Apply-to-M-Kisan-scheme-launched-by-Central-Government-and-will-get-various-benefits

কৃষকের জন্য রয়েছে দারুণ সুখবর। কৃষকের সুবিধার্থে বড় সিদ্ধান্ত নেওয়া হলো সরকারের পক্ষ থেকে। দেশজুড়ে সমস্ত মানুষের হাতে মোবাইল থাকলেও এখনও পর্যন্ত দেশের সমস্ত নাগরিকদের হাতে ইন্টারনেট কানেকশন পৌঁছায়নি। এর পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতে ইন্টারনেট কানেকশন পৌঁছালেও তা এতোই দুর্বল যে সাধারণ মানুষের ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন প্রকার খবর পাওয়ার সম্ভাবনা যথেষ্ট কম। কিন্তু এই প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের জন্য কেন্দ্র এবং বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারগুলির পক্ষ থেকে নানাবিধ প্রকল্প চালু করা হয়েছে।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কৃষকরা এই যোজনা এবং প্রকল্পগুলির অফিসিয়াল ওয়েবসাইটে যে সমস্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে তা দেখতে পারেন না। যার জেরে কৃষকদের নানা প্রকার সমস্যার সম্মুখীন হতে হয়। তবে এবার থেকে কৃষকদের চিন্তার আর কোনো কারণ নেই। কৃষকদের এই সকল সমস্যার কথা মাথায় রেখে চালু করা হয়েছে এম কিষাণ (M-Kisan) প্রকল্প। এই প্রকল্পের মারফত উপরোক্ত যে সকল সমস্যাগুলির কথা বলা হয়েছে সেই সমস্ত সমস্যাগুলোর সমাধান পেতে চলেছেন কৃষকরা।

আজ আমরা আলোচনা করতে চলেছি এই এম কিষাণ প্রকল্পের অধীনে কি কি সুবিধা পেতে চলেছেন আপনারা, এছাড়া কিভাবে এই প্রকল্পের অধীনে নিজেদের নাম রেজিস্ট্রেশন করবেন সেই পদ্ধতি সহ আরও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য।

মাত্র ৯ টাকায় মিলবে আনলিমিটেড কল এবং ইন্টারনেট, এয়ারটেলের নতুন অফার

• চলুন তবে জেনে নেওয়া যাক আপনারা এই প্রকল্পের অধীনে ঠিক কি কি সুবিধা পেতে চলেছেন:-
১. এম কিষাণ (M-Kisan) প্রকল্পের অধীনে যেসকল কৃষকরা নিজেদের নাম নথিভুক্ত করবেন তারা এসএমএস এর মাধ্যমে তারা যেসকল প্রকল্পের আপডেট পেতে চাইছেন সে সমস্ত আপডেটগুলি পাঠানো হবে।

২. তবে এক্ষেত্রে কেন্দ্রীয় এবং রাজ্য উভয় সরকারের উদ্যোগে যেসমস্ত প্রকল্পগুলি কার্যকরী করা হয়েছে সেই সমস্ত প্রকল্পের আপডেট পাবেন কৃষকরা। তবে অবশ্যই কোন কৃষক কোন রাজ্যে অবস্থান করছেন তার ওপর নির্ভর করে এই আপডেটগুলি পরিবর্তন হবে।

৩. বিভিন্ন প্রকল্প সম্পর্কিত আপডেটের পাশাপাশি কৃষকদের নতুন কোনো প্রকল্প লঞ্চ করা হলে তার সম্পর্কেও জানানো হবে এসএমএসের মাধ্যমে।

৪. এর পাশাপাশি এই প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করার সময় কৃষকরা নিজেদের সুবিধা মতো ভাষা পছন্দ করতে পারবেন এবং কৃষকদের সুবিধার্থে ওই নির্দিষ্ট ভাষাতেই এসএমএস পাঠানো হবে কৃষকদের মোবাইলে।

৫. এছাড়াও এই প্রকল্পের অধীনের নাম নথিভুক্ত করার সময় কৃষকরা নিজেদের পছন্দমত প্রকল্প বেছে নিতে পারবেন। যে কৃষক যে প্রকল্প সম্পর্কিত আপডেট পেতে চাইছেন তারা সে সমস্ত প্রকল্পগুলি বেছে নিতে পারেন এবং পরবর্তীকালে কৃষকদের শুধুমাত্র সেই প্রকল্প সম্বন্ধিত এসএমএস পাঠানো হবে।

৬. এসএমএসের মাধ্যমে বিভিন্ন সুবিধার পাশাপাশি রয়েছে কিষাণ কল সেন্টারের সুবিধা। যেকোনো কৃষকের কোনোরূপ সমস্যা হলে কিংবা কোনোরূপ অভিযোগ জানাতে চাইলে তিনি কিষাণ কল সেন্টারে ফোন করে নিজেদের অসুবিধা, অভিযোগ জানাতে পারেন এবং যেকোনো প্রকল্প বিষয় বিভিন্ন তথ্য জানতে পারবেন।

• এই প্রকল্পের অধীনে কৃষকদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া:-
এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করতে হবে।
১. এর জন্য কৃষকদের সর্বপ্রথম গুগলে এম কিষাণ লিখে সার্চ করতে হবে অথবা নিম্নলিখিত লিঙ্কটিতে যেতে হবে https://mkisan.gov.in/

২. এরপর আপনার সামনে যে ফলাফলগুলি আসবে তার মধ্যে থেকে প্রথম ফলাফলটির Farmer Registration Form অপশনটিতে ক্লিক করতে হবে।

৩. এই অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ আসবে, যাতে আপনাকে আপনার বৈধ মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং Proceed অপশনে ক্লিক করতে হবে।

৪. এরপর আপনার সামনে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি আসবে। ওই ফর্মটিতে আপনাকে আপনার নামটি সঠিকভাবে লিখতে হবে এবং রাজ্য, জেলা, ব্লক, সাব-ডিস্ট্রিক, গ্রাম/শহরের নাম সঠিকভাবে নির্বাচন করতে হবে।

৫. তারপর আপনার বয়সটি সঠিকভাবে লিখতে হবে। এরপর আপনার লিঙ্গ (পুরুষ/নারী) সঠিকভাবে নির্বাচন করবেন। এরপর আপনার শিক্ষাগত যোগ্যতা (যেসকল ব্যক্তিরা পড়াশোনা জানে না তারা illiterate নির্বাচন করবেন, যারা খানিকটা পড়াশোনা জানেন তারা semi literate নির্বাচন করবেন, যারা প্রাইমারি স্তরে পড়াশোনা করেছেন তারা Primary নির্বাচন করবেন, যারা উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছেন তারা middle নির্বাচন করবেন, যারা মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ করেছেন তারা 10th/12th অপশনটি নির্বাচন করবেন, যারা গ্র্যাজুয়েশন উত্তীর্ণ হয়েছেন তারা graduate অপশনে ক্লিক করবেন)। এরপর আপনার কতোটা পরিমাণ জমি রয়েছে তা অপশনগুলির মধ্যে থেকে নির্বাচন করবেন।

৭৫৫০ টি শহর পেল আবাস যোজনার ঘর, আপনার শহর আছে তো

৬. তারপর আপনি কোন ভাষায় এসএমএসটি পেতে চান তা নির্বাচন করবেন। এর পাশাপাশি আপনি ভয়েস এসএমএস চান নাকি টেক্সট এসএমএস (লিখিত এসএমএস) সেটিও নির্বাচন করতে হবে।

৭. সবশেষে আপনাকে sector এর অধীনে কোন প্রকারের প্রকল্প ( চাষবাস/ পশুপালন/মাছ চাষ ইত্যাদি) এর জন্য এসএমএস চাইছেন তা নির্বাচন করতে হবে। এরপর category এর অধীনে আপনার কি ধরনের পশুপালন রয়েছে অথবা কি ধরনের ফসল চাষ করছেন তা নির্বাচন করতে হবে। এরপর crop আওতায় আপনি কি ফসল চাষ করেন বা কোন পশুপালন করেন কিংবা মাছ চাষ করেন তা নির্বাচন করতে হবে। আপনারা যদি একের অধিক বিষয়ের প্রকল্প সম্পর্কে এসএমএস পেতে চান তবে এই একই উপায়ে আপনাদের একের অধিক সেক্টর, ক্যাটাগরি এবং ক্রপ নির্বাচন করতে হবে।

৮. সবশেষে একটি অংক দেওয়া থাকবে, যেটি সমাধান করে নির্দিষ্ট স্থানে লিখতে হবে এবং submit অপশনে ক্লিক করতে হবে।

৯. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার ফোনে একটি OTP আসবে। ওই OTP টি আপনি সঠিক স্থানে লিখে submit অপশনে ক্লিক করুন।

১০. সম্পূর্ণ প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন করে ফর্মটি সাবমিট করলে ওয়েবসাইট থেকে নোটিফিকেশন আসবে যাতে লেখা থাকবে record has been successfully submitted। এরপর ok অপশনে ক্লিক করুন।

এম কিষাণ প্রকল্পে সঠিকভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনার ফোনে এম কিষাণ প্রকল্পে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে তা জানিয়ে একটি রেজিস্ট্রেশন নম্বর সহ মেসেজ আসবে। এরপর আপনাকে সমস্ত যোজনা সংক্রান্ত আপডেট মোবাইলে মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

এইরকম আরও প্রকল্প সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে