Application-for-Swasthya-Sathi-Card-is-now-possible-at-online-mode-Know-how-to-apply

পশ্চিমবঙ্গের জনগণের জন্য রয়েছে রীতিমতো সুখবর। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড় আপডেট ঘোষণা করা হলো রাজ্য সরকারের পক্ষ থেকে। দিনের পর দিন নিত্য প্রয়োজনীয় অন্যান্য জিনিসের খরচের পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় খরচও বাড়ছে। আর তাই পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের জনগণকে চিকিৎসা ক্ষেত্রে সহায়তা করার জন্য কার্যকরী করা হয়েছিলো স্বাস্থ্যসাথী প্রকল্প। তবে এতোদিন পর্যন্ত স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য রাজ্যে সাধারণ মানুষকে অফলাইনে আবেদন করতে হতো। তবে এবারে রাজ্য সরকারের তরফে স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) জন্য আবেদন করার ক্ষেত্রে অনলাইনে আবেদনের পদ্ধতি চালু করা হলো। অর্থাৎ এবার থেকে বাড়িতে বসেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে আপনারাও স্বাস্থ্যসাথী প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। আর তাই আজ আমরা সমস্ত জনগণের সুবিধার্থে স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে অনলাইনে আবেদন করার নতুন পদ্ধতিটি নিয়ে আলোচনা করতে চলেছি।

• চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা বাড়িতে বসেই স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) জন্য আবেদন করতে পারবেন ?
১. এর জন্য প্রথমেই আপনাকে স্বাস্থ্যসাথী কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://swasthyasathi.gov.in/ -এ যেতে হবে।

২. এই ওয়েবসাইটের হোম পেইজে যে Menu অপশনটি রয়েছে তাতে আপনাকে ক্লিক করতে হবে।

৩. উপরোক্ত Menu অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলি অপশন আসবে, তার মধ্যে থেকে Apply Online অপশনটি আপনাকে বেছে নিতে হবে।

৪. Apply Online অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে আরও অনেকগুলি অপশন আসবে, সেগুলির মধ্যে থেকে Online Application for Swasthya Sathi Card অপশনটি আপনাকে নির্বাচন করতে হবে।

৫. এরপর আপনার সামনে একটি নতুন পেজ আসবে। ওই পেজটির নির্দিষ্ট স্থানে একটি বৈধ মোবাইল নম্বর লিখে Get OTP অপশনে ক্লিক করতে হবে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট, এখনই জেনে নিন

৬. এরপর আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। ওই OTP টি নির্দিষ্ট স্থানে লিখে Submit অপশনে ক্লিক করুন।

৭. উপরোক্ত অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় অনলাইন ফর্ম (FORM B) টি আসবে।

৮. ওই ফর্মটিতে প্রথমেই আপনাকে আপনার জেলা, ব্লক / মিউনিসিপ্যালিটির নাম নির্বাচন করতে হবে। আপনি যদি ব্লক স্তরে বসবাস করে থাকেন তবে আপনার ব্লকের নাম, গ্রাম, গ্রাম পঞ্চায়েতের নাম সমস্ত সঠিকভাবে সিলেক্ট করতে হবে এবং এরপর আপনার ক্যাটাগরি অর্থাৎ আপনি SC, ST, OBC নাকি OTHERS এর অন্তর্ভুক্ত তা সঠিকভাবে নির্বাচন করতে হবে।

৯. আপনি যদি কোনো ডিপার্টমেন্টে কাজ করে থাকেন, তবে আপনি ডিপার্টমেন্টে কর্মরত তা উল্লেখ করতে হবে এবং আপনার স্থায়ী ঠিকানা, পিনকোড উল্লেখ করতে হবে।

১০. এরপর আবেদনকারীর নাম, পিতার নাম/ স্বামীর নাম , আবেদনকারী অথবা তার পরিবারের যেকোনো সদস্য কোনক্ষেত্রে কর্মরত থাকলে অফিসের নাম এবং ঠিকানা।

১১. এরপর আপনার সামনে আপনার পরিবার সংক্রান্ত কতগুলি প্রশ্ন রাখা হবে সেগুলির উত্তর আপনাকে হ্যাঁ অথবা না এর মাধ্যমে দিতে হবে।

১২. এরপর আপনাকে নির্বাচন করতে হবে আপনার পরিবারে মহিলা-পুরুষ উভয় ধরনের সদস্য রয়েছে, নাকি সমস্ত মহিলা সদস্য রয়েছে, নাকি সমস্ত পুরুষ সদস্য রয়েছে।

১৩. তারপর মেম্বার লিস্টে গিয়ে edit নামক যে অপশনটি রয়েছে, তাতে ক্লিক করতে হবে। এরপর আবেদনকারীর নাম, তার লিঙ্গ (মহিলা/পুরুষ), আবেদনকারীর আধার নম্বর এবং খাদ্যসাথী আইডি, তার এমপ্লয়মেন্ট স্ট্যাটাস (যারা কোনো ক্ষেত্রে কাজ করেন না তাদের ক্ষেত্রে unemployed, যারা কোনো প্রাইভেট সেক্টর কর্মরত তাদের ক্ষেত্রে private employed, যারা কোনো সরকারি অফিসে কর্মরত তাদের ক্ষেত্রে government employed এবং যাদের নিজস্ব ব্যবসা অথবা অন্য কিছু রয়েছে তাদের ক্ষেত্রে self employed ) সহ মোবাইল নম্বর সঠিকভাবে লিখে ok অপশনে ক্লিক করতে হবে।

১৪. উপরোক্ত সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে আপনার পরিবারের অন্যান্য সদস্যদের নাম যুক্ত করার ক্ষেত্রে add new member অপশনে ক্লিক করুন।

১৫. এরপর আপনার পরিবারের অন্য একজন সদস্যের নাম, আবেদনকারীর সাথে সেই সকল সদস্যের সম্পর্ক, তার আধার আইডি, খাদ্যসাথী আইডি, বয়স, লিঙ্গ, এমপ্লয়মেন্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর সমস্ত সঠিকভাবে পূরণ করে ok অপশনে ক্লিক করুন। এই একই পদ্ধতিতে এক এক করে আপনি আপনার পরিবারের সমস্ত সদস্যদের নাম যুক্ত করতে পারবেন।

১৬. সবশেষে submit অপশনটিতে ক্লিক করলেই আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।
ফর্মটি সাবমিট করার পরে আপনাকে একটি রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে, সেটিকে অতি অবশ্যই কপি করে রাখবেন। এটি পরবর্তীতে আপনার স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদনের স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে প্রয়োজন হবে।

• স্বাস্থ্যসাথী কার্ডের স্ট্যাটাস কিকরে চেক করবেন ?
স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করে থাকলে তার স্ট্যাটাস চেক করার ক্ষেত্রেও আপনি বাড়িতে বসেই আপনার মোবাইলের মাধ্যমে কয়েক মিনিটেই স্ট্যাটাস চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে সেগুলি হলো,
১. এর জন্য প্রথমেই আপনাকে স্বাস্থ্যসাথী কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://swasthyasathi.gov.in/ -এ যেতে হবে।

২. এই ওয়েবসাইটের হোম পেইজে যে Menu অপশনটি রয়েছে তাতে আপনাকে ক্লিক করতে হবে।

৩. উপরোক্ত Menu অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলি অপশন আসবে, তার মধ্যে থেকে Apply Online অপশনটি আপনাকে বেছে নিতে হবে। Apply Online এর অধীনে যে অপশনগুলি রয়েছে তার মধ্যে থেকে Check Your Online Application Status for Swasthya Sathi Card অপশনটি বেছে নিতে হবে।

বাংলা আবাস যোজনার অধীনে ৫০ লক্ষ বাড়ি নির্মাণের অনুদান পেতে চলেছে বাংলার মানুষ, কারা পাবেন জেনে নিন বিস্তারিত

৪. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনার জেলার নামটি নির্বাচন করবেন এবং আপনার রেজিস্ট্রেশন নম্বরটি সঠিকভাবে লিখে submit অপশনে ক্লিক করবেন।

৫. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার এবং আপনার পরিবারের সমস্ত সদস্যদের আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন।

• আপনাদের আবেদনটি অ্যাপ্রুভ হয়ে গেলেই আপনাদের একটি নির্দিষ্ট দিনে নির্দিষ্ট স্থানে ডাকা হবে এবং ওই দিনই আপনার এবং আপনার পরিবারের সদস্যদের ছবি তোলা হবে। আর ওই একই দিনে আপনারা আপনাদের স্বাস্থ্যসাথী কার্ড হাতে পেয়ে যাবেন।

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে