Apply-for-Pradhan-Mantri-Swanidhi-Yojana-and-get-a-loan-of-up-to-Rs-50000

দু’বছর ধরে করোনার একের পর এক ঢেউয়ের জেরে রীতিমতো অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে হচ্ছে ভারতের সাধারণ মানুষকে, এই অর্থনৈতিক পরিস্থিতিতে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে ভারতের সাধারণ মানুষের জীবন। এই মূল্যবৃদ্ধির এবং করোনার জেরে লকডাউনের কারণে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যের বাজারদর থেকে শুরু করে বিভিন্ন মানুষের জীবনযাত্রা নানাভাবে প্রভাবিত হয়েছে। একইভাবে ভারতের যেসকল ছোটো ব্যবসায়ীরা রয়েছেন তাদের ব্যবসাও করোনাকালে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ভারতের কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতের ছোটো ব্যবসায়ীদের ব্যবসার ক্ষেত্রে সাহায্য করার জন্য বিভিন্ন প্রকারের জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। আর এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য প্রকল্প হলো প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা (Pradhan Mantri Swanidhi Yojana)।

এই যোজনার অধীনে আপনারাও আপনাদের ব্যবসার ক্ষেত্রে সহায়তা হিসেবে পেয়ে যেতে পারেন সম্পূর্ণ ১০,০০০ টাকার ঋণ তাও কোনোরূপ গ্যারান্টি ছাড়াই। আর এই যোজনার সবথেকে আকর্ষণীয় বিষয় হলো আপনি যদি সঠিক সময়ে এই ঋণ পরিশোধ করে দিতে পারেন তবে আপনি ভর্তুকিও পেয়ে যাবেন। তবে অনেকেই এখনও পর্যন্ত এই যোজনা সম্পর্কে ঠিকঠাকভাবে জানেন না। আর তাই আজ আমরা জনসাধারণের খাতিরে এই পোস্টে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

• প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা এর সুবিধা:-
১. করোনাকালে যেসকল ছোটো ব্যবসায়ীদের ব্যবসা বিপুলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তা করার জন্য এই যোজনার অধীনে প্রথমবার সর্বোচ্চ ১০,০০০ টাকার ঋণ প্রদান করা হয়ে থাকে। তবে এই ঋণ যদি কোন ছোটো ব্যবসায়ী এক বছরের মধ্যে শোধ করে দিতে পারেন তবে দ্বিতীয়বার তিনি তার ব্যবসার জন্য ২০,০০০ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এই দ্বিতীয়বারের ঋণও যদি কোন ব্যবসায়ী সঠিক সময়ে শোধ করে দিতে পারেন তবে তৃতীয়বারে তিনি সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ পাবেন।
২. এই যোজনার অধীনে ঋণ গ্রহণের ক্ষেত্রে সবথেকে আকর্ষণীয় বিষয়টি হলো ঋণ নেওয়ার ক্ষেত্রে কোনোরূপ গ্যারান্টির প্রয়োজন হয় না।
৩. এই যোজনার অধীনে ঋণ গ্রহণের পর আপনি যদি সঠিক সময়ে ঋণ শোধ করে দেন তবে আপনি আপনার অ্যাকাউন্টে সর্বোচ্চ ৭ শতাংশ হারে ভর্তুকি পেয়ে যাবেন। ত্রৈমাসিক কিস্তিতে এই ভর্তুকির অর্থ আপনাদের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। এক বছরের মধ্যে ঋণ শোধ করে দিলে আপনি সর্বোচ্চ ১২০০ টাকার ভর্তুকি পেয়ে যাবেন।

প্রকাশিত হলো আবাস যোজনা ২০২২-২০২৩ এর শহরের নতুন লিস্ট, আপনার নাম রয়েছে কিনা এখনই চেক করুন

• কারা এই যোজনার সুবিধা পাবেন:-
কেন্দ্র সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুসারে এখনও পর্যন্ত ৩৪ লক্ষেরও বেশি মানুষ এই যোজনার সুবিধা পেয়েছেন। তবে কেন্দ্র সরকারের পক্ষ থেকে কার্যকরী অন্যান্য জনকল্যাণমূলক যোজনার মতোই এই যোজনাতেও আবেদনের ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে। এই শর্তগুলি হলো:-
১. এই যোজনার অধীনে ঋণ গ্রহণের ক্ষেত্রে আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর লিঙ্কড থাকতে হবে। যে সকল ব্যক্তিরা ২৪ শে মার্চ ২০২০ কিংবা তার আগে তাদের আধার নম্বরের সাথে মোবাইল নম্বরের লিংক করিয়েছেন, তারা এই যোজনায় আবেদনের যোগ্য।
২. শহর এবং শহরতলীতে যে সকল ব্যক্তিরা রাস্তার ধারে ব্যবসা করে থাকেন তারা এই প্রকল্পের অধীনে ঋণ নিতে পারবেন।

• এই যোজনার অধীনে ঋণ নেওয়ার জন্য আবেদনের পদ্ধতি:-
প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার অধীনে ঋণের জন্য আবেদন করার ক্ষেত্রে আপনারা অনলাইন এবং অফলাইন দু’টি পদ্ধতিতেই আবেদন করতে পারবেন।
১. অনলাইনে আবেদনের ক্ষেত্রে আপনারা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার অফিশিয়াল ওয়েবসাইট https://pmsvanidhi.mohua.gov.in/ থেকে আবেদন করতে পারবেন।
২. এছাড়াও অফলাইনে আবেদনের ক্ষেত্রে আপনারা কমন সার্ভিস সেন্টার কিংবা যেকোনো ব্যাংক থেকে এই যোজনার অধীনে ঋণ গ্রহণ করতে পারবেন।

তবে এই যোজনার অধীনে ঋণ নেওয়ার ক্ষেত্রে অবশ্যই ঋণের জন্য আবেদনকারী ব্যক্তির আধার নম্বর ও মোবাইল নম্বর লিঙ্কড থাকতে হবে এবং আবেদনকারীর অবশ্যই একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে