইচ্ছা অনুসারে উচ্চশিক্ষা লাভ করতে পারে কিংবা কেরিয়ার গঠন করতে পারে তার জন্যই জেনেক্সের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কবে দেওয়া হবে পিএম কিষানের পরবর্তী কিস্তির টাকা, জেনে নিন

• আবেদনের পদ্ধতি:-
এক্ষেত্রে এই ফিক্সড ডিপোজিট এর জন্য আবেদনের পদ্ধতিটি আপনাকে সম্পূর্ণভাবে অনলাইনে সম্পন্ন করতে হবে।
১. এর জন্য আপনাকে প্রথমেই জেনেক্সের অফিসিয়াল ওয়েবসাইট https://www.genexchild.com/ এ যেতে হবে।
২. এরপর হোম পেইজে আপনি Register নামক একটি অপশন পাবেন। ওই অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। ওই ফর্মে সন্তানের পিতা, মাতা কিংবা অভিভাবকের সমস্ত তথ্য সহ সদ্যোজাত সন্তানের তথ্য সঠিকভাবে পূরণ করুন।
৪. এরপর প্রয়োজনীয় নথি সহ সদ্যোজাত কন্যা সন্তানের ছবি আপলোড করে সাবমিট করলেই প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. কন্যা সন্তানের পিতা, মাতার নাম এবং উভয়ের আধার নম্বর।
২. কন্যা সন্তানের মাতার এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো।
৩. বৈধ ইমেইল অ্যাড্রেস।
৪. বৈধ মোবাইল নম্বর।
৫. কন্যা সন্তানের ছবি।
৬. কন্যা সন্তানের জন্মের শংসাপত্র।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে