apply-to-sbi-asha-scholarship-2022-2023-and-will-get-15000-rupees-per-annum

ভারতব্যাপী দরিদ্র সীমার নীচে যেসকল ছাত্র-ছাত্রী রয়েছে, যারা নিজেদের আর্থিক দুরবস্থার কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেন না, তাদের উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে সহায়তা করার জন্য এবং তারা যাতে পরবর্তীতে স্বনির্ভর হতে পারে তার জন্য SBI ফাউন্ডেশনের পক্ষ থেকে SBI আশা স্কলারশিপ (SBI Asha Scholarship) প্রদান করা হয়ে থাকে। ষষ্ঠ শ্রেণিতে পাঠরত ছাত্র-ছাত্রী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীরা পর্যন্ত এই স্কলারশিপের সমস্ত সুবিধাগুলি পেয়ে থাকেন। আর এই স্কলারশিপের সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হলো অন্য যেকোনো স্কলারশিপের জন্য আবেদনের পাশাপাশি আপনি এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন। আপনার ক্ষেত্রে যদি আপনার পরিবারের আর্থিক অবস্থা আপনার উচ্চশিক্ষা লাভের পথে অন্তরায় হয়ে দাঁড়ায় তবে আপনিও আবেদন করতে পারেন SBI আশা স্কলারশিপ এর অনুদানের জন্য।

• এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী ছাত্র-ছাত্রীর আবশ্যিক যোগ্যতা কি কি ?
১. আবেদনকারী ছাত্রছাত্রীকে অবশ্যই ক্লাস ৬ থেকে শুরু করে ক্লাস ১২ এর মধ্যে শিক্ষারত হতে হবে।
২. এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারী ছাত্র অথবা ছাত্রীকে বিগত পরীক্ষায় অবশ্যই ৭৫ শতাংশ নম্বর পেতে হবে।
৩. আবেদনকারী ছাত্র অথবা ছাত্রীর পরিবারের বাৎসরিক আয় ৩ লক্ষ টাকা অথবা তার কম হতে হবে।
৪. ছাত্র অথবা ছাত্রীকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।

পোস্ট অফিসে বছরে ২৯৯ টাকা বিনিয়োগ করলেই পাওয়া যাবে ১০ লাখ টাকার সুবিধা, বিস্তারিত জেনে নিন

• এই স্কলারশিপে কতো পরিমাণ আর্থিক অনুদান দেওয়া হয় ?
SBI আশা স্কলারশিপের অধীনে যেসকল ছাত্র-ছাত্রীকে নির্বাচন করা হবে, তারা বাৎসরিক ১৫,০০০ টাকা করে অনুদান পাবেন।

• এই স্কলারশিপের অধীনে অনুদান পাওয়ার ক্ষেত্রে আবেদনের পদ্ধতি কি ?
SBI আশা স্কলারশিপের অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনের প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে অনলাইন মোডে সম্পন্ন করতে হবে। এর জন্য আপনাকে কতোগুলি সহজ ধাপ অনুসরণ করতে হবে, সেগুলি হলো:-
১. আবেদনের ক্ষেত্রে প্রথমেই আপনাকে buddy4study এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.buddy4study.com/page/sbi-asha-scholarship-program?ref=FeaturedRightBlock -এ যেতে হবে।

২. এরপর এই স্কলারশিপ সংক্রান্ত সমস্ত তথ্যগুলি পড়ে নিয়ে পেইজটির একেবারে নীচের দিকে যে Apply now অপশনটি রয়েছে তাতে আপনাকে ক্লিক করতে হবে।

৩. তারপর আপনাকে আপনার মোবাইল নম্বর, ইমেইল আইডি অথবা গুগল অ্যাকাউন্টের মাধ্যমে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

৪. এক্ষেত্রে আবেদনকারীর নাম, ফোন নম্বর, বৈধ ইমেল আইডি এবং যে পাসওয়ার্ড রাখতে ইচ্ছুক সেই পাসওয়ার্ড সঠিকভাবে লিখে Register অপশনে ক্লিক করতে হবে।

৫. আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন তাতে একটি OTP আসবে। ওই OTP টি সঠিক স্থানে লিখে verify OTP অপশনে ক্লিক করতে হবে।

৬. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনার লিঙ্গ, রাজ্য এবং আপনি কোন ক্লাসে পাঠরত তা সঠিকভাবে উল্লেখ করে Update অপশনে ক্লিক করতে হবে।

৭. এরপর আপনার মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড সঠিকভাবে লিখে লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

৮. লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে Start Application অপশনটিতে ক্লিক করুন।

উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে আনা হলো বড়ো পরিবর্তন, বিঞ্জপ্তি প্রকাশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

৯. এরপর আপনার সামনে আপনার পূর্ববর্তী পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর রয়েছে কিনা, আপনার পরিবারের বাৎসরিক ইনকাম ৩ লক্ষ টাকার কম কিনা, আপনি ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে পাঠরত কিনা এ সংক্রান্ত প্রশ্নগুলি আসবে। আপনাকে সঠিক অপশনগুলি নির্বাচন করে check eligibility অপশনে ক্লিক করতে হবে।

১০. এরপর আপনার সামনে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি আসবে। ওই ফর্মে আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, মোবাইল নম্বর, বিগত পরীক্ষার নম্বর, আধার নম্বর, ঠিকানা সহ প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করুন এবং save and continue অপশনে ক্লিক করুন।

১১. এরপর আপনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সমস্ত তথ্যগুলি পূরণ করে save অপশনে ক্লিক করুন। তারপর আপনাকে আপনার পরিবারের সদস্যদের সম্পর্কে যে তথ্যগুলি পূরণ করতে বলা হয়েছে সেগুলি সঠিকভাবে পূরণ করে save অপশনে ক্লিক করুন।

১২. তারপর প্রয়োজনীয় সমস্ত নথিপত্র আপলোড করুন এবং সবশেষে save অপশনে ক্লিক করুন।

১৩. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে আপনার ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলসগুলি সঠিকভাবে লিখতে হবে। নিচু শ্রেণীতে পাঠরত যে সকল ছাত্র-ছাত্রীদের নিজস্ব অ্যাকাউন্ট না থাকলে তারা পিতা-মাতার অ্যাকাউন্টের ডিটেইলসও দিতে পারবেন। সমস্ত তথ্য পূরণ করা হলে save অপশনে ক্লিক করতে হবে।

১৪. এরপর আপনার সামনে আপনার পরিবার সংক্রান্ত এবং অন্যান্য বিষয় সংক্রান্ত কতোগুলি প্রশ্ন রাখা হবে সেগুলি সমস্ত পূরণ করে save and continue অপশনে ক্লিক করুন।

১৫. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করা হলে এবং সমস্ত নথি সঠিকভাবে আপলোড করা হলে Terms and Conditions গুলি accept করুন এবং Preview অপশনে ক্লিক করুন।

১৬. সমস্ত তথ্য ঠিক থাকলে Submit অপশনে ক্লিক করলে আপনার এই স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে সম্পন্ন হবে।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিগুলি কি কি ?
১. বিগত বছরের পরীক্ষার মার্কশিট।
২. ভারতের নাগরিকত্বের প্রমাণপত্র (আধার কার্ড/ প্যান কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটার কার্ড)
৩. নতুন শ্রেণীতে ভর্তির রশিদ।
৪. ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত ডিটেইলস।
৫. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট।
৬. আবেদনকারী ছাত্র অথবা ছাত্রীর পাসপোর্ট সাইজের ফটো।

• আবেদনের শেষ তারিখ:- এই স্কলারশিপের অনুদানের জন্য ১৫ ই অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত আবেদন করা হবে।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে