Aadhaar-card-will-have-to-be-updated-every-ten-years-from-now-UIDAIs-new-rule-Know-details

বর্তমানে ভারতীয় নাগরিকদের সরকারি, বেসরকারি সহ বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় অন্যতম গুরুত্বপূর্ণ নথি হলো আধার কার্ড। গ্যাস কানেকশন নেওয়ার ক্ষেত্রে হোক কিংবা ফোনের সিম কার্ড কেনা অথবা যেকোনো ক্ষেত্রে আইডেন্টি প্রুফের প্রয়োজন হোক সব ক্ষেত্রেই উদ্ধারকর্তা আধার কার্ড। আর এবারে Unique Identification Authority of India অর্থাৎ UIDAI -এর পক্ষ থেকে ভারতীয় নাগরিকদের আধার কার্ড সম্পর্কিত বড়ো আপডেট আনা হলো। UIDAI -এর তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবার থেকে ১০ বছর অন্তর অন্তর ভারতীয় নাগরিকদের আধার কার্ড আপডেট করা আবশ্যক। তবে অধিকাংশ নাগরিকই এখনও পর্যন্ত জানেন না কাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হতে চলেছে কিংবা কিভাবে আধার কার্ড আপডেট করতে হবে। আর তাই আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কোন কোন নাগরিকদের ক্ষেত্রে ১০ বছর পর পর আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক, কিভাবে আপনারা আধার কার্ড আপডেট করবেন তা সংক্রান্ত বিস্তারিত তথ্য (Aadhaar Card Rules)।

• চলুন তবে জেনে নেওয়া যাক কাদের ক্ষেত্রে ১০ বছর অন্তর অন্তর আধার কার্ড আপডেট (Aadhaar Card Rules) করার নিয়ম প্রযোজ্য হতে চলেছে ?
বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, বর্তমানে কেবলমাত্র ৫ থেকে ১০ বছরের বাচ্চাদের আধার কার্ডের বিভিন্ন তথ্য আপডেট করা বাধ্যতামূলক করা হয়েছে। এর পাশাপাশি UIDAI -এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, পরবর্তীতে সমগ্র ভারতে সাধারণ মানুষকে ১০ বছর অন্তর অন্তর একবার করে আধার কার্ডের বায়োমেট্রিক্স, ডেমোগ্রাফিক্স সহ অন্যান্য জিনিসগুলি আপডেট করতে নির্দেশ দেওয়া হবে। যদিও এই নিয়ম ৭০ বছর কিংবা তার বেশি বয়সি নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ইতিমধ্যেই এ ব্যাপারে নাগরিকদের উৎসাহিত করার জন্য UIDAI এর পক্ষ থেকে অনলাইনের মারফত আধার কার্ড আপডেট করার ব্যবস্থা কার্যকরী করা হয়েছে।

গন্তব্য স্টেশনে পৌঁছোনোর আগেই জাগিয়ে দেওয়া হবে যাত্রীদের, নতুন পরিষেবা চালু করলো ভারতীয় রেল। জেনে নিন বিস্তারিত।

• কিভাবে আপনারা বাড়িতে বসেই আধার কার্ড আপডেট করতে পারবেন ?
ভারতীয় নাগরিকদের সুবিধার্থে UIDAI এর পক্ষ থেকে এমন একটি পরিষেবা চালু করা হয়েছে, যার জেরে আপনাদের কোনো আধার সেবা কেন্দ্রে যেতে হবে না, উপরন্তু বাড়িতে বসেই আপনার আপনাদের আধার কার্ড মাত্র কয়েক মিনিটেই আপডেট করে নিতে পারবেন। তবে বাড়িতে বসেই নিজের মোবাইলের মাধ্যমে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে আপনাকে কতোগুলি সহজ পদ্ধতি অবলম্বন করতে হবে, সেগুলি হলো:-

১. আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম Aadhar Self Service Update Portal (SSUP) এর ওয়েবসাইট https://ssup.uidai.gov.in/ssup/ -এ যেতে হবে।

২. এই ওয়েবসাইটের হোম পেইজে আপনারা লগইন অপশনে যেতে হবে।

৩. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার আধার নম্বরটি সঠিকভাবে লিখে ক্যাপচা কোডটি পূরণ করে Send OTP অপশনে ক্লিক করতে হবে।

৪. এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে ওই OTP টি সঠিক স্থানে লিখে login অপশনে ক্লিক করতে হবে।

৫. উপরোক্ত অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ আসবে তাতে পিভিসি আধার কার্ডের জন্য অ্যাপ্লিকেশন, ব্যাংক লিঙ্কিং স্ট্যাটাস, আধার কার্ড আপডেট সহ আরও অনেকগুলি অপশন পাবেন। এর মধ্যে থেকে আপনাকে Update Aadhar online অপশনটি বেছে নিতে হবে।

পুজোর আগেই করা হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা, জেনে নিন বিস্তারিত।

৬. উপরোক্ত অপশনটিতে ক্লিক করলেই আপনারা আপনাদের নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, ইমেইল অ্যাড্রেস সহ অন্যান্য তথ্যগুলি আপনি আপনার সামনে দেখতে পাবেন।

৭. এরপর আপনি যে নির্দিষ্ট তথ্যটি আপডেট করতে চাইছেন সেটিকে সিলেক্ট করে proceed to update aadhar অপশনে ক্লিক করে আপনি যে তথ্যটি আপডেট করতে চাইছেন সেটি সঠিকভাবে লিখতে হবে এবং তথ্যটি আপডেট করতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট- LINK

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে